অভিভাবকহীন জিবি!

এই খবর শেয়ার করুন (Share this news)

রাজ্যের প্রধান রেফারেল হাসপাতাল জিবিপি কি অভিভাবকহীন হয়ে পড়েছে ? গত বেশ কিছুদিন ধরেই জনমনে কিন্তু এই প্রশ্ন বড় হয়ে উঠেছে । বিশেষ করে দূরদুরান্ত থেকে যারা চিকিৎসার জন্য রাজ্যের প্রধান হাসপাতালটিতে আসেন তাদের মনেই এই প্রশ্ন বড় হয়ে উঁকি দিচ্ছে । কেননা , চিকিৎসা করাতে এসে সাধারণ মানুষ যে অভিজ্ঞতা অর্জন করে ফিরে যান সেই অভিজ্ঞতা থেকেই এই প্রশ্নের উৎপত্তি বলে মনে করা হচ্ছে । এটা অস্বীকার করার উপায় নেই যে , জিবি হাসপাতালই রাজ্যের গরিব ও সাধারণ মানুষের একমাত্র ভরসার জায়গা । শত সমস্যা এবং নেই – এর মধ্যেও রাজ্যের মানুষ জিবি হাসপাতালের উপরই আস্থা রাখেন ।

মনেপ্রাণে বিশ্বাস করেন জিবি হাসপাতালে চিকিৎসা হলে রোগী ভালো হয়ে যাবে । এই বিশ্বাসের সাথে আরও একটি কাজ করে , সেটি হলো মানুষের আর্থিক অবস্থা । চিকিৎসা এখন টাকা স্বাস্থ্য পরিষেবা এখন আর দিয়ে ক্রয় করতে হয় । চিকিৎসা ও স্বাস্থ্য পরিষেবা এখন আর মানবসেবা বা সমাজসেবা হিসাবে বিবেচিত হয় না । চিকিৎসা ও স্বাস্থ্য পরিষেবা এখন কর্পোরেট ব্যবসা । যে ব্যবসায় হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ হয় । আরও স্পষ্ট করে বললে চিকিৎসা ও স্বাস্থ্য পরিষেবাকে কর্পোরেট ব্যবসায় রূপান্তরিত করা হয়েছে ।

যার ফলশ্রুতিতে চিকিৎসা ও স্বাস্থ্য পরিষেবা প্রদানের নামে রোগী এবং রোগীর পরিবারের পকেট খালি করে দেওয়া হয় । যাকে বলে গলাকাটা ব্যবসা । সব জেনেও মানুষ বাধ্য হয় চিকিৎসা নামক | হাঁড়িকাঠে গলা দিতে । এ ছাড়া বিকল্প কোনও পথ নেই । তাই অধিকাংশ গরিব সাধারণ মানুষ কোথায় যাবেন চিকিৎসার জন্য ? তাদের তো সেই সামর্থ নেই অর্থ দিয়ে ‘ চিকিৎসা ’ ক্রয় করার । পঁচানব্বই শতাংশ মানুষের তাই শেষ ভরসা জিবি । কিন্তু এখানে এসেও নিস্তার নেই । কারণ , এখানে নেই – এর তালিকাটা এতটাই দীর্ঘ যে সাধারণ মানুষ চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছে ।

প্রয়োজনীয় চিকিৎসক , স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে অন্যান্য পরিকাঠামো সঙ্কটের কথা না হয় বাদই দেওয়া গেলো । কিন্তু রাজ্যের প্রধান রেফারেল হাসপাতালে জীবনদায়ী ওষুধ থাকবে না – এ কেমন ব্যবস্থাপনা ! খবরে প্রকাশ , গত চার মাস ধরে জিবি হাসপাতালে ইনসুলিন নেই , ডায়াবেটিস রোগের কোনও ওষুধ নেই । রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে গরিব , সাধারণ মানুষ জিবিতে এসে ইনসুলিন পাচ্ছেন না । ডায়াবেটিসের কোনও ওষুধ পাচ্ছেন না । অথচ সেই ওষুধ খোলাবাজারে বিক্রি হচ্ছে চড়া মূল্যে । অন্য সব সমস্যার কথা না হয় ছেড়েই দেওয়া হলো । প্রশ্ন হচ্ছে এই দায় কার ? দায় অবশ্যই সরকারের , রাজ্য স্বাস্থ্য দপ্তরের এবং জিবি হাসপাতাল পরিচালনার দায়িত্বে যারা রয়েছেন তাদের ।

কোনও অজুহাত দিয়েই এই দায় এড়ানো যায় না । কারণ , এখানে মানুষের জীবন – মরণের বিষয়টি জড়িত । হাসপাতাল কোনও শপিং মল নয় । সরকারী হাসপাতালে চিকিৎসার জন্য এমন মানুষেরাই আসেন যাদের কোনও সামর্থ নেই । জীবনযুদ্ধে বেঁচে থাকাই যাদের কাছে ‘ অলৌকিক ’ বলে বিবেচিত হয় । তারাই আসেন আশা নিয়ে । আর এই সংখ্যাটাই বেশি । অথচ দায়িত্বে যারা আছেন , সরকারী বাবুদের সেই হুঁশ নেই । বর্তমানে স্বাস্থ্য দপ্তরের মন্ত্রী মুখ্যমন্ত্রী নিজেই । তিনি নিজেও একজন চিকিৎসক । তাঁর নেতৃত্বে রাজ্যের স্বাস্থ্য পরিষেবার হাল আরও উন্নত হবে- এমন আশা করা কি রাজ্যবাসীর অন্যায় হবে ? নাকি অভিভাবকহীন হয়ে থাকবে ? জবাবের জন্য অপেক্ষায় থাকবেন রাজ্যবাসী

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago