অষ্টাদশ লোকসভার দ্বিতীয় পর্ব,১৩ রাজ্যে ৮৮ আসনে ভোট আজ!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-শুক্রবার দ্বিতীয় দফার লোকসভা ভোট। দেশের ১৩টি রাজ্যের ৮৮টি কেন্দ্রে আগামীকাল ভোট হবে।প্রথম দফায় গত ১৯ এপ্রিল দেশের ২৩টি রাজ্যে ১০২টি কেন্দ্রে ভোট হয়েছিল।এবার দ্বিতীয় দফায় ভোট হচ্ছে ৮৮টি কেন্দ্রে। এরপর বাকি থাকবে আরও পাঁচ দফার ভোট। যার শেষ হবে আগামী ১ জুন।
নির্বাচন কমিশন সূত্রে খবর, আগামীকালের ভোটে ১৬ লক্ষ ভোটকর্মী ইতিমধ্যেই ভোট কেন্দ্রের উদ্দেশে রওয়ানা দিয়েছেন।মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১.৬৭ লক্ষ। মোট ভোটারের সংখ্যা ১৫.৮৮ লক্ষ।মোট প্রার্থীর সংখ্যা ১২০২ জন।ভোটারের মধ্যে ৮.০৮ কোটি রয়েছে পুরুষ ভোটার, মহিলা ভোটারের সংখ্যা ৭.৮ কোটি। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৫৯২৯ জন।প্রথমবার ভোট দেবেন ৩৪.৫ লক্ষ ভোটার।এছাড়াও ৩.২৮ কোটি ভোটার রয়েছেন ২০-২৯
বছরের মধ্যে।প্রথম দফায় ভোটে ভোটের হার কম হওয়াতে উদ্বিগ্ন নির্বাচন কমিশন থেকে সংশ্লিষ্ট সব মহল।মূলত গরমই এর জন্য দায়ী। এবার দ্বিতীয় দফায় ভোটের দিকেও নজর রয়েছে সবার।যে তেরোটি রাজ্যে ভোট হবে এই রাজ্যগুলিতে তীব্র দহন চলছে বর্তমানে।নির্বাচন কমিশন অবশ্য গরমের প্রকোপ থেকে ভোটারদের রক্ষা করতে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে।বিহারের যে চারটি লোকসভা আসনে ভোট হবে আগামীকাল,গরমের কারণে সেই কেন্দ্রগুলিতে ভোটের সময় বাড়ানো হয়েছে।
ভোটকে সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ করার জন্য রাজ্যে রাজ্যে সব ব্যবস্থাই করা হয়েছে নির্বাচন কমিশনের তরফে।মাইক্রো অবজার্ভার থেকে অবজার্ভার। নিরাপত্তা কর্মী,হেলিকপ্টার থেকে ভোট নজরদারিরও ব্যবস্থা রয়েছে।
যে তেরোটি রাজ্যে আগামীকাল ভোট হবে সেই রাজ্যগুলি হলো কেরালা (২০), কর্ণাটক (১৪) রাজস্থান (১৩), উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রে ৮টি করে আসন, ছয়টি আসন রয়েছে মধ্যপ্রদেশে।বিহার এবং আসামে ৫টি করে আসন, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গে, তিনটি করে আসন।এছাড়া ত্রিপুরা, জম্মু
কাশ্মীর, মণিপুরে একটি করে আসনে আগামীকাল ভোট হবে। আবহাওয়া দপ্তরের তরফে পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ,তেলেঙ্গানা, কর্ণাটক এবং উত্তরপ্রদেশে ব্যাপক গরমের সতর্কতা জারি করেছে।
ভোট চলাকালীন সময়ে।পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেশজুড়ে তীব্র গরমের সময় ৭ দফায় লোকসভা ভোট গ্রহণের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেছেন।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

4 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

4 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

5 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago