অটোতে মিটার লাগানোর সময়সীমা অতিক্রান্ত, আজ থেকে নেওয়া হবে ব্যবস্থা

 অটোতে মিটার লাগানোর সময়সীমা অতিক্রান্ত, আজ থেকে নেওয়া হবে ব্যবস্থা
এই খবর শেয়ার করুন (Share this news)

আগরতলা পুর নিগম এলাকায় পাঁচ হাজার অটোর মধ্যে এখন পর্যন্ত ২,০৪৫ টি অটোতে মিটার লাগানো হয়েছে । অটোতে মিটার লাগানোর যে সময় বৃদ্ধি করেছিল পরিবহণ দপ্তর আজ ৩১ মে সেই সময়সীমা শেষ হয়ে গেছে । পরিবহণ দপ্তর সূত্রে জানা গেছে , পুর নিগম এলাকায় অর্ধেক সংখ্যক অটোতে এখনও মিটার লাগানো হয়নি ।
এদিকে , মঙ্গলবার পরিবহণ মন্ত্রী প্রণজিৎ সিং রায় জানান , রাজ্য সরকার চাইছে আগরতলা পুর নিগম এলাকায় সুষ্ঠু ও সুখস্বাচ্ছন্দময় যাত্রী পরিষেবা দিতে । তাই মিটার অটো পরিষেবা রাজ্য সরকার কার্যকর করেছে । পরিবহণ মন্ত্রী জানান , ৩১ মে অটোতে মিটার লাগানোর বর্ধিত সময়সীমা শেষ হয়েছে । এখন বুধবার থেকে যেসব অটোতে মিটার নেই , অথচ যাত্রী পরিবহণ করছে সেইসব অটোর বিরুদ্ধে পরিবহণ দপ্তর উপযুক্ত ব্যবস্থা নেবে । কেন এখনও অটোতে মিটার লাগানো হয়নি তার কারণ দর্শাতে হবে অটো চালককে । বুধবার থেকে পরিবহণ দপ্তর ও পুলিশের যৌথ অভিযানকারী দল মিটার অটোবিহীন অটোর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে রাস্তায় রাস্তায় অভিযান করবে বলেও পরিবহণ মন্ত্রী শ্রীসিংহ রায় জানান । তিনি আরও জানান , অনলাইনের মাধ্যমে অর্থাৎ অ্যাপ পরিষেবায় যেসব অটো রয়েছে সেই পরিষেবাকে আরও গতিশিল করতে হবে । রাজ্য সরকার তথা পরিবহণ দপ্তর অ্যাপের মাধ্যমে বুক করে যাতায়াতে কম ভাড়ায় উবের , জুগনু ইত্যাদি অটো পরিষেবা চালু করার জন্য পারমিট ও লাইসেন্স দিয়েছে।

তাতে যাত্রীরা ঘরে বসে অনলাইন তথা অ্যাপের মাধ্যমে মোবাইলে বুক করলে অটোগুলি সেই ঠিকানায় চলে আসে যাত্রী নিতে। আগরতলা পুরনিগম ও পুরনিগমের বাইরে যে কোনও জায়গায় এই অটো নিয়ে যেতে পারবে। যাত্রী ভাড়াও তাতে অনেক পড়ে। পরিবহণ মন্ত্রী জানান, এই সুবিধা যাত্রীরা যাতে নিতে পারে সেই জন্য পরিবহণ দপ্তর অ্যাপের মাধ্যমে ঘরে বসে বা যেকোনো স্থান থেকে বুক করে অটোর পরিষেবা নেওয়ার জন্য উবের, জুগনু ও অন্যান্য সংস্থাকে লাইসেন্স দেওয়া হয়েছে। তিনি আরও জানান, অ্যাপের এইসব অটোকে একাংশ অটো চালক যাত্রী পরিষেবা প্রদানে বাঁধা দিচ্ছে বলে অভিযোগ আসছে। তিনি জানান, অ্যাপের অটো পরিষেবায় যে সব অটো চালক বাধা দেবে পরিবহণ দপ্তর সেইসব অটো চালকের বিরুদ্ধে কড়া ও কঠোর ব্যবস্থা নেবে। তিনি বলেন, দেশের সব ছোট বড় শহরে অ্যাপের যাত্রী পরিষেবা চালু রয়েছে। পরিবহণ মন্ত্রী শ্রী সিংহরায় জানান, অ্যাপের অটোতে যাত্রী পরিষেবায় যদি কোনও অটো চালক বাধা দেয় তাতে যাত্রী বা অ্যাপের অটো চালকরা তার কাছে এই বিষয়ে বিস্তারিত জানিয়ে অভিযোগ করতে পারেন।

সেই ক্ষেত্রে যে অভিযোগ জানাবেন তার নাম, ঠিকানা ও ফোন নম্বর দিয়ে পরিবহণ মন্ত্রীর কাছে অভিযোগ জানাতে হবে। পরিবহণ মন্ত্রী জানান, অভিযোগকারীর নাম ও ঠিকানা সম্পূর্ণভাবে গোপন রাখা হবে। বন্ধ খামে ওপরে ‘কনফিডেন্টসিয়েল’ লিখে পরিবহণ মন্ত্রী, প্রণজিৎ সিংহ রায়, মহাকরণ, আগরতলা এই ঠিকানায় পাঠানোর জন্য তিনি বলেন। অভিযোগ পেলে সঠিক ও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। অথবা অভিযোগ জানানো যাবে এই ঠিকানায় ও জেটিসি, পরিবহণ দপ্তর, আস্তাবল মাঠ সংলগ্ন অফিসেও। তাতে মিটার অটো ও ভাড়া নিয়েও অভিযোগ জানানো যাবে। এদিকে, পরিবহণ মন্ত্রী আরও জানান, বুধবার থেকে আগরতলা পুরনিগম এলাকার বাইরের অটো পুরনিগম এলাকায় প্রবেশ করলে পরিবহণ দপ্তর ও পুলিশ সেই সব অটোর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেবে। মোটা অঙ্কের জরিমানাও করা হবে। মিটার অটো অ্যাপ পরিষেবা সহ বলে জানান। অন্যান্য সব বিষয়ে মন্ত্রী যাত্রীদের কাছে সব ধরনের সহযোগিতা চেয়েছেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.