Categories: দেশ

আরও দামি হল ব্যাঙ্ক ঋণ

এই খবর শেয়ার করুন (Share this news)

আবার রেপো রেট বাড়ানো হলো । মূল্যবৃদ্ধির নিয়ন্ত্রণহীন আচরণে আপাতত এছাড়া আর কোনও উপায় নেই বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক ৷ রিজার্ভ ব্যাঙ্কের এই রেপো রেট বৃদ্ধির ফলে গৃহঋণ , গাড়িক্রয়ে ঋণ কিংবা যে কোনও শিল্প ঋণের উপর সুদের হার আরও বেড়ে যেতে চলেছে । এই নিয়ে মাত্র একমাসের মধ্যে দুবার বড়সড় হারে বেড়ে গেল রেপো রেট এবং তৎপরবর্তী ব্যাঙ্কগুলির সিদ্ধান্ত অনুযায়ী বেড়েছে তাবৎ ব্যাঙ্ক ঋণ পরিশোধের মাসিক কিস্তির পরিমাণ । যে হারে এতদিন মাসিক কিস্তি মেটাতে হয় , সেই বোঝা আরও বাড়তে চলেছে রেপো রেট বৃদ্ধির জেরে । আজ ৫০ বেসিস পয়েন্ট ভিত্তিতে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত ঘোষিত হয়েছে । রিজার্ভ ব্যাঙ্কের নীতি নির্ধারণ কমিটির বৈঠক গত মাসেই হয়েছিল । সেই জরুরিকালীন বৈঠকে রেপো রেট বাড়ানো হয়েছিল ৪০ বেসিস পয়েন্ট । অর্থাৎ এক মাসের মধ্যেই ৯০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দেওয়া হলো । এই বৃদ্ধির জেরে রেপো রেট হয়েছে ৪.৯০ শতাংশ ।

বস্তুত রিজার্ভ ব্যাঙ্কের মানিটারি পলিসি কমিটি সোমবার থেকে শুরু হওয়া তিনদিনের নীতি নির্ধারণী বৈঠকের শেষে যে আবার রেপো , রেট বাড়াবেই এই আভাস ছিলই । এমনকী অন্তত ৪০ বেসিস পয়েন্ট আবার বাড়তে চলেছে এই গুঞ্জনও শোনা গিয়েছে অর্থনৈতিক মহলে । দেখা যাচ্ছে সেই আশঙ্কাকে সত্য প্রমাণিত করেই আজ রেপো রেট বাড়ানো হয়েছে । রেপো রেট বাড়ানো হলে বাজারে অর্থের জোগান কমবে । আর সেটাই মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণের দাওয়াই । এই পরিচিত দাওয়া সব দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কই অনুসরণ করে । রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছে , ইউক্রেনে যুদ্ধের জেরে গোটা বিশ্বেই অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটেছে । আর এই মূল্যবৃদ্ধির প্রবণতা ঊর্ধ্বমুখী । আমাদের দেশও ব্যতিক্রম নয় । গভর্নর বিশেষভাবে উদ্বেগ প্রকাশ করেছে পেট্রপণ্য , খাদ্যপণ্য , কিছু সবজি । যেমন সাম্প্রতিক সময়ে সবথেকে বেশি হারে বাড়ছে টমেটোর দাম ।

যা যথেষ্ট চিন্তার বলে জানিয়েছেন গভর্নর । এদিকে আগামী এক বছরের জিডিপি এবং খুচরো পণ্যের মুদ্রাস্ফীতির হারের পূর্বাভাস দিয়েছেন শক্তিকান্ত দাস । এবং সেই বিবৃতি ও পূর্বাভাস যথেষ্ট নিরাশজনক । নয়া আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিক থেকে সর্বশেষ ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতির হার কমে যাওয়ার কোনও লক্ষণ নেই । বরং লাগাতার মূল্যবৃদ্ধির পাল্লা উপরের দিকেই থাকতে চলেছে । সাড়ে সাত শতাংশ হারে জিডিপি বৃদ্ধির হার হতে পারে বলে আভাস দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক । তবে সবটাই নির্ভর করছে আগামীদিনে অর্থনীতির গতিপ্রকৃতি কোন্ অভিমুখে যায় সেটার উপর । যদিও বলেছেন ,কিছুটা আশার সুরে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর বলেছেন, শহরের পণ্যচাহিদা যেমন বেড়েছে তেমনই গ্রামীণ অর্থনীতির উন্নয়ন এবং আর্থিক লেনদেন সবথেকে বেশি আশাব্যঞ্জক ।

এই প্রবণতা বজায় থাকলে আশা করাই যায় যে জিডিপি হার বাড়বে । কিন্তু সবটাই নির্ভর করবে আন্তর্জাতিক পরিস্থিতির উপর । বিশেষ করে পেট্রোপণ্যের দাম । সেই কারণে রিজার্ভ ব্যাঙ্ক চাইছে এবার রাজ্যগুলি কমিয়ে দিক কিছুটা পেট্রোল ডিজেলের উপর ট্যাক্স । সেটা নিয়ে রাজ্য বনাম কেন্দ্র মতান্তর অবশ্য বেশ কিছুদিন ধরেই চলছে । এবার রিজার্ভ ব্যাঙ্কের প্রস্তাব নতুন ইন্ধন যোগাবে সেই টানাপোড়েনে । কারণ রাজ্যগুলির বক্তব্য তাদের আয়ের সংস্থান কমে গিয়েছে । আবার ট্যাক্সে কোপ দিলে রাজ্য চালানো অসম্ভ হবে । কিন্তু কেন্দ্র চায় রাজ্যগুলি কমাক পেট্রোল ডিজেলের উপর রাজ্যের ট্যাক্স ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

17 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago