Categories: খেলা

অভিষেকেই বাজিমাত, আইপিএল গুজরাটের

এই খবর শেয়ার করুন (Share this news)

এলাম – খেললাম – জয় করলাম । পনেরোতম আইপিএলের শিরোপা দখলের পর গুজরাট টাইটাব্দের ক্ষেত্রে ঠিক এই কথাগুলিই যেন ভীষণভাবে প্রযোজ্য । এবারের আইপিএলে প্রথম খেলতে এসেই বাজিমাত । দেশ যেমন দুই গুজরাটির নেতৃত্বে চলছে তেমনিই যেন এবারের আইপিএলে গুজরাটের দখলে গেলো । আজ রাতে পনেরোতম আইপিএলের খেতাবি যুদ্ধে গুজরাট টাইটান্স সাত উইকেটে রাজস্থান রয়্যালসকে হারিয়ে ট্রফি জিতে নেয় । তবে এ কথা বলতেই হবে যে , আজকের ফাইনালে রাজস্থানের চ্যালেঞ্জ যতটা কঠিন ছিল না । যা হার্দিকদের অতিক্রম করা কঠিন ছিল । অবশ্য প্রতিপক্ষকে ১৩১ রানের লক্ষ্যমাত্রা দেওয়ার পর রাজস্থানের ফিল্ডাররা যে কয়টি ক্যাচ ছেড়েছেন তাতে ফাইনাল ম্যাচ জেতা সম্ভব ছিলো না । হার্দিক পাণ্ডিয়ার বিধ্বংসী বোলিংয়ের মুখে রাজস্থান যখন ২০ ওভারে ৯ উইকেটে ১৩০ রানে আটকে যায় তখনই কিন্তু ম্যাচের ভাগ্য লিখন হয়ে গিয়েছিল । ১৩০ রানের জবাবে গুজরাটের প্রথম ট্রফি জিততে খরচ করতে হয় ১৮.১ ওভার ও ৩ উইকেট । গুজরাট টাইটান্স ট্রফি জিতলো সাত উইকেটে । বোলিংয়ের পর ব্যাট হাতেও সফল হার্দিক ।

৩০ বলে করে যান ৩৪। শুভম গিল ৪৩ বলে ৪৫ এবং ডেভিড মিলার ১৯ বলে ৩২ রান করেন । ঘরের মাঠে ট্রফি গুজরাটের দখলে । টস জিতে সঞ্জু স্যামসন যখন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন তখন মনে হয়েছিল আজ ঝড় তুলবে রাজস্থান রয়্যালসের ব্যাটাররা । যশভী এবং জস বাটলার অবশ্য সেভাবেই শুরু করেছিলেন । আগের ম্যাচে শানদার শতরান করেছিলেন বাটলার । কিন্তু চতুর্থ ওভারের শেষ বলে যশভী যখন যশ দয়ালের শিকার হয় তখনই যেন রানের গতি কম হওয়ার পথ তৈরি হয় । যশভী ১৬ বলে ২২ রান করেন । অধিনায়ক সঞ্জু স্যামসন ১১ বলে ১৪ রান করে ফিরে যান । তারপরই ধস নামে রাজস্থানে । গুজরাট অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া বল হাতে বিধ্বংসী হয়ে উঠেন । রাজস্থান ২০ ওভারের খেলা যখন শেষ করে তখন তাদের রান ৯ উইকেটে মাত্র ১৩০। বাটলার ৩৫ বলে করেন ৩৯। পাণ্ডিয়া মাত্র ১৭ রানে তুলে নেন তিন উইকেট । সাই কিশোর ২০ রানে পান দুই উইকেট । আইপিএলের ফাইনালে প্রতিপক্ষের সামনে ১৩১ রানের লক্ষ্যমাত্রা দেয় রাজস্থান ।

বলা চলে ম্যাচের লাগাম যেন তখনই গুজরাটের হাতে চলে গিয়েছিল । এর আগে কানায় কানায় উপচে পড়ছে নবনির্মিত স্টেডিয়াম । যাকে বলা হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম । মিউজিক সিস্টেমে বাজছে , ‘ ভাটি কামিঙ্গ , ভাটি .. ‘ । পরের মুহূর্তেই বাজছে , ‘ নাপাতা সুরো , নাটু , নাটু , নাটু , নাটু নাটু নাটু । মঞ্চে পা মেলাচ্ছেন যিনি , খান ত্রয়ী ও হৃতিক পরবর্তী জমানায় অনেকে তাকে বলিউডের সেরা মুখ বলে চিহ্নিত করেছেন।রণবীর সিংহ । কখনও রাজবেশে , কখনও রকস্টার হয়ে । আইপিএলের সমাপ্তি অনুষ্ঠান নাচে , গানে মাতিয়ে দিলেন । সঙ্গে মিউজিক মায়েস্ত্রো এআর রহমান । গাইলেন মা তুঝে সেলাম , বন্দেমাতরম । তার জয় হো গান শুনে গোটা গ্যালারি উদ্বেলিত । পারফরম্যান্স শেষ হয়ে যাওয়ার পরে মাঠের ধারে দাঁড়িয়ে রহম্যানিয়া দেখছিলেন রণবীর । কিন্তু জয় হো শুনে আর দাঁড়িয়ে থাকতে পারলেন না । দৌড়ে উঠে পড়লেন মঞ্চে । রহমানের পায়ের কাছে হাঁটু গেড়ে বসে সুর মেলালেন । করোনার ধাক্কায় গত দু’বার আইপিএলের উদ্বোধনী বা সমাপ্তি অনুষ্ঠান হয়নি । এবারও উদ্বোধনী অনুষ্ঠান হয়নি । তবে করোনার কাঁটা কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে জীবন । আইপিএলেও ফিরলো সমাপ্তি অনুষ্ঠান । জমকালো অনুষ্ঠান মাতালেন রণবীর ও রহমান । সঙ্গে তুলে ধরা হলো ১৯৫০ সাল থেকে শুরু করে ভারতে ক্রিকেটের ৭৫ বছরের ইতিহাস ।

কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ – র বিশ্বজয় থেকে শুরু করে লক্ষ্মণের ২৮১ , শচীনের সেঞ্চুরি , মহেন্দ্র সিং ধোনির টি টোয়েন্টি বিশ্বকাপ জয় , ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ওয়ান ডে বিশ্বকাপ জয় , চ্যাম্পিয়ন্স ট্রফি জয় ৷ দর্শকাসনে চাঁদের হাট । উপস্থিত সৌরভ গঙ্গোপাধ্যায় , ডোনা গঙ্গোপাধ্যায় , অক্ষয় কুমার , জয় শাহ , মহম্মদ আজহারউদ্দিনরা ।বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়াম । রবিবার যে মাঠে গুজরাট টাইটান্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচ দেখতে কানায় কানায় উপচে পড়ছিল গ্যালারি । সাধারণ ক্রিকেটপ্রেমী থেকে শুরু করে সৌরভ গঙ্গোপাধ্যায় , মহম্মদ আজহারউদ্দিনের মতো ক্রিকেট মাঠের মহাতারকা , অক্ষয় কুমার , রণবীর সিংয়ের মতো বলিউডের নক্ষত্র , কে ছিলেন না ! আর সেই চাঁদের হাটে নজর কেড়ে নিলো বিশালাকার একটি জার্সি । সাদা রং । পিঠে নীল রঙে লেখা আইপিএল ১৫। জার্সির নীচের দিকে আইপিএলের দশ দলের লোগো জ্বলজ্বল করছে । বলা হচ্ছে , এত বড় জার্সি আগে কখনও তৈরি হয়নি । বিশ্বের সবচেয়ে বড় জার্সি । ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে যে , বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামে প্রদর্শিত বিশ্বের সবচেয়ে বড় এই জার্সি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলে নিয়েছে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

15 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago