আরব দুনিয়ায় কোণঠাসা ভারত

এই খবর শেয়ার করুন (Share this news)

এবার সৌদি আরব । দুজন মুখপাত্রের অতিউৎসাহী প্ররোচনামূলক মন্তব্যের জেরে মোদি সরকারের আট বছরের কূটনীতি খাদের কিনারায় । রবিবার কুয়েত , বাহরিন , ইরান , কাতারের মতো দেশগুলি কড়া সমালোচনা করেছে বিজেপির দুই মুখপাত্রের হজরত মহম্মদকে নিয়ে অসম্মানসূচক মন্তব্য করার প্রেক্ষিতে । এমনকি সেসব দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়ে সেদেশের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে । ভারতীয় রাষ্ট্রদূতেরা ওই দেশগুলির বিদেশমন্ত্রকের পক্ষ থেকে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে। ভারতীয় রাষ্ট্রদুতেরা ওই দেশগুলির বিদেশমন্ত্রকের কাছে দুঃখ প্রকাশ করে বলেছে। এই মন্তব্যের সঙ্গে ভারত রাজনৈতিক সরকারের কোনও সম্পর্ক নেই । দুজন রাজনৈতিক ব্যক্তিত্ব নিজেদের ব্যক্তিগত মতপ্রকাশ করেছেন । আর সেই প্রেক্ষিতে তাদের দলও কড়া ব্যবস্থা নিয়েছে । তাদের বহিষ্কার ও সাসপেন্ড করা হয়েছে । কিন্তু ভারতের চিন্তা বাড়িয়েছে সোমবার সৌদি আরব । কারণ অন্য দেশগুলির মতোই সোমবার সৌদি আরবও প্রবল নিন্দাসূচক বিবৃতি দিয়েছে এবং জানিয়েছে , এ রকম মন্তব্য ধর্মীয় পরিবেশকে কলুষিত করে ধর্মীয় আস্থাকে ধাক্কা দেয় ।

এ নিয়ে সতর্ক থাকা উচিত । ভারতের থেকে এ ধরনের আচরণ আশা করা যায় না । পাশাপাশি সৌদি আরব সন্তোষ প্রকাশ করেছে যে , ভারতের শাসকদল সঙ্গে সঙ্গে কড়া ব্যবস্থা নিয়েছে । কিন্তু এভাবে মধ্যপ্রাচ্যের আরব দেশগুলি এবং ইরানও সম্মিলিতভাবে ভারতের বিরুদ্ধে নিন্দা বিবৃতি প্রকাশ করায় প্রবল অস্বস্তিতে পড়েছে মোদি সরকার । আন্তর্জাতিকভাবে যা কূটনৈতিক প্রেক্ষিতে অত্যন্ত অসম্মানজনক । বিশেষ করে এই সুযোগ পুরোদস্তুর গ্রহণ করেছে পাকিস্তান । পাকিস্তান নিজেদের অভ্যন্তরীণ রাজনৈতিক ও প্রশাসনিক গোলমালে সঙ্কটে । কিন্তু ভারতকে এভাবে ইসলামিক দেশগুলি , বিশেষ করে যারা এতকাল ভারতের ঘনিষ্ঠ বন্ধু ছিল , তারা ভারতের সমালোচনা করায় পাকিস্তান সোমবার কড়া বিবৃতি প্রকাশ করেছে । এমনকি আফগানিস্তানও মন্তব্যের ” বিরোধিতা করে সতর্ক করেছে ভারতকে । ভারতের বিদেশমন্ত্রক আজ অবশ্য পাল্টা পাকিস্তানকে জবাব দিয়েছে কঠোরভাবে । পাকিস্তানের যে সাম্প্রদায়িক বিভাজনের প্রশ্নে কোনও উপদেশ দেওয়া মানায় না , এ কথাই বলেছে ভারত । কিন্তু ভারতের চিন্তা বাড়িয়েছে উপসাগরীয় রাষ্ট্রগুলির সম্মিলিত বিবৃতি , যা আন্তর্জাতিকভাবে পশ্চিমী দুনিয়ার কাছেও , ভারতের অবস্থানকে কিছুটা নড়বড়ে করে দিয়েছে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

18 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

18 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago