অন্নকূট উৎসব পালিত।।

 অন্নকূট উৎসব পালিত।।
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-হিন্দু পঞ্জিকা অনুসারে, কার্তিক মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে গোবর্ধন পূজা করা হয়। যা অন্নকূট নামে পরিচিত।অন্নকূট প্রধাণত বৈষ্ণবদের উৎসব হলেও, অনেক মন্দিরেই এর প্রচলন আছে। আগরতলার জগন্নাথ জিও মন্দির সহ একাধিক মন্দিরে মঙ্গলবার ঘটা করে অনুষ্ঠিত হয় অন্নকূট উৎসব।কি এই অন্নকূট উৎসব?এই পুজোর পিছনে রয়েছে এক পৌরাণিক কাহিনি।

বৃন্দাবনবাসীরা তাদের খাদ্যশস্য যাতে নষ্ট না হয়, সেজন্য ৫৬ রকম পদের ভোগ দিয়ে বৃষ্টির দেবতা ইন্দ্রের পুজো করতেন। গোকুলে থাকার সময়ে শ্রীকৃষ্ণ একবার বৃন্দাবনবাসীদের ইন্দ্রপূজা করতে নিষেধ করেন। কৃষ্ণের যুক্তি ছিল,শস্য উৎপাদন ইত্যাদির জন্য ইন্দ্রের পুজো করার থেকে পশু ও পরিবেশের প্রতি যত্নশীল হওয়া বেশি দরকারী। গোকুলবাসী শ্রীকৃষ্ণকে সাক্ষাৎ দেবতা হিসেবেই ভক্তি করতো।তাই শ্রীকৃষ্ণের উপদেশ অনুসারে তারা সেই বছর ইন্দ্রের পুজো বন্ধ করে দেয়।এতে দেবতা ইন্দ্র রেগে গিয়ে বৃন্দাবনের উপরে মুষলধারে বর্ষণ করে।প্রবল বর্ষণে বৃন্দাবন ভেসে যাবার উপক্রম হলে,বৃন্দাবনবাসীদের ওই বিপদ থেকে রক্ষার জন্য শ্রীকৃষ্ণ গোবর্ধন পর্বতকে বৃন্দাবনের উপরে ছাতার মতো করে হাতের কনিষ্ট আঙ্গুলের উপর ধারণ করে রাখেন।

তার পর থেকে শ্রীকৃষ্ণের নির্দেশে বৃন্দাবনবাসী কার্তিক মাসে অমাবস্যার পরদিন ‘গিরি গোবর্ধন’-এর পুজো আরম্ভ করে। সেই পুজোই অন্নকূট উৎসব।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.