Categories: দেশ

ইউপিএসসি পরীক্ষায় এগিয়ে মেয়েরা

এই খবর শেয়ার করুন (Share this news)

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষায় এবার মেয়েদের জয়জয়কার। সিভিল সার্ভিসের ফল ঘোষণায় দেখা গিয়েছে, শীর্ষে থাকা প্রথম চার জনই মহিলা। প্রথম পাঁচে একজনই ছেলে রয়েছেন। প্রথম পাঁচে একজনই ছেলে রয়েছেন। প্রথম হয়েছেন ইরা সিংঘল। ইরা ছাড়া প্রথম চারে আছেন রেণু রাজ, নিধি গুপ্তা ও বন্ধনা রাও। শীর্ষে পাঁচে একমাত্র ছেলে সুহার্ঘ্য ভগত।
ইউপিএসসি প্রথম দশে পাঁচজন ছাত্রী এবং পাঁচজন ছাত্র। তবে প্রথম চারটি স্থান দখল করেছে মেয়েরা। পঞ্চম স্থানে রয়েছেন উৎকর্ষ দ্বিবেদী। ষষ্ঠ স্থান অধিকার করেছেন যক্ষ চৌধুরী। সপ্তম স্থানে রয়েছেন সাম্যক এস জৈন। অষ্টম স্থানাধিকারী হলেন ঈশিতা রাঠি। নবম ও দশম স্থান পেয়েছেন প্রীতম কুমার ও হরকিরাত সিং রনধাওয়া। এদিন ইউপিএসসি পরীক্ষার যে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে তাতে আইএএস, আইপিএস, আইএফএস, সেন্ট্রাল সার্ভিস ‘বি’ তে মোট ৬৮৫ জন জায়গা করে নিয়েছেন। তার মধ্যে নতুন আইএএসের সংখ্যা ১৮০। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসে জায়গা করে নিয়েছেন ৩৭ জন। ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে নিয়োগ পেয়েছেন ২০০ জন।
ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষা তিনটি পর্যায়ে পরিচালিত হয়- প্রাথমিক, প্রধান পরীক্ষা এবং ইন্টারভিউ। মূল পরীক্ষা এবং ইন্টারভিউতে পারফরম্যান্সের ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হয়। গত ২৬ মে পরীক্ষা শেষ হয়।

সেই পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে সোমবার। প্রতি বছরই লক্ষ লক্ষ পরীক্ষার্থী আইএএস, সেন্ট্রাল সার্ভিস, আইপিএস হওয়ার আশা করে এবং ইউপিএসসি সিভিল সার্ভিসের পরীক্ষায় অংশগ্রহণ করে। এই পরীক্ষাটি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এবং প্রতিযোগিতামূলক একটি পরীক্ষা। দিল্লি থেকে পরীক্ষায় বসেছিলেন ইরা ও নিধি। দু-জনেই ইন্ডিয়ান রেভেনিউ সার্ভিস অর্থাৎ কাস্টম ও সেন্ট্রাল এক্সসাইজের অফিসার হতে চলেছেন। কেরলের কোল্লামের সরকারি হাসপাতালে রেণু রাজ বর্তমানে পেশায় চিকিৎসক। ইউপিএসসি পরীক্ষায় সাফল্য পাওয়ার পর রেণু এবার আইএএস হতে চলেছেন। সম্ভবত জুনেই ডাক্তারি চাকরি ছেড়ে আমলাতান্ত্রিক চাকরিতে যোগ দিতে চলেছেন তিনি। সিভিল সার্ভিসে প্রথম হওয়া ইরা সিংঘলের প্রতিক্রিয়া, ‘বিশ্বাসই করতে পারছিনা! আমি সত্যিই খুব খুশি। একদিন আইএএস হওয়ার স্বপ্ন দেখতাম। তাই এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলাম।’ শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্বেও জেনারেল ক্যাটেগোরিতে পরীক্ষা দিয়েই শীর্ষে ইরা। দ্বিতীয় হওয়া রেণু রাজ প্রথমবারেই বাজিমাত করেছেন। তিরুবনন্তপুরম থেকে রেণুর প্রতিক্রিয়া, ‘রেজাল্ট জেনে আমি সত্যি খুশি। গত একবছর ধরে প্রস্তুতি নিয়েছি।’

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago