আগরতলায় শুরু হলো জি ২০ এর বিজ্ঞান সম্মেলন

 আগরতলায় শুরু হলো জি ২০ এর বিজ্ঞান সম্মেলন
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি।। মাস ছয়েকেরও বেশি সময় ধরে এই দিনটির দিকেই তাকিয়ে ছিল গোটা রাজ্য। সোমবার থেকে আগরতলা হাঁপানিয়াস্হিত আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের ইন্ডোর হলে শুরু হলো দুই দিন ব্যাপি জি ২০ গোষ্ঠী ভুক্ত দেশ গুলির বিজ্ঞান সম্মেলন। এই সম্মেলন কে কেন্দ্র করে রবিবার দুপুরেই আগরতলায় পা রেখেছেন জি-২০ গোষ্ঠীভুক্ত দেশের প্রতিনিধিরা। তাদের সাথে বেশকিছু দেশের আমন্ত্রিত সদস্যরাও এদিন রাজ্যে পা রাখলেন। বিজ্ঞান সম্মেলনে যোগ দিতে বিদেশের অতিথিরা মূলত রাজ্যে পা রাখলেও তাদের সফর প্রান্তিক রাজ্যকে অন্যমাত্রায় নিয়ে যাবে এমন উজ্জ্বল সম্ভাবনাকে সামনে রেখেই রাজ্য প্রশাসন কোনও কিছুতেই কার্পণ্য করেনি। রীতিমতো কোষাগার খুলে দিয়ে দরাজ হাতে সাজানো গুছানো হয়েছে রাজ্যের সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থাপনাগুলি।অতিথি আপ্যায়নেও নেওয়া হয়েছে অজস্র পদক্ষেপ।

May be an image of 4 people, people standing and indoor



এদিন বিশ্বের তারড় তাবড় শক্তিধর রাষ্ট্রের প্রতিনিধিরা এমবিবি বিমানবন্দরে পা রাখার পর ঐতিহ্যবাহী নৃত্যের ছন্দ ও ঢাকের তালে তাদের স্বাগত জানানো হয়।

May be an image of 14 people, people standing and outdoors


তাদের যাতায়াতের ব্যবস্থা থেকে শুরু করে সব কিছুতেই ছিল আন্তরিকতার ছোঁয়া। জি-২০ সম্মেলন রাজ্যে হওয়ার সূচি ছিল না। গুয়াহাটিতেই তা কার্যত স্থির ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐকান্তিক ইচ্ছাতেই বিদেশিদের গন্তব্যস্থল হিসাবে ত্রিপুরাকে স্থির করা হয়।

May be an image of 1 person


যার প্রেক্ষিতে গোটা প্রশাসন ছিল বাড়তি মাত্রায় সতর্ক ও মনোযোগী।গত বেশ কিছুদিন ধরেই প্রস্তুতি খতিয়ে দেখছিলেন মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা।অতিথিরা রাজ্যে পা রাখার পরও তিনি গোটা ব্যবস্থাপনা পর্যালোচনা করেছেন। এদিন বিদেশি প্রতিনিধি দলের সাথে দেশের বেশ কয়েকজন শীর্ষ স্থানীয় আধিকারিকও রাজ্যে আসেন৷ রবিবার সন্ধ্যায় তারা মুখ্যমন্ত্রীর সরকারী বাসভবনে সম্মেলন নিয়ে পর্যালোচনা বৈঠকও করেছেন।

May be an image of 6 people, people standing and indoor


সোমবার সকাল ৯টায় হাপানিয়ার আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের ইণ্ডোর প্রদর্শনী জি-২০ বিজ্ঞান সামিটের সূচনা হয়েছে । দুই দিনের সম্মেলনে বিভিন্ন বিষয়ে আলোচনার সাথে হবে বিনিয়োগকারীদের বৈঠকও। “সবুজতর ভবিষ্যতের জন্য পরিচ্ছন্ন বিদ্যুৎ” এই থিম সামনে রেখেই আলোচনার টেবিলে বসছেন জি-২০ গোষ্ঠীভুক্ত দেশের প্রতিনিধিরা। বৈঠকে হাইড্রোজেন এনার্জি, সমুদ্র থেকে শক্তি, নতুন প্রজন্মের শক্তি সঞ্চয় সহ নানা ইস্যুতে বিশেষজ্ঞরা আলোচনা করবেন।

No photo description available.


জি-২০ প্রতিনিধি দলে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, চিন, ব্রাজিল, রাশিয়া, আমেরিকা, যুক্তরাজ্য, মরক্কো, তানজানিয়া, কোরিয়া, বাংলাদেশ সহ অন্যান্য দেশের প্রতিনিধিরা রয়েছেন। বিমানবন্দর সূত্রে জানা গেছে, এদিন এয়ার এশিয়ার চাটার্ড বিমানে দেশ ও বিদেশের ৪৭ জন প্রতিনিধি এসেছেন। পরবর্তী সময়ে আরও দুই জন প্রতিনিধি রাজ্যে এসেছেন। বিদেশের প্রতিনিধি সোমবার দিনভর সম্মেলন করে রাতে উজ্জয়ন্ত প্রাসাদ পরিদর্শন করবেন। মঙ্গলবার তারা শালবাগানস্থিত অক্সিজেন পার্কে যোগা, সেখানেও যোগ দেবেন। এদিন তারা, পূর্বাশা, সিপাহিজলা অভয়ারণ্য এবং নীরমহলও পরিদর্শন করবেন। ৫ এপ্রিল তারা রাজ্য ত্যাগ করবেন।এদিকে সন্ধ্যায় জি-২০ বিজ্ঞান সম্মেলনে যোগ দিতে আসা প্রতিনিধিদলটি আগরতলা লিচুবাগান এলবার্ট এক্কা ওয়ার মেমোরিয়াল পার্ক পরিদর্শন করেন। পরিদর্শনের সময় প্রতিনিধিদলটি ওয়ার মেমোরিয়ালে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন।
আগরতলা পুর পরিষদের কমিশনার ডা. শৈলেশ যাদব প্রতিনিধিদলটিকে আগরতলা শহর ও এলবার্ট এক্কা ওয়ার মেমোরিয়ালের ইতিহাস সম্পর্কে আবহিত করেন।পরে প্রতিনিধিদলটি পার্কে নাগেশ্বর গাছের চারা রোপণ করেন। এরপর প্রতিনিধিদলটি কুমারীটিলা লেক ও পার্কের লাইট অ্যাণ্ড সাউণ্ড পরিদর্শন করেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.