Categories: দেশ

অগ্নিপথঃ দিতে হবে মুচলেকা

এই খবর শেয়ার করুন (Share this news)

একদিকে ‘ অগ্নিপথ ‘ প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনরত যুবকদের হুঁশিয়ারি , অন্যদিকে প্রকল্পের আওতায় নিয়োগ প্রক্রিয়ার সময়সূচি ঘোষণা করলো কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক । সামরিক বাহিনীর জন্য কেন্দ্রের নতুন নিয়োগ নীতির বিরুদ্ধে প্রতিবাদ সারা দেশে ছড়িয়ে পড়ায় , সামরিক নেতৃত্ব হুঁশিয়ারি দিয়ে বলেছে , অগ্নিপথ জন্য আবেদনকারীদের প্রকল্পের প্রতিশ্রুতি দিতে হবে যে তারা এই প্রকল্পের বিরুদ্ধে কোনও অগ্নিসংযোগ বা আন্দোলনে অংশ নেয়নি । ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের সামরিক বিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি রবিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন , ‘ ভারতীয় সেনাবাহিনীর ভিত্তি হল শৃঙ্খলা । অগ্নিসংযোগ ও ভাঙচুরের কোনও স্থান নেই । অগ্নিপথ প্রকল্পের আবেদনকারী প্রত্যেক ব্যক্তিকে একটি শংসাপত্র দিতে হবে যে তারা প্রতিবাদ বা ভাঙচুরের অংশ ছিলো না ।

১০০ শতাংশ পুলিশ ভেরিফিকেশন এবং শংসাপত্র ছাড়া কেউ যোগ দিতে পারবে না । ‘ তিনি বলেছেন , যদি তাদের বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের করা হয় , তারা যোগ দিতে পারবে না … তাদের ( প্রত্যাশীদের ) তালিকাভুক্তি ফর্মের অংশ হিসাবে লিখতে বলা হবে যে তারা অগ্নিসংযোগের অংশ ছিলো না এবং তাদের বক্তব্য পুলিশ যাচাই করা হবে । রবিবার নতুন সেনা নিয়োগ প্রকল্প ‘ অগ্নিপথ ’ সম্পর্কে সন্দেহ দূর করতে এবং সশস্ত্র বাহিনীতে গণপ্রবেশের জন্য কেন দেশটির এই নীতির প্রয়োজন তা ও ব্যাখ্যা করতে স্থল , বায়ু ও নৌসেনা বাহিনীর পক্ষ থেকে যৌথ সংবাদ সম্মেলন করা হয় । হয় । সাংবাদিক সম্মেলনে লেফটেন্যান্ট জেনারেল পুরী বলেন , ‘ কীভাবে আমাদের বাহিনীকে তরুণ করা যায় সে বিষয়ে আমরা দীর্ঘ আলোচনা করেছি । আমরা বিদেশি বাহিনী নিয়েও পড়াশোনা করেছি । আমরা তরুণদের চাই । যুবকরা ঝুঁকি গ্রহণকারী , তাদের আবেগ আছে । তাদের মধ্যে , জোশ এবং হোশ সমান অনুপাতে । ‘ এ দিনের সাংবাদিক বৈঠকে অগ্নিপথ প্রকল্পে নিয়োগের সময়সূচি ঘোষণা করা হয় ।

লেফটেন্যান্ট জেনারেল সি বাঁশি পোনপ্পা বলেছেন , সেনা নিয়োগের জন্য পরীক্ষাগুলি আগস্টের প্রথমার্ধে শুরু হবে এবং ‘ অগ্নিবীরদের ’ প্রথম গোষ্ঠী ডিসেম্বরের প্রথম সপ্তাহে বাহিনীতে যোগ দেবে । দ্বিতীয় গোষ্ঠী আসবে ফেব্রুয়ারীর মধ্যে । সিনিয়র অফিসার বলেছেন যে , সেনাবাহিনী ৮৩ টি নিয়োগ সমাবেশ করবে এবং দেশের প্রতিটি গ্রাম স্পর্শ করবে । নৌবাহিনীর জন্য , ‘ অগ্নিবীরদের ’ প্রথম গোষ্ঠী ২১ নভেম্বরের মধ্যে প্রশিক্ষণের জন্য ওড়িশার আইএনএস চিল্কায় পৌঁছাবে । বিমান বাহিনী এই বছরের ডিসেম্বরের মধ্যে ‘ অগ্নিবীরদের ’ প্রথম ব্যাচকে নথিভুক্ত করবে এবং একই মাসে প্রশিক্ষণ শুরু হবে । অগ্নিপথ প্রকল্পের অধীনে , যে কোনও ভারতীয় যুবক যার বয়স ১৭ বছর ৫ মাস থেকে ২১ বছরের মধ্যে আবেদন করতে পারে । তাদের একটি পূর্বনির্ধারিত মেডিকেল টেস্টের মধ্য দিয়ে যেতে হবে ।অগ্নিবীর অন্যান্য বায়ুসেনার কর্মীদের দেওয়া পদক এবং পুরস্কারের জন্যও যোগ্য হবেন । এছাড়াও , তারা বছরে ৩০ দিন সবেতন ছুটি পাবেন । যেখানে চিকিৎসার পরামর্শ অনুযায়ী অসুস্থ ছুটি দেওয়া হবে । প্রশিক্ষণকালীন সময়ে তারা সরকারী স্বাস্থ্যসেবা পাবেন । তবে বিশেষ পরিস্থিতি ব্যতীত প্রশিক্ষণের মাঝামাঝি সময়ে তাদের চাকরি ছাড়তে দেওয়া হবে না ।

অগ্নিপথ স্কিমের অধীনে , তিনি চাকরির প্রথম বছরের জন্য বেতন হিসাবে ৩০ হাজার টাকা পাবেন , যার মধ্যে ২১ হাজার টাকা সরাসরি তার অ্যাকাউন্টে যাবে এবং ৯ হাজার টাকা অগ্নিবীর কর্পস ফাণ্ডে যাবে । প্রতি বছর বেতন বাড়বে । প্রশিক্ষণের শেষ বছরে অগ্নিবীরের বেতন হবে ৪০ হাজার টাকা । চার বছরের প্রশিক্ষণের পর ৭৫ শতাংশ অগ্নিবীর অবসরে গেলে সেবা তহবিলের আওতায় তাদের দেওয়া হবে ১০ লাখ চার হাজার টাকা , যার মধ্যে পাঁচ লাখ দুই হাজার টাকা তাদের নিজেদের অর্জিত । এছাড়া তারা সরকারের কাছ থেকে কোনও ধরনের গ্র্যাচুইটি বা অন্য কোনও তহবিল পাবেন না । তবে , সেনাবাহিনীতে থাকাকালীন তিনি ৪৮ লাখ টাকার জীবন বিমা পাবেন ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

18 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

18 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago