অলিম্পিকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছে ত্রিপুরার লিপিকা

এই খবর শেয়ার করুন (Share this news)

আর্ত , মুমূর্ষু মানুষের সেবা করার অমোঘ মানসিকতা নিয়ে সেবিকা হিসাবে নিজের পেশা বা কাজ বেছে নেওয়া এক সাহসী মেয়ে পরবর্তীতে মনের অদম্য জেদ , ইচ্ছাশক্তিকে সম্বল করে সম্পূর্ণ এক নতুন জগতে পা দিয়ে চমক সৃষ্টিকারীর নাম লিপিকা দেবনাথ । রাজ্যের কমলপুর মহকুমার মেয়ে বডিবিল্ডার । লিপিকার পাখির চোখ এখন বডিবিল্ডিংয়ে অলিম্পিয়াডে দেশের প্রতিনিধিত্ব করা । কলকাতার বারাসতের এক বেসরকারী নার্সিং হাসপাতালে আর পাঁচজন সাধারণ সেবিকা হিসাবে কর্মজীবন শুরু হয়েছিল তার।

ছোটবেলা থেকেই মানুষের সেবা করার মনোভাব থেকেই সেবিকার ( নার্স ) কাজ বেছে নিয়েছিলেন লিপিকা । তবে এর বাইরেও সব মানুষের ভেতরেই অন্য একটি ইচ্ছা বাস করে । তার সেই ইচ্ছা ছিল একজন বডিবিল্ডার হওয়া । তাই বারাসতে নার্সিংয়ের কাজ করার মধ্যেই মধ্যম গ্রামের একটি জিমে জয়েন করেন লিপিকা । কিছুদিন বাদে সরকারী চাকরি পেয়ে পশ্চিমবঙ্গেরই মালদা থেকে প্রায় সত্তর কিলোমিটার ভেতরে এক অজ গ্রামে তার পোস্টিং হয় । এদিকে , এতদূরে আসতে হওয়ায় নিজের জিম করা প্রায় বন্ধের মুখে চলে আসে । কিন্তু সেই অদম্য ইচ্ছাশক্তির আর দুর্বার জেদকে সম্বল করে মালদা শহরে জিমের জন্য তার আসা – যাওয়া চলতে থাকে ।

একাধারে জিম , হাসপাতাল , নিজের ডায়েট রেডি করা , ঘরের কাজ সবটাই নিজেকেই করতে হতো । একই সঙ্গে বাবা – মাকেও সামলাতে হতো । এর মধ্যেই পেয়ে যান মধুরিমা ম্যাম , অরিজিৎ স্যারদের । ট্রেনার পিঙ্কু দার কাছেই নিজের প্রস্তুতি শুরু হয় । কঠোর পরিশ্রমের ফসল হিসাবে শীঘ্রই সাফল্যও ধরা দেয় । কেরিয়ারে প্রথম বডিবিল্ডিং প্রতিযোগিতায় অংশ নিতে আসেন এনসিপি বেঙ্গলে । এই জাতীয়স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণের এটাই ছিল লিপিকার প্রথম ধাপ । ওই প্রতিযোগিতায় প্রথম দশে নিজের জায়গা করে নেন রাজ্যের মেয়ে লিপিকা । এরপর এ বছরের ১৫-১৭ এপ্রিল হওয়া জাতীয় বডিবিল্ডিং প্রতিযোগিতায় তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক লাভ করেন । কেরিয়ারে প্রথম পদক ।

উল্লেখ্য , প্রতিযোগিতাটি হয়েছিল মহারাষ্ট্রের পুনা শহরে । এ বছরই মিস ইউনিভার্স প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করে সবাইকে চমকে দেন লিপিকা । ষষ্ঠ স্থান দখল করেন । সঙ্গে মেডেল ও সার্টিফিকেট । এ বছরই এপ্রিল মাসে পুনেতে ইণ্ডিয়ান বডিবিল্ডিং অ্যাণ্ড ফিটনূস ফেডরেশন আয়োজিত ৬২ তম প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করেন । একজন মেয়ে হিসাবে বডিবিল্ডার হওয়ার ক্ষেত্রে তাকে অনেক সমালোচনার মুখেও পড়তে হয়েছিল । বডিবিল্ডিংয়ে গেলে শরীরের কমনীয়তা নষ্ট হয়ে যাবে । শরীর রুক্ষ হয়ে যাবে । পুরুষেলি ভাব ভাব চলে আসবে ইত্যাদি ইত্যাদি । তারপরও দমে যাননি সালেমার স্কুল শিক্ষক যোগেশ দেবনাথের মেয়ে লিপিকা । বাবা – মা – ই ছোটবেলায় যোগাসনে তাকে উৎসাহিত করতেন । এখন সেবিকা লিপিকা দেবনাথ একজন দক্ষ বডিবিল্ডার । যার স্বপ্ন এখন অলিম্পপয়াডে নিজের পারফরম্যান্স দেখিয়ে দেশের জন্য পদক জয় করা ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago