ইউরিয়া সার পাচার চক্রে স্টোর ইনচার্জ বরখাস্ত

এই খবর শেয়ার করুন (Share this news)

শেষ পর্যন্ত ইউরিয়া সার পাচারচক্রে জড়িত থাকার অভিযোগে কাঞ্চনপুর কৃষি দপ্তরের ডাইনছড়া এবং মনুছৈলেংটা স্টোরের ইনচার্জ দীপঙ্কর রিয়াংকে চাকরি থেকে বরখাস্ত করেছে কৃষি দপ্তর । চলতি মাসের ২ জুন দৈনিক সংবাদ পত্রিকায় “ রেজিস্টারে ভুয়ো কৃষকের নামে ইউরিয়া সার পাচারে রমরমা ” শিরোনামে সংবাদ প্রকাশের পরই দপ্তর নড়েচড়ে বসে । কাঞ্চনপুরে ছুটে আসেন কৃষি দপ্তরের আধিকারিকরা । ভুয়ো কৃষকদের নাম সেলস রেজিস্টারে নথিভুক্ত করে কাঞ্চনপুর কৃষি দপ্তরের আওতাধীন ডাইনছড়া এবং মনুছৈলেংটা স্টোর থেকে বছরের পর বছর ধরে ইউরিয়া সার পাচার বাণিজ্যে দপ্তরের বড়সড় রাঘববোয়াল জড়িত থাকার বিষয়টি প্রকাশ্যে এসেছে । কিন্তু কৃষি দপ্তর প্রাথমিকভাবে স্টোর ইনচার্জ দীপঙ্কর রিয়াংকে বরখাস্ত করে আসল অপরাধীদের আড়াল করার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে । কৃষি দপ্তরের রাঘববোয়ালরা এই কাণ্ডে জড়িত থাকলেও বলির পাঁঠা করা হচ্ছে অধীনস্থ কর্মচারীদের । জানা গেছে , গত দুই বছরে কাঞ্চনপুর কৃষি দপ্তরের বিভিন্ন স্টোর থেকে সাত হাজার কেজি ইউরিয়া সার প্রতিবেশী মিজোরাম রাজ্যে পাচার হয়েছে ।

দেখা যাচ্ছে স্টক এবং সেলস রেজিস্টারে ভুয়ো কৃষকদের নাম নথিভুক্ত করে এডজাস্টমেন্ট দিয়ে হাজার হাজার কেজি ইউরিয়া পাচার হয়েছে। সরকারীভাবে এক কেজি ইউরিয়া সারের মূল্যের কুড়িগুণ বেশি দাম মিজোরাম রাজ্যে । ফলে কিছু পাচারকারীর যোগসাজশে উত্তর এবং ঊনকোটি জেলাসহ রাজ্যের বিভিন্ন কৃষি দপ্তরের স্টোর থেকে ইউরিয়া সার বাঁকা পথে মিজোরামে পাচার হচ্ছে । বছরের পর বছর ধরে কৃষি দপ্তরের প্রায় অধিকাংশ সারের সরকারী গুদাম থেকে এভাবে ইউরিয়া পাচার হচ্ছে । কয়েক বছর ধরে কৃষি দপ্তরের সরকারী গুদামের ইউরিয়া সার পাচারের সময় বেশ কয়েকটি লরি পানিসাগর , কাঞ্চনপুর এবং দামছড়ায় ধরা পড়েছে । চলতি বছরের মে মাসে পেচারথল কাঞ্চনপুর সড়কের মনুমনপুই এলাকায় মিজোরামে যাওয়ার সময় দুটি লরিতে ২৬৮ ব্যাগ ইউরিয়া সার উদ্ধার করা হয়েছিল । এই বিপুল পরিমাণ সারগুলি কৃষি দপ্তরের সরকারী গুদামের প্রমাণিত হওয়ায় সারগুলি বাজেয়াপ্ত করে আদালতের নির্দেশে কাঞ্চনপুর সারের গুদামে রাখা হয়েছে । ইউরিয়া সার কাঞ্চনপুরের মধ্য দিয়ে দামছড়া হয়ে মিজোরামে পাচার হতে যাচ্ছিল ।

এদিকে , কাঞ্চনপুর কৃষি দপ্তরের মহকুমা আধিকারিক আর টি ডার্লং তার বিভিন্ন স্টোর থেকে ইউরিয়া পাচার বাণিজ্যের ঘটনা শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছেন । তাকে দপ্তরের যে কোনও বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করলেই জানান তিনি কাঞ্চনপুরে নতুন দায়িত্ব নিয়েছেন । যা অনিয়ম ধরা পড়ছে তার তার সময়ে হয়নি । মুখে না বললেও আর টি ডার্লং বোঝাতে চাইছেন তার আগের সুপার এর জন্য দায়ী । অথচ কৃষকদের প্রয়োজনীয় সামগ্রী সহ দপ্তরের জিনিপত্র নিজের মর্জিমতো বাঁকা পথে কিনছেন বর্তমান এসএ । অভিযোগ উঠেছে কৃষকদের নয় দপ্তর কর্তার ব্যক্তিগত লাভের জন্য নিয়ম বহির্ভুত কাজ হচ্ছে কাঞ্চনপুর কৃষি দপ্তরে । ইউরিয়া পাচারের বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করলে তদন্ত চলছে বলে এস এ আর টি ডার্লং জানান । এদিকে , গত এক পক্ষকাল ধরে দামছড়াস্থিত দশরথ সেতু দিয়ে ইউরিয়া সার পাচারের সময় এখন পর্যন্ত সাতটি লরি আটক করা হয়েছে । জানা গেছে , গত একমাসে প্রায় এক হাজার বস্তা ইউরিয়া সার পাচার হয়ে মিজোরামে গেছে । দামছড়ার এক নব্য শাসকদলীয় নেতা এতে জড়িত বলে অভিযোগ উঠেছে । তাছাড়া কৃষি দপ্তরের একটা বড় চক্র , এই ইউরিয়া সার পাচারের সাথে সরাসরি জড়িয়ে পড়েছে ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago