আইনগত দিক যাচাই করে পুজোর পর সিদ্ধান্ত, বললেন মুখ্যমন্ত্রী

এই খবর শেয়ার করুন (Share this news)

পুজোর পর ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের সমস্যা নিরসনের আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা। তবে আইনগতভাবে পদক্ষেপ গৃহিত হবে। এ লক্ষ্যে বর্ধিত আকারে উচ্চ পর্যায়ে আইন বিশেষজ্ঞদের সাথেও বৈঠক করবেন মুখ্যমন্ত্রী।

কারণ ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা রয়েছে। তাই এখন যাই করা হবে, তা আইনগত দিক যাচাই করেই পদক্ষেপ হবে। যাতে পুনরায় সমস্যা না হয়। এ দিন মহাকরণে ১০৩২৩ শিক্ষক সিক্ষিকাদের সাথে এক সাক্ষাৎকারে এমনই বললেন মুখমন্ত্রী। এই বৈঠকে মুখ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন এডভোকেট জেনারেল সিদ্ধার্থ শঙ্কর দে এবং আইন সচিব বিশ্বজিৎ পালিত । এদিকে, মুখ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎকারের পর মহাকরণের গেটে সাংবাদিকদের ১০৩২৩ শিক্ষক বিজয় কৃষ্ণ সাহা, কমল দেব, অজয় দেববর্মা আরও জানান, মুখ্যমন্ত্রীর কাছে সুপ্রিম কোর্টের মাধ্যমে আরটিআই-র সম্পূর্ণ বিষয় তুলে ধরা হয়েছে। চাকরিচ্যুত শিক্ষকদের দাবি সর্বোচ্চ আদালতের আরটিআই মূলেই প্রমাণিত মাত্র ৪৬২ জনই মামলায় পক্ষভুক্ত ছিলেন। কিন্তু রাজ্য শিক্ষা দপ্তরের দায়সারা মনোভাবের জন্যে ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের বেআইনিভাবে ছাটাই করা হয়েছে। আর দপ্তরের এই ব্যর্থতার জন্য এখন পর্যন্ত মানসিক অবসাদে ১৩৯জন শিক্ষক শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। অন্যদিকে, ২০২০ সালের মার্চ মাস থেকে অ্যাডহক পদের চাকরিও নেই ৷ ফলে এই পরিবারগুলির আয় উপার্জন সম্পূর্ণ বন্ধ। তাই স্থায়ী চাকরির দাবিতে বিধানসভা অভিযান করা হয়। কিন্তু এই অভিযানে সম্পূর্ণ অন্যায়ভাবে পুলিশ প্রশাসন জল কামান, কাঁদানে গ্যাস সহ লাঠিপেটা করেছিল। ফলে মহিলা শিক্ষক সহ প্রায় ৮৫ জন শিক্ষক শিক্ষিকা আহত হন। যাক, শেষ

পর্যন্ত বিরোধী দলনেতার আহ্বানে সারা দিয়ে মুখ্যমন্ত্রী সাক্ষাৎ করলেন। তারা জানান, মুখ্যমন্ত্রী ও দুই আইন বিশেষজ্ঞ আধিকারিকের কাছে আরটিআইয়ের বিষয়গুলি তুলে ধরা হয়েছে। তারাও এই বিষয়টির গুরুত্ব অনুধাবন করেছেন। যে আরটিআই নিয়ে একটি অংশ সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিতভাবে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছেন। যাতে ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের সর্বশান্ত করা যায়। তবে এ দিন আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রীও বলেছেন প্রতিশ্রুতি ছিল। তাই প্রতিশ্রুতি পূরণের জন্য আইন মোতাবেক ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের স্বার্থে পদক্ষেপ গৃহিত হবে। অমূল্য দেববর্মা, উত্তম কুমার দেব, দেবাশিস চক্রবর্তী প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন।

এদিকে, ১০৩২৩ শিক্ষকদের পৃথক সংগঠনের নেতৃত্বও মুখ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন। প্রদীপ বণিক, প্রণব দেব, প্রশান্ত দেববর্মার নেতৃত্বে মহাকরণে সাক্ষাৎ করা হয়। তারাও সুপ্রিম কোর্টের আরটিআই মূলে সমস্যা নিরসনের দাবি করেছেন।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

16 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

16 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

17 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

2 days ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

2 days ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

3 days ago