Categories: খেলা

ইউরো কাপের ফাইনালে ইংল্যান্ড

এই খবর শেয়ার করুন (Share this news)

এইবারের নিজেদের ঘরের মাঠে মহিলাদের ইউরো কাপ আয়োজন করেছিল ইংল্যান্ড । আর সেখানে টুর্নামেন্টের শুরু থেকেই ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দল দারুণ ফর্মে খেলতে শুরু করেছিল । আর এবার সেই অবিশ্বাস্য পারফরম্যান্সের উপরেই ভর করে তারা মহিলাদের ইউরো কাপের ফাইনালে উঠে আসলো । বুধবারের ম্যাচে সুইডেনের বিরুদ্ধে খেলতে নেমেছিল ইংল্যান্ডের জাতীয় ফুটবল দল । আর সেই ম্যাচেই তারা ৪-০ ব্যবধানে প্রতিপক্ষকে ফুৎকারে উড়িয়ে দিয়ে চলতি ইউরো কাপের ফাইনালে উঠে আসলো।

সুইডেনকে হারিয়ে দিয়ে এক দশকেরও বেশি সময় পর নারী ফুটবলের কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেছে ইংল্যান্ড । আর এই ম্যাচে জয় পাওয়ারর সঙ্গে সঙ্গেই কিন্তু ব্রিটিশ বাহিনী প্রথমবার বড় কোনও শিরোপা জেতার জন্য মুখিয়ে রয়েছে । বুধবার ভারতীয় সময় মধ্যরাতে মহিলাদের ইউরো কাপের অন্য সেমি ফাইনালে জার্মানি ও ফ্রান্স মুখোমুখি হয়েছে । আর সেই ম্যাচে জয়ী দলই ইংল্যান্ডের বিরুদ্ধে ফাইনাল খেলতে নামবে । বুধবারের প্রথম সেমি ফাইনালের ম্যাচে খেলা শুরুর প্রথম ২৫ মিনিটের মাথাতেই ইংল্যান্ড দল কিন্তু প্রতিপক্ষের বিরুদ্ধে চেপে বসতে শুরু করেছিল ।

শুরু থেকে প্রতিপক্ষের রক্ষণে প্রবল চাপ তৈরি করে সুইডেন । তবে দারুণ দৃঢ়তায় নিজেদের ডিফেন্স সামলে বেথ মিডের ইংল্যান্ড ৩৪ তম মিনিটেই গোল দিয়ে ম্যাচে এগিয়ে যায় । তবে পিছিয়ে পড়েও আক্রমণের ধার কমেনি সুইডিশদের । তবে ইংলিশ গোলরক্ষক ম্যারি আরপস তার বিশ্বস্ত দস্তানা দিয়ে দলকে আগলে রেখেছিলেন । দুর্দান্ত কয়েকটি সেভ করে প্রতিপক্ষের আক্রমণ ঠেকিয়ে দেন। প্রথমার্ধে ১ গোলে এগিয়ে থেকে এদিনের ম্যাচে বিরতিতে গিয়েছিল ইংল্যান্ড । আর দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরে এসেই তারা কিন্তু সুইডেনের বিরুদ্ধে পরপর আক্রমণ হানতে শুরু করেছিল ।

বিরতি থেকে ফিরে এসেই মাত্র তিন মিনিটের মধ্যেই কিন্তু ইংল্যান্ড ব্যবধান দ্বিগুণ করেছিল । জাতীয় দলের হয়ে বাকি তিনটি গোল করেন লুসি ব্রোঞ্জ , অ্যালেসিয়া রুসো ও ফ্রান কার্বি । প্রথমার্ধে সুইডেন দল আক্রমণের সুযোগই তৈরি করতে পারেনি । ফলে ইংল্যান্ড তার পুরো সুযোগটাই তুলেছিল । কোচ সারিনা ওয়েগম্যানের হাত ধরে এই নিয়ে টানা ১৯ ম্যাচ রইল ইংল্যান্ড । এরই সঙ্গে দীর্ঘ ১৩ বছর পর বড় কোনও টুর্নামেন্টের ফাইনালে উঠল ইংল্যান্ড দলের মেয়েরা । এর আগে তারা সবশেষ ২০০৯ সালের ইউরোর ফাইনালে উঠেছিল । সেবার জার্মানির বিরুদ্ধে ৬-২ গোলে হেরে শিরোপার স্বপ্ন ভেঙেছিল তাদের ।

তবে এবার আর ভুল করতে চায় না তারা । ফাইনাল ম্যাচে শিরোপা জেতাই এখন প্রধান লক্ষ্য ইংল্যান্ড দলের। নিজেদের দেশের মাটিতে ইউরো কাপের ফাইনালে ওঠার পর ইংল্যান্ড দল কিন্তু এখন উচ্ছ্বাসে ভাসছে । এই ম্যাচ জয়ের পর ইংল্যান্ডের জাতীয় দলের কোচ সারিনা ওয়েগম্যান সংবাদিকদের সামনে বলেছেন ‘ এই টুর্নামেন্টে আমাদের শুরুটা ভাল হয়নি । আমাদের একটা কঠিন ছিল । তবে আমরা সফল হওয়ার একটি উপায় খুঁজে পেয়েছি । আমাদের খেলোয়াড়রা তাদের মানসিক চাপ থেকে বেরিয়ে আসার সময় উপায় খুঁজে পেয়েছে । আমি তাদের জন্য অবিশ্বাস্যভাবে গর্বিত । এই ম্যাচ কিন্তু আমাদের জন্য সহজ ছিল না । আমদের প্রথম দিকে ডিফেন্স সামলাতে বেশ বেগ পেতে হয়েছিল । ‘

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago