আরও ৪ জাতীয় সড়কের প্রস্তাব!!

 আরও ৪ জাতীয় সড়কের প্রস্তাব!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-রাজ্যে বর্তমানে ছয়টি জাতীয় সড়ক রয়েছে।এই জাতীয় সড়কগুলির মোট দৈর্ঘ্য ৯২৩.৩১ কিলোমিটার। রাজ্যের আরও চারটি সড়ককে জাতীয় সড়ক হিসাবে অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। সোমবার রাজ্য বিধানসভায় বিধায়ক সুদীপ সরকারের এক প্রশ্নের লিখিত উত্তরে পূর্ত দপ্তরের মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা এই তথ্য জানিয়েছেন।মুখ্যমন্ত্রী জানান, যে চারটি সড়ককে জাতীয় সড়ক হিসাবে অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে সেগুলি হচ্ছে ১) কমলপুর- শান্তিরবাজার (এনএইচ-৮) ভায়া আমবাসা, গণ্ডাছড়া, অমরপুর (এনএইচ-২০৮) দৈর্ঘ্য ১৪৮ কিলোমিটার। ২) চম্পকনগর (জিরানীয়া) থেকে উদয়পুর ভায়া খুমুলুঙ (এনএইচ-৮) এবং জম্পুইজলা (দৈর্ঘ্য ৪০ কিমি)।৩) অমরপুর থেকে উদয়পুর (দৈর্ঘ্য ২৪ কিলোমিটার)। ৪) শান্তিরবাজার থেকে বিলোনীয়া (দৈর্ঘ্য ১৭.২৫ কিলোমিটার)।এই সড়কগুলি নীতিগতভাবে জাতীয় সড়ক হিসাবে ঘোষিত হয়েছে। এদিন জাতীয় সড়কগুলি নির্মাণ কাজের গুণমান নিয়ে
প্রশ্ন রাখেন বিরোধী দলনেতা অনিমেষ দেববর্মা।তিনি বলেন, কোয়ালিটি বজায় রেখে জাতীয় সড়ক নির্মাণ করার কথা বলা হলেও এমনটা সর্বত্র হচ্ছে না। সড়কগুলির নির্মাণ কাজে নজরদারি বাড়াতে তিনি আহ্বান রেখেছেন।এই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহাও বিরোধী দল সহ সংশ্লিষ্ট সবার সক্রিয় ভূমিকা চেয়েছেন।
বিধানসভায় মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা বিধায়ক সুদীপ সরকার এবং বিধায়ক বৃষকেতু দেববর্মার অন্য এক প্রশ্নের লিখিত উত্তরে জানান, রাজ্যে বর্তমানে একুশটি স্টেট হাইওয়েজ রয়েছে।স্টেট হাইওয়েজের মোট দৈর্ঘ্য ১০৫৭.৪৫ কিলোমিটার।স্টেট হাইওয়েজগুলির কিছু কাজ এখনও চালু আছে।চলতি অর্থবর্ষে ৪১ কোটি ৭১ লক্ষ ৫৬ হাজার ৭৮১ টাকা স্টেট হাইওয়েজগুলির কাজের জন্য ব্যয় করা হয়েছে।এদিন দুই বিধায়কের প্রশ্নের উত্তরে পূর্ত দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী লিখিত উত্তরে জানান, আপাতত আর কোনও সড়ককে স্টেট হাইওয়েজ হিসাবে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা সরকারের নেই।
জম্পুইজলা বাজার ভায়া আঠারভোলা উদয়পুর পুলিশ লাইন পর্যন্ত রাস্তাটিকে ডবল লেন করার কোনও পরিকল্পনা সরকারের রয়েছে কিনা। বিধায়ক বিশ্বজিৎ কলইয়ের প্রশ্নের লিখিত উত্তরে পূর্ত দপ্তরের (এনএইচ) ভারপ্রাপ্ত মন্ত্রী জানান, চম্পকনগর থেকে উদয়পুর পুলিশ লাইন পর্যন্ত ভায়া জম্পুইজলা বাজার ও আঠারভোলা বাজার রাস্তাটি ভারত সরকারের কেন্দ্রীয় ভূতল পরিবহণ মন্ত্রণালয় ২০১৭ সালে ১ মার্চ “In Principle” জাতীয় সড়ক হিসাবে স্বীকৃত হয়েছে।কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রীয় ভূতল পরিবহণ মন্ত্রণালয় এই সড়কটিকে জাতীয় সড়ক হিসাবে ঘোষণা দেয়নি।তাই জম্পুইজলা বাজার থেকে ভায়া আঠারভোলা উদয়পুর পুলিশ লাইন পর্যন্ত ডবল লেন করার কোনও পরিকল্পনা PWD (NH) দপ্তরের কাছে আপাতত নেই।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.