আইসিপি নির্মাণে দুর্নীতির অভিযোগ

এই খবর শেয়ার করুন (Share this news)

ভারত সরকারের প্রায় তিনশ কোটি টাকার প্রকল্প এখন বিরাট প্রশ্নচিহ্নের মুখে এসে দাঁড়িয়েছে । কোনও রকমের তদারকি নেই কোটি টাকার প্রকল্পে চলছে ঘোটালা । তবে এই ঘোটালার সুতা বহু দূর পর্যন্ত বিস্তৃত বলে জানা যায় । সাব্রুম মহকুমার ইন্দো – বাংলা আন্তর্জাতিক সীমান্তের ঢিল ছোঁড়া দূরত্বের মধ্যে গড়ে তোলা হচ্ছে , ইন্টিগ্রেটেড চেক পোস্ট ( আইসিপি ) কিন্তু এর নির্মাণ নিয়ে প্রথম থেকেই শুরু হয় ব্যাপক অনিয়ম । কোনও রকমের কেন্দ্রীয় সরকারের সিপিডব্লিউ নিয়মনীতি না মেনে বাহিঃরাজ্যের বরাত প্রাপ্ত সংস্থা তাদের মর্জি মাফিক কাজ করে চলছে বলে ব্যাপক অভিযোগ উঠতে শুরু করে । গত ত্রিশ মার্চ এই সম্পর্কে দৈনিক সংবাদে সাব্রুমের আইসিপি নির্মাণে ব্যাপক অনিয়মের খবর বের হয় । তারপর থেকে হিল্লি দিল্লীর বাবুরা মাঝে কিছু দৌড়ঝাঁপ করলেও তা যে শুধু একটা নাটক ছিলো তা বলার অপেক্ষা রাখে না । সংবাদ সূত্রে জানা যায় যে , প্রায় ৪৯ একর জমি জুড়ে তে প্রায় বিশাল কর্মকাণ্ড ব্যয় ধর চলছে । তাতে প্রায় ব্যয় ধরা হয়েছে প্রাথমিক স্তরে আড়াইশ কোটি টাকা ।

ধীরে ধীরে এই মেগা প্রকল্পের ব্যয় প্রায় পাঁচ থেকে ছয়শো কোটি টাকাতে ঠেকবে বলে মন্তব্য করেছিলেন ভারত সরকারের এক পদস্থ আধিকারিক । কিন্তু যেভাবে জলাশয়ের ভিতরে কোনও রকম পাইলিং না করে বড় বড় বিল্ডিং তৈরি করা হচ্ছে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে । সংবাদ সূত্রে জানা যায় , কাজের দায়িত্ব প্রাপ্ত সংস্থার কর্মকর্তারা কোনও রকমের সরকারী নিয়মনীতিকে তোয়াক্কা না করে বৃষ্টির সময়ে ঢালাই এর কাজ করে চলছে কোনও রকম তদারকিও নেই । সূত্রটির মতে দুই নম্বর আর তিন নম্বরের রড দিয়ে কাজ হচ্ছে পুরো আইসিপিতে । সাক্রমের জনগণের স্বপ্নের প্রকল্পের ভিতরে যে কতটা ঘোটালা হচ্ছে তা বাইরে থেকে দেখলে কেউ বুঝতে পারবে না । আর এই ঘোটালা বহুদূর পর্যন্ত বিস্তৃত । কিন্তু প্রশ্ন হচ্ছে যে , বিড়ালের গলায় কে ঘণ্টা বাঁধবে । শুধু তাই নয় , কেন্দ্রীয় সরকারের বড় বড় প্রকল্পগুলিতে দেশের নামীদামি সংস্থার রড , সিমেন্ট সহ একাধিক জিনিসপত্রের ব্যবহার একেবারে বাধ্যতামূলক । কিন্তু সাব্রুমের পাঁচ থেকে ছয়শ কোটির প্রকল্প তৈরি হচ্ছে রাজ্যের এক রড সংস্থার তৈরি জিনিস দিয়ে ( ! ) । যা নিয়ে গত মার্চ মাসে খবর করা হয়েছিল । স্থানীয় জনগণের তীব্র অভিযোগ হচ্ছে যে , সাব্রুমের আইসিপি নির্মাণে সব থেকে বেশি ঘোটালা চলছে এবং ক্রমাগত ভাবে তা বেড়ে চলছে । বিষয়গুলি যে সাব্রুম মহকুমা প্রশাসনের শীর্ষ আধিকারিকরা জানে না তা নয় । কিন্তু তারাও চুপ । ইতিমধ্যে যে কার্গো বিল্ডিং এবং যাত্রীদের জন্য বিল্ডিং তৈরি করা হয়েছে তা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে । এদিকে , নবীন পাড়ার জনগণ কেন্দ্রীয় সরকারের শত কোটি টাকার প্রকল্পের ভিতরে যে ব্যাপক ভাবে অনিয়ম হচ্ছে তাতে হস্তক্ষেপের দাবি জানিয়েছে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা । তা নাহলে আগামী দিনে সাব্রুম মহকুমাবাসীর স্বপ্নের প্রকল্প নিয়ে বিরাট প্রশ্ন থেকে যাবে বর্তমান সরকারের প্রতি ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

20 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago