আগামী সপ্তাহে ধেয়ে আসছে ‘মোকা’

 আগামী সপ্তাহে ধেয়ে আসছে ‘মোকা’
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি || চার বছরে চারটি ঘূর্ণিঝড়। ফণী, আম্ফান, ইয়াস এবং বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া আসন্ন ঘূর্ণিঝড় ‘মোকা’। প্রতিটি ঘূর্ণিঝড়ের উৎপত্তি মাস মে মাস। আগামী সপ্তাহেই আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় মোকা। এবারে এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে ইয়েমেন। ইয়েমেনের একটি বন্দর শহর মোকার নামকরণে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে মোকা। আপাতত আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রূপে ঘূর্ণিঝড়টি তৈরি হবে ৬ মে নাগাদ। ৯ মে সেটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। পরবর্তীতে এর গতিপথ কী হবে তা অবশ্য আবহাওয়া দপ্তর এখনও আগাম কিছু জানাননি। তবে ওড়িশা, বাংলা, বাংলাদেশ এবং উত্তর-পূর্বের রাজ্যগুলিতে এর প্রভাব পড়ার সম্ভাবনা প্রবল ।
আবহাওয়া দপ্তর জানিয়েছে, ৬ মে নাগাদ দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবার সম্ভাবনা দেখা দিয়েছে। ৭ মে নাগাদ তা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে। ৮ মে নাগাদ তা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে। ৮ মে নাগাদ তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ৯ মে গভীর নিম্নচাপটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে চলেছে। তবে এরপর ঘূর্ণিঝড়টির গতিপথ কী হবে বা তা কীরকম শক্তিশালী রূপ নেবে তা এখনই আগাম বলতে নারাজ আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর। আপাতত এরদিকে নজর রাখছে। গত চার বছরে ৪টি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে বঙ্গোপসাগরে এবং প্রতিটি ঘূর্ণিঝড়েরই উৎপত্তি মাস মে মাস। এর আগের তিনটি বিধ্বংসী ধ্বংসলীলা চালিয়েছিল পশ্চিমবঙ্গের উপকুলে। বিস্তর ক্ষয়ক্ষতি হয়েছিল ওড়িশায়ও। বাংলাদেশে এর ধ্বংসলীলা পরিলক্ষিত হয়েছিল। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়া মানেই বাংলাদেশ লাগোয়া ত্রিপুরায় এর প্রভাব পড়া। সেক্ষেত্রে এবারও যদি শেষ পর্যন্ত মধ্য বঙ্গোপসাগরে ‘মোকা’ ঘূর্ণিঝড়টি তৈরি হয় তা উপকুলে এসে আছড়ে পড়ে তাহলে ত্রিপুরায় এর প্রভাব পড়তে চলেছে। উল্লেখ্য, গত বছর কালীপুজোর সময় সাইক্লোন সিত্রাং তৈরি হয়েছিল বঙ্গোপসাগরে। এরও প্রভাব পড়েছিল রাজ্যে। তবে ক্ষয়ক্ষতি তেমন হয়নি। পার্শ্ববর্তী বাংলাদেশে এর প্রভাব পড়েছিল।

আগামীকাল আবহাওয়া কেমন থাকবে? জেনেনিন আগামীকালের আবহাওয়া


সংবাদ প্রতিনিধি, কলকাতা জানিয়েছেন : কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলিয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বুধবার সাংবাদিকদের জানান, আগামী ৬ মে, শনিবার দক্ষিণ- হ পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ৭ তারিখ তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভবনা রয়েছে। সেই নিম্নচাপ ৮ মে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তার পরে ৯ মে শক্তি বাড়িয়ে মধ্য বঙ্গোপসাগরে সাইক্লোনে পরিণত হতে পারে। আরব সাগরের প্রান্তে অবস্থিত পশ্চিম এশিয়ার দেশ ইয়েমেন সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘মোকা’। এ দিন সঞ্জীববাবু বলেন, ‘শেষ পর্যন্ত কোথায় ল্যান্ডফল হবে বা তা কতটা শক্তশালী হবে, তার দিকেনজর রাখছে আবহাওয়া দপ্তর।’ দিল্লীর মৌসম ভবন সূত্রে বলা হয়েছে, বাংলা এবং ওড়িশার বুকে ধেয়ে আসতে পারে ‘মোকা’।
মোকা হল বিশ্বের জনপ্রিয় এক – কফি। এছাড়া মোকা শব্দের আক্ষরিক কোনও অর্থ নেই। ইয়েমেনের বন্দর শহর ‘মোকা’ নামে তারা রেখেছে ঘূর্ণিঝড়ের নাম। আবহবিজ্ঞানীরা বলছেন, অতীতে অনেক ক্ষেত্রেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া সাইক্লোন শেষ পর্যন্ত ওড়িশা বা বাংলাদেশের দিকে মুখ ঘুরিয়ে নিয়েছে। পরিসংখ্যান বলছে, গত চার বছরে মে মাসে মোট ৪টি বড় মাপের ঘূর্ণিঝড় তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। তার মধ্যে আম্ফান এবং ইয়াস আছড়ে পড়েছিল এ রাজ্যে। তার জেরে বিস্তর ক্ষয়ক্ষতি হয়েছিল। তবে এবার শেষ পর্যন্ত ঘূর্ণিঝড় আসুক বা না আসুক, এই সপ্তাহে শুক্রবার পর্যন্ত রাজ্যজুড়ে ঝড়ো হাওয়া এবং সেসঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.