আশঙ্কার প্রহর গুনছে পৃথিবী

এই খবর শেয়ার করুন (Share this news)

চিন থেকে বড় বিপর্যয়ের মুখে পড়তে চলেছে পৃথিবী । মহাকাশ থেকে যে কোনও সময় ধরিত্রীর বুকে আছড়ে পড়তে চলেছে চিনের দৈত্যাকার রকেট । এর আগেও চিনের দৈত্যাকার রকেট পৃথিবীর বুকে আছড়ে পড়েছিল । এই নিয়ে দ্বিতীয় বার পৃথিবীতে এমন ঘটনা ঘটাতে চলেছে ড্রাগনের দেশ । এবার যে রকেট মহাকাশ থেকে পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে তার ওজন ২১ টন । অর্থাৎ ২১০০০ কিলো । এই রকেট চিন মহাকাশে পাঠিয়েছিল গত ৫ মার্চ । রকেটটির পোশাকি নাম ‘ লং মার্চ ৫ বি ’ । দশ তলা বাড়ির সমান এটি লম্বা । এই মুহূর্তে এই রকেট পৃথিবীর নিম্ন কক্ষপথে ভাসমান অবস্থায় রয়েছে ।

বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন যে , এটির ধ্বংসাবশেষ পৃথিবীর কোথায় ভেঙে পড়বে । সাধারণত রকেট প্রথম পর্যায়ে সমস্ত জ্বালানি ব্যবহার করার পরে তার খালি অংশটি বের হয়ে যায় এবং উচ্চ গতিতে পৃথিবীতে পড়ে । তারপর বায়ুমণ্ডলে জ্বলতে থাকে । তবে বিশেষজ্ঞরা নিশ্চিত নন মহাকাশ থেকে পৃথিবীতে প্রবেশের পর এই রকেট কতখানি টিকে থাকবে এবং কোথায় ভাঙবে ও কোথায় পড়বে । মোট কথা এবারের চিনা রকেটও নিয়ন্ত্রণহীনভাবে পৃথিবীতে আছড়ে পড়তে চলেছে । এই রকেট বিশ্ববাসীর উদ্বেগ বাড়িয়ে দিয়েছে । গত বছর ভারত মহাসাগরে অনুরূপ একটি চিনা রকেট মহাকাশ থেকে আছড়ে পড়েছিল ।

সেই রকেটের ধ্বংসাবশেষ পরিবেশকে মারাত্মক ক্ষতি করে । বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন , চিনের দৈত্যাকার রকেট মহাকাশ থেকে এখন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবল বিস্ফোরণ ঘটিয়ে আছড়ে পড়তে পারে । বিশেষজ্ঞরা মনে করছেন , চিনের ওই রকেট পৃথিবীতে প্রবেশের সঙ্গে সঙ্গেই পুরোপুরি পুড়ে যাবে । এটি হঠাৎ ভূপৃষ্ঠে এসে পূর্ণ গতিতে কোনও অজানা স্থানে আছড়ে পড়বে । যদিও ঘনবসতি এলাকায় ওই রকেটের ধ্বংসাবশেষ পড়ার সম্ভাবনা কম । বিশেষজ্ঞরা বলছেন , চিন অকারণে বিশ্বের সামনে বিপদ বাড়িয়ে দিচ্ছে । এই রকেট ছাড়াও চিন গত সপ্তাহে হাইনানের ওয়েনচাং উৎক্ষেপণস্থল থেকে একটি রকেট উৎক্ষেপণ করেছে ।

ভেন্টিয়ান এক্সপেরিমেন্ট মডিউল সংবলিত একটি নতুন সৌর চালিত ল্যাব নিয়ে রকেটটি বৃহত্তর আকাশে উড়ে যায় । এটি চিনের তিয়ানগং মহাকাশ স্টেশনে যাওয়ার কথা ছিল । কিন্তু এখন গত বছরের মে মাসের মতো এবারও পৃথিবীতে বিধ্বস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে । মার্কিন মহাকাশ সংস্থা নাসার প্রশাসক বিল নেলসন চিনের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীন মনোভাবের অভিযোগ করেছেন । তিনি বলেছেন , ‘ চিন দায়িত্বের সঙ্গে রকেট উৎক্ষেপণের মানগুলি অনুসরণ করছে না এবং মহাকাশের ধ্বংসাবশেষ সম্পর্কে খুব উদাসীন । ‘ এর আগে বিল নেলসন চিনের বিরুদ্ধে অভিযোগ করে বলেছিলেন , চিন পৃথিবীতে রকেটের পুনঃপ্রবেশের বিপদ কমাতে পারছে না এবং তাদের মহাকাশ কর্মসূচি স্বচ্ছ নয় ।

বিল নেলসনের বক্তব্য খুব স্পষ্ট । তিনি বলেছেন , এটা পরিষ্কার যে চিন তাদের মহাকাশ ধ্বংসাবশেষের বিষয়ে দায়িত্বশীলতার মাপকাঠি পূরণ করতে ব্যর্থ হচ্ছে । চিন পাল্টা মহাকাশ কর্মসূচি নিয়ে তাদের বিরুদ্ধে নাসার তোলা ‘ দায়িত্বজ্ঞানহীন ’ অভিযোগ অস্বীকার করেছে । চিনের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে , তাদের ২১ টনের রকেটের কারণে পৃথিবীর ক্ষয়ক্ষতির সম্ভাবনা খুব কম । ইউরোপীয় মহাকাশ সংস্থার স্পেস সেফটি প্রোগ্রাম অফিসের প্রধান হোলগার ক্র্যাগ স্পেসনিউজকে বলেছেন , ‘ বস্তুর নকশা না জেনে বেঁচে থাকা ভরের পরিমাণ এবং খণ্ডের সংখ্যা নির্ণয় করা সবসময়ই কঠিন , কিন্তু একটি যুক্তিসঙ্গত ‘ নিয়মানুষ্ঠান ‘ হল মূল শুষ্ক ভরের প্রায় ২০-৪০ শতাংশ । ’

হার্ভার্ডের জ্যোতির্বিজ্ঞানী জোনাথন ম্যাকডওয়েল বলেছেন , এটি ভেঙে যাবে পৃথিবীতে পড়ার আগেই । কিন্তু অতীতের অভিজ্ঞতা থেকে তথ্য নিয়ে আমরা নিশ্চিত , ১০০ ফুট লম্বা চিনা রকেটের ধাতব টুকরোগুলির কয়েকশো ঘণ্টায় কয়েকশো কিলোমিটার গতিবেগে মাটিতে আছড়ে পড়বে । ‘ তিনি আরও বলেছেন , ‘ দুর্ভাগ্যবশত আমরা কখন বা কোথায় তার ধাতব টুকরাগুলি আছড়ে পড়বে তা ভবিষ্যদ্বাণী করতে পারি না । ‘ দ্য নিউ ইয়র্ক টাইমসের মতে , ২০২০ সালে প্রথম ‘ লং মার্চ ৫ বি ’ পশ্চিম আফ্রিকায় পুনঃপ্রবেশ করেছিল । তার ধ্বংসাবশেষের ফলে ক্ষতি হয়েছিল ঠিকই তবে আইভরি কোস্ট দেশের গ্রামগুলিতে কোনও আঘাত লাগেনি । সব মিলিয়ে এখন বড় প্রশ্ন একটাই তা হল , গোটা ঘটনার ফলে মানুষ কতটা ঝুঁকির মধ্যে রয়েছে ? বিশেষজ্ঞদের বক্তব্যের নির্যাস হল , যে কেউ আহত হওয়ার ঝুঁকি ন্যূনতম , কিন্তু শূন্য নয় । তার কারণ মূলত পৃথিবীর পৃষ্ঠের অনেকখানি অংশ জল দ্বারা আবৃত ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago