অগ্নিপথ সরকারের সম্মুখে

এই খবর শেয়ার করুন (Share this news)

সেনা বাহিনীতে লোক নিয়োগে কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ ক্রমেই বিজেপির জন্য অগ্নিপথ হইয়া উঠিতেছে । সরকার বা শাসক দল নির্মম সংখ্যাগরিষ্ঠতার কারণে এই প্রকল্প হইতে সরিয়া আসিতে চাহিতেছে না । প্রথম প্রথম কোনও মতে মুখ বাঁচাইবার প্রয়াস হইলেও আকস্মিকতা কাটাইয়া এইবার দমনপীড়ন শুরু হইবে , ইহাতে কোনও সন্দেহ নাই । কৃষকের আন্দোলন ছাড়া সকল প্রতিবাদ এই আমলে হেলায় উড়াইয়া অন্য নজির রাখিয়াছে মোদি নেতৃত্বাধীন সরকার । কৃষক আন্দোলন ছিল সংগঠিত , তাই উহাকে নস্যাৎ করা যায় নাই । আইন বানাইয়াও প্রায় এক বছর পর সরকার পশ্চাদপসরণ করিয়া আসিয়াছিল । সেই তুলনায় অগ্নিপথের আন্দোলন স্বতঃস্ফুর্ত হইলেও সংগঠিত নয় । ফলে শাসক দল ইহাকে বিরোধীদের আন্দোলন বা খালিস্তানি বলিতে পারিতেছে না । আবার বিশেষ কোনও জনগোষ্ঠী হিসাবেও আন্দোলনকারীদের চিহ্নিত করা যাইতেছে না । এইখানেই বিজেপির সঙ্কট ।

অগ্নিপথে সেনাবাহিনীতে লোক নিয়োগের সরকারী সিদ্ধান্ত প্রকাশের পর তিন বাহিনীর তরফে লোক নিয়োগে বিজ্ঞপ্তি জারি হইতেছে । প্রতিরক্ষামন্ত্রী জানাইয়া দিয়াছেন , সিদ্ধান্ত হইতে পিছাইয়া আসিবে না সরকার । আবার আন্দোলনকারীরাও পিছাইয়া আসিতেছে না , বরং ধীরে ধীরে তীব্রতা পাইতেছে । ট্রেন জ্বালাইয়া দেওয়ার মতন হিংসাত্মক ঘটনা কমিলেও আন্দোলন কোথাও কমিতেছে না । সোমবার আন্দোলনকারীরা ভারত বনধ করিল । সারা দেশে প্রায় আশিখানা ট্রেন হয় আংশিক , নয় সম্পূর্ণভাবে বাতিল হইল । মূলত দিল্লী , বিহার , তেলেঙ্গানা , উত্তরপ্রদেশে এই আন্দোলন রুখিতে পুলিশ কোমর কষিয়া পথে নামে । দিল্লীতে আন্দোলনকারীদের অবরোধে বিশাল অংশের পথঘাটে যান চলাচল বন্ধ হইয়া যায় । ট্রাফিক যানবাহন অন্যপথে ঘুরাইয়া দেয় ।

এইদিন পুলিশ প্রচুর সংখ্যক আন্দোলনকারীকে গ্রেপ্তার করিয়াছে । অনেকের নামে এফআইআর করা হইয়াছে । সৰ্বাধিক মামলা এবং গ্রেপ্তারি বিহারে । এর পরেই উত্তরপ্রদেশ এবং ক্রমান্বয়ে তেলেঙ্গানা । দিল্লী সহ সারা দেশে এইদিন কংগ্রেসের তরফে আলাদা করিয়া ধরনা , বিক্ষোভ প্রদর্শন করা হয় অগ্নিপথের বিরুদ্ধে । দিল্লীতে যন্তরমন্তরে সত্যাগ্রহ করে আবার সাধারণ আন্দোলনকারী যাহারা তাহাদের পথ অবরোধে দিল্লী – গুরগাঁও পথে যান চলাচল বন্ধ হইয়া পড়ে । আন্দোলনকারীদের কোনও কোনও সংগঠন এইদিন তাহাদের কর্মসূচিকে ভারত বন্ধ বলিয়া অভিহিত করে । কংগ্রেস অগ্নিপথ প্রকল্পকে যুবকদের স্বার্থবিরোধী নিয়োগ পদ্ধতি বলিয়া মন্তব্য করিয়াছে ।
অপরদিকে সরকার বলিয়াছে , এই প্রকল্পের নিয়োগে বেশকিছু ছাড় দেওয়া হইবে । যাহারা অগ্নিপথ প্রকল্পে সেনাবাহিনীতে যোগ দিবে তাহাদের অগ্নিবীর বলা হইবে , সরকারের নতুন প্রকল্প অনুসারে ।

এই অগ্নিবীর নিয়োগে দশ শতাংশ সংরক্ষণসহ বয়সসীমা শিথিল করিবার মলম ঘোষণা করিয়া সরকার চাহিয়াছে আন্দোলনকারীদের নিরস্ত করিতে । কিন্তু তাহাতে কোনও কাজ হইতেছে না । সরকার এবং আন্দোলনকারীদের মধ্যে যখন এই প্রকার টানাহ্যাঁচড়া চলিতেছে ইত্যবসরে বিজেপির নেতা কৈলাস বিজয়বর্গীয় বলিলেন , অগ্নিবীরেরা চার বৎসরের সেনা বাহিনীর চাকুরিশেষে দেশে বিজেপির দপ্তরগুলিতে পাহারাদারের চাকরি পাইবে । যদিও এই নেতা বিজেপির হাতেগোনা কেন্দ্রীয় নেতাদের মতন কোনও কেউকেটা নহেন , তথাপিও তাহার এই বক্তব্য আন্দোলনকারীদের মধ্যে প্রতিক্রিয়া তৈরি করিয়াছে । যাহাদের অগ্নিবীর বলা হইতেছে , যাহারা দেশের জন্য বলিদানে সতত তৈরি থাকিবে তাহারা চার বৎসরের চাকুরিশেষে বিজেপির দপ্তরে চৌকিদার হিসাবে নিযুক্তি পাইবে— এই ধরনের মন্তব্য বেকার যুবকদের আত্মসম্মানে বিঁধিবারই কথা । তবে অগ্নিপথবিরোধী আন্দোলন যত দীর্ঘ হইবে এই ধরনের কথাবার্তা আরও বাড়িতে থাকিবে ইহা সহজেই অনুমান করা যায় । সরকার চাইবে আন্দোলন থামাইয়া তাহার ঘোষিত স্কিমের বাস্তবায়ন । এই কাজ সমাপ্ত করিতে চাহিবে আগামী লোকসভা নির্বাচনের আগে । ইহা এই সরকারের ঘোষিত প্রতিশ্রুতি । ফলে সরকার বা শাসক দল যে যথেষ্ট চাপে থাকিবে এই আন্দোলন লইয়া , তাহাতে সন্দেহ নাই ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

22 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago