অনলাইন সার্চে একচেটিয়া দখল অবৈধ, আদালতে বড় ধাক্কা খেল গুগল!!

 অনলাইন সার্চে একচেটিয়া দখল অবৈধ, আদালতে বড় ধাক্কা খেল গুগল!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালতে জোর ধাক্কা খেল সার্চ ইঞ্জিন জায়ান্ট তথা বিশ্বের বৃহত্তম সংস্থা অ্যালফাবেট, যাদের অধীনস্থ গুগল।প্রতিযোগিতা দমন করতে এবং অনলাইন অনুসন্ধান আর এ-সম্পর্কিত বিজ্ঞাপনে একচেটিয়া অধিপত্য বজায় রাখতে গুগল বেআইনিভাবে কাজ করছে বলে রায় দিয়েছেন আমেরিকার একজন বিচারক।
সোমবার এই রায় সামমে এসেছে।মূল রায়টি গুগলের অভিভাবক সংস্থা অ্যালফাবেটের জন্য দারুণ এক ধাক্কা বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ এই রায়ের পর প্রযুক্তি দুনিয়ার সর্ববৃহৎ এই সংস্থাকে তাদের ব্যবসায়িক নীতিতে পরিবর্তন আনতে বাধ্য করবে বলে অভিমত অনেকের।
অনলাইন সার্চ মার্কেটের ৯০ শতাংশ নিয়ন্ত্রণ করে গুগল, এই অভিযোগে ২০২০ সালে আমেরিকার বিচারবিভাগ গুগলের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত একটি মামলা দায়ের করে। সোমবারের রায়ের ফলে গুগল ও অ্যালফাবেটকে কী কী সাজার মুখে পড়তে হবে, তা এখনো অনিশ্চিত। পরবর্তী শুনানিতে তাদের জরিমানা বা অন্যান্য প্রতিকারের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন বিচারক। সরকার গুগলের ‘স্ট্রাকচারাল রিলিফ’ চেয়েছে। অন্তত, তাত্ত্বিকভাবে এর অর্থ দাঁড়াতে পারে যে কোম্পানিটি ভাগ ভাগ করে ফেলা। নিজের আদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের জেলা বিচারক অমিত মেহতা বলেন, স্মার্টফোন ও ব্রাউজারে ‘ডিফল্ট সার্চ ইঞ্জিন’ হওয়া নিশ্চিত করতে গুগল লক্ষ কোটি ডলার খরচ করে।
বিচারক মেহতা তার ২৭৭ পাতার নির্দেশে বলেন, ‘গুগল একচেটিয়া এবং একচেটিয়াবাদের রক্ষক হিসেবে কাজ করেছে।’
এই আদেশের বিরুদ্ধে উচ্চতর আদালতে আপিল করার পরিকল্পনার কথা জানিয়েছে অ্যালফাবেট।সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘এই আদেশ এই স্বীকৃতি দিয়েছে যু যে গুগল গ্রাহকদের জন্য সেরা সার্চ ইঞ্জিন। তবে শেষ পর্যন্ত রায়ে
এটা বলা হয়েছে, আমাদের এটির সহজলভ্য করার অনুমতি দেওয়া উচিত নয়।’
ওয়াশিংটন ডিসিতে ১০ সপ্তাহ শুনানি শেষে সোমবার ওই রায় দেওয়া হয়।শুনানিতে সরকারি কৌঁসুলিরা অভিযোগ করেন, গুগল অ্যাপল, বি স্যামসাং, মোজিলা এবং অন্যান্য কোম্পানিকে তাদের প্ল্যাটফর্মে গুগল সি সার্চ ইঞ্জিনকে ‘ডিফল্ট’ হিসেবে আগেই বসানোর জন্য প্রতি বছর লক্ষ কোটি ডলার খরচ করে। গুগল এটা করে বলেই অন্যান্য কোম্পানি অর্থবহ প্রতিযোগিতা করার সুযোগ এবং সম্পদ পায় না বলেও যুক্তি উপস্থাপন করেন কৌঁসুলিরা।অ্যালফাবেটের আয়ের সবচেয়ে বড় উৎসগুলোর একটি গুগল সার্চ ইঞ্জিন।এর পাল্টা গুগলের আইনজীবী জন শ্মিটলিন এ বছরের শুরুতে এক শুনানিতে যুক্তিতর্ক উপস্থাপন করতে গিয়ে বলেছিলেন, ‘গুগল জিতছে, কারণ
এটি সেরা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.