অপসারিত কুমার অলক, সব মহলে খুশির হাওয়া

এই খবর শেয়ার করুন (Share this news)

অবশেষে ঔদ্ধত্যের চরমসীমায় পৌঁছে যাওয়া রাজ্যের মুখ্যসচিব কুমার অলককে অপসারণ করা হলো । তাকে মুখ্যসচিবের পদ থেকে সরিয়ে সিপার্ডে ডিরেক্টর জেনারেল পদে পোস্টিং দেওয়া হয়েছে । তার জায়গায় মুখ্যসচিবের দায়িত্ব দেওয়া হয়েছে
মুখ্যমন্ত্রীর প্রধান সচিব জেকে সিনহাকে । শনিবার দুপুরে রাজ্য প্রশাসন থেকে এই অপসারণের নোটিফিকেশন জারি হতেই মহাকরণ থেকে শুরু করে রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে এমন কী রাজ্য মন্ত্রিসভার সদস্য সদস্যাদের মধ্যেও খুশি ছড়িয়ে পড়ে । অনেকের মতে , নয়া মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা বলিষ্ঠ সিদ্ধান্ত নিয়েছেন । আরও আগেই কুমার অলককে মুখ্যসচিবের পদ থেকে অপসারণ করে দিলে অন্তত দুই মাসে কিছু কাজ করতে পারতেন ।

কথায় আছে , ‘ পড়ের জন্য খাদ তৈরি করলে সেই খাদে একদিন নিজেকেই পড়তে হয় । এই প্রবাদ বাক্যটি যেন হুবহু কুমার অলকের ক্ষেত্রে প্রযোজ্য হয়ে গেছে । এই প্রতিবেদন লিখতে গিয়ে আজ খুব বেশি করে মনে পড়ছে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব এলকে গুপ্তার কথা । রাজ্য প্রশাসনে এলকে গুপ্তার মতো সৎ নিষ্ঠাবান এবং স্বনামধন্য আইএএস অফিসার হাতে গোনা । অথচ এই কুমার অলকের চক্রান্তের শিকার হয়ে তাকে সড়তে হয়েছিল মুখ্যসচিবের চেয়ার থেকে কুমার অলকের এই পরিণতি দেখে আজ সম্ভবত সবথেকে খুশি হয়েছেন প্রাক্তন মুখ্যসচিব এলকে গুপ্তা । এলকে গুপ্তাকে মুখ্যসচিবের চেয়ার থেকে সরিয়ে ঠিক ওই সিপাৰ্ডেই ডিজি করে পাঠিয়ে দেওয়া হয়েছিল ।

দুঃখে , অপমানে , ক্ষোভে , কাউকে কিছু না বললেও শেষ পর্যন্ত রাজ্য ছেড়ে চলে গেছেন । যার কারণে সেদিন এলকে গুপ্তার মতো সৎ , নিষ্ঠাবান শীর্ষ আমলাকে অপমান সহ্য করতে হয়েছিল দেরিতে হলেও আজ কুমার অলকের ঠিক একই পরিণতি হয়েছে । খুব বেশি পেছনে যাওয়ার প্রয়োজন নেই । ২০১৮ সরকার পরিবর্তনের পর আচমকাই কুমার অলক প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের অত্যন্ত বিশ্বস্ত হয়ে উঠেন । সে সাথে প্রশাসনে অনৈতিক ছড়ি ঘোড়াতে থাকেন । কুমার অলকের ঔদ্ধত্যপূর্ণ আচরণে প্রশাসনে ক্ষোভ তৈরি হতে থাকে । প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ভুল বুঝিয়ে নিজের স্বার্থসিদ্ধি করতে থাকেন । এক সময় কুমার অলকের সাথে তৎকালীন মুখ্যমন্ত্রীর মতানৈক্য বাঁধে ।

বিপ্লব দেব কুমার অলককে দিল্লীতে সরিয়ে দেন । কিন্তু রহস্যজনকভাবে এবং পূর্বতন মুখ্যমন্ত্রীকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে পুনরায় রাজ্যে ফিরে আসেন । এবার একেবারে মুখ্যসচিবের পদে বসে তিনি ধরাকে সরাজ্ঞান করতে থাকেন । এই সময় তার বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে । মন্ত্রিসভার বৈঠকে তিনি মন্ত্রীদের পর্যন্ত ধমকান । এমন অভিযোগও তার বিরুদ্ধে উঠেছে । মুখ্যসচিবের চেয়ারে বসে প্রশাসনে পৃথক লবি তৈরি করা থেকে শুরু করে প্রতিহিংসা এবং চরম আমলাতন্ত্র কায়েম করেন । মন্ত্রীদের কথা , নির্দেশ পর্যন্ত পালন করতেন না । তার বিরুদ্ধে দৈনিক সংবাদেও ধারাবাহিক খবর প্রকাশিত হয়েছে । জেআরবিটির পরীক্ষায় বহি : রাজ্যের যুবক যুবতিদের আবেদন করার বিষয়টি তারই মস্তিষ্কপ্রসূত।

নিচুস্তরের অফিসারদের সাথে দুর্ব্যবহার ছিলো তার স্বভাবসিদ্ধ । পূর্বতন মুখ্যমন্ত্রীকে ভুল বুঝিয়ে জনগণের অর্থে ভিয়েতনাম সফর করে এসেছেন । ব্যাঙ্কার্স বৈঠকে অফিসারদের সাথে দুর্ব্যবহার নিয়েও বহু জলঘোলা হয়েছে । ডা . মানিক সাহা মুখ্যমন্ত্রী হওয়ার পর প্রথম মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত পাল্টে দিয়ে নিজের মতো করে সিদ্ধান্ত তৈরি করে মুখ্যমন্ত্রীর স্বাক্ষর পর্যন্ত করিয়ে নেন । পরে তাকে ডেকে চূড়ান্তভাবে সতর্ক করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী শ্রীসাহা । তারপরও কর্ণপাত করেন নি । সম্প্রতি আবার জনগণের অর্থে দুবাই ভ্রমণের যাবতীয় বন্দোবস্ত করে নিয়েছিলেন । কিন্তু মুখ্যমন্ত্রী সেই ফাইলে অনুমোদন দেননি ।

শুক্রবার মুখ্যসচিব কুমার অলক তার ঔদ্ধত্যের চরমসীমা অতিক্রম করে গেছেন মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত না থেকে তিনি ঊনকোটি চলে যান প্রশাসনিক বৈঠকের নামে সরকারী অর্থ উজার করতে । যতটুকু খবর , রাতে জম্পেশ আয়োজন হয়েছিল । শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত রাজ্য মন্ত্রিসভার সদস্যরা এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে একসাথে মুখ্যমন্ত্রীর কাছে দাবি জানান , কুমার অলককে যেন চাকরি থেকে সাসপেণ্ড করার সুপারিশ করেন মুখ্যমন্ত্রী । জানা গেছে , মুখ্যসচিবের এ ধরনের আচরণে নিজেও ক্ষুব্ধ হয়েছেন মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা ।

অবশেষে শুক্রবার শপথ নিয়ে শনিবার মহাকরণে গিয়েই চরম সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী । কুমার অলককে এক ঝটকায় সরিয়ে দেন মুখ্যসচিবের দায়িত্ব থেকে । তাকে পাঠিয়ে দেন গুরুত্বহীন সিপার্ডে । মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে শুধু প্রশাসনিক মহলেই নয় , সাধারণ্যের মধ্যেও খুশি পরিলক্ষিত হয় ।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

2 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

2 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

3 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago