আগরতলা-আখাউড়া রেলপথ বিশবাঁও জলে

এই খবর শেয়ার করুন (Share this news)

ভারত এবং বাংলাদেশ সরকার ২০১৩ সালের ২১ মে আগরতলা এবং আখাউড়ার মধ্যে রেলপথ সমঝোতায় ( এমওইউ ) স্বাক্ষর করেছিল । এই রেলপথের মোট দৈর্ঘ্য ১৫.০৫৪ কিমি , যারমধ্যে মাত্র ৫ কিমি ভারতের অংশে পড়ে , বাকি ট্র্যাকটি বাংলাদেশের । ট্র্যাকগুলি ব্রডগেজ বিন্যাসে মিটার গেজে স্থাপন করা হবে যাতে প্রয়োজনে এটিকে ব্রডগেজে রূপান্তর করা যায় । প্রকল্পটির ব্যয় বহন করবে ভারত এবং প্রাথমিকভাবে এর ব্যয় ধার্য হয়েছিল প্রায় ২৭১ কোটি টাকা । কিন্তু পরবর্তী সময়ে প্রকল্পের ব্যয় বৃদ্ধি হয়ে দাঁড়ায় ৯৭২ কোটি টাকায় । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তর , উত্তর – পূর্বাঞ্চল সহ দেশের যে প্রকল্পগুলি বিশেষভাবে মনিটর করে , তারমধ্যে অন্যতম আগরতলা লাইনে আখাউড়া রেলপথ প্রকল্প । এই প্রতিবেদন লেখার সময় অর্থাৎ , ১ সেপ্টেম্বর , ২০২২ – এর খবর , প্রকল্পের ভারতের অংশের জন্য বরাদ্দ ৫৮০ কোটি টাকা খরচ হয়ে যাবার পরেও প্রকল্প অসম্পূর্ণ , গত সাত মাস কাজ বন্ধ হয়ে আছে । বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ সেপ্টেম্বর তিনদিনের ভারত সফরে বন্ধ আসছেন । এর আগে ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক বাংলাদেশের সঙ্গে যৌথ প্রকল্পগুলির হাল – হকিকত খতিয়ে দেখছে । আগরতলা- আখাউড়া রেলপথের ভারতের অংশ ( ৫.০৫ কিমি ) নির্মাণ নিয়ন্ত্রণের দায়িত্ব ছিল উত্তর – পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রক বা ডোনার মন্ত্রকের ।

নির্মাণের দায়িত্বে ছিল রেলমন্ত্রকের অধীন রাষ্ট্রায়ত্ত সংস্থা ইরকন ইন্টারন্যাশনাল লিমিটেড । ২০২১ সালের ৭ জুলাই দেশের রেলমন্ত্রকের দায়িত্ব নেবার পরেই মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন , ২০২১- এর মধ্যেই আগরতলা – আখাউড়া লাইনের কাজ শেষ করতে হবে । কোনওরকম গাফিলতি বরদাস্ত করা হবে না।কিন্তু হুঁশিয়ারি কোনও কাজে লাগেনি । ২০২১ – এ কাজ শেষ হওয়ার পরিবর্তে প্রকল্পের কাজ বন্ধ হয়ে গেছে । বুধবার , প্রকল্পের হাল – হকিকত জানতে বৈঠকে বসেছিলেন ডোনার মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বিএল ভার্মা । মন্ত্রকের সুত্রমতে , অফিসাররা কেন্দ্রকে জানিয়েছেন ইরকন কাজ শুরু এবং শেষ করার জন্য ৩১৬ কোটি টাকা চেয়েছে । ডোনার মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বিএল ভার্মা প্রায় এক বছর আগে আগরতলা – আখাউড়া রেলওয়ে প্রকল্পগুলি পরিদর্শন করেছিলেন এবং ইরকন , উত্তর – পূর্ব সীমান্ত রেলওয়ে এবং প্রকৌশলী ও কর্মকর্তাদের কাছ থেকে কাজের অগ্রগতি সম্পর্কে খোঁজ খবর নিয়ে , আর বিলম্ব ছাড়াই জুন ২০২২ – এর মধ্যে প্রকল্প শেষ করার নির্দেশ দিয়েছিলেন । গত ২ আগষ্ট ত্রিপুরার কৃষি , পর্যটন ও পরিবহণমন্ত্রী প্রণজিৎ সিংহরায় ডোনার মন্ত্রককে চিঠি লিখে তার ক্ষোভ উগরে দিয়ে বলেছিলেন , আগরতলা – আখাউড়া রেল লাইনের মতো একটা গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ দীর্ঘদিন ধরে অসম্পূর্ণ হয়ে আছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার বলছেন , দেশের অভ্যন্তরে এবং প্রতিবেশী দেশগুলির সঙ্গে যোগাযোগ ব্যবস্থা শক্তিশালী করতে হবে , তখন এ রকম একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ বন্ধ হয়ে আছে কী কারণে ? আগামী ৭ সেপ্টেম্বর শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদির বৈঠকে থাকতে বলা হয়েছে ডোনার মন্ত্রকের পূর্ণমন্ত্রী জি কিষান রেড্ডিকে । সেই বৈঠকে আগরতলা আখাউড়া রেলপথ প্রকল্প সম্পূর্ণ করার নির্দিষ্ট দিনক্ষণ জানানোর প্রস্তুতিতে কালঘাম ছুটছে ডোনার মন্ত্রকের মন্ত্রী থেকে অফিসারদের ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago