ইঞ্জিনীয়ারদের কর্মদক্ষতায় এগোচ্ছে রাজ্য: মুখ্যমন্ত্রী!!

 ইঞ্জিনীয়ারদের কর্মদক্ষতায় এগোচ্ছে রাজ্য: মুখ্যমন্ত্রী!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :- ইঞ্জিনীয়ারদের কর্মদক্ষতায় পরিকাঠামোগত দিক থেকে এগিয়ে চলেছে রাজ্য।তারা নিজেদের মেধা ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে রাজ্যের সার্বিক উন্নয়নে প্রতিনিয়ত কাজ করছেন। যার ফলশ্রুতিতে রাজ্যে উন্নয়নের কর্মযজ্ঞ অব্যাহত রয়েছে।রাজ্যের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। রবিবার আগরতলার প্রজ্ঞা ভবনে ৫৭তম ইঞ্জিনীয়ার্স দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা এ কথা বলেন। পূর্ত দপ্তর,ত্রিপুরা ইনস্টিটিউট অফ ইঞ্জিনীয়ারস্,ত্রিপুরা সার্ভিস অ্যাসোসিয়েশন অফ ইঞ্জিনীয়ারিং ইনস্টিটিউট ও প্রফেশনাল, ইঞ্জিনীয়ারিং অর্গানাইজেন অফ ত্রিপুরার যৌথ উদ্যোগে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।মুখ্যমন্ত্রী বলেন, ভারতরত্ন এম বিশ্বেশ্বরাইয়ার যুগান্তকারী অবদানকে স্মরণ করতে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর দিনটি গোটা দেশে ইঞ্জিনীয়ার্স দিবস হিসেবে পালিত হয়।
রাজ্যের সাম্প্রতিক উন্নয়ন কর্মযজ্ঞের কথা মেলে ধরে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, বর্তমানে রাজ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ছয়টি জাতীয় সড়ক রয়েছে এবং চারটি নীতিগতভাবে স্বীকৃতি দেওয়া হয়েছে।রাজ্যে যারাই ভ্রমণ করছেন তারা ত্রিপুরার উল্লেখযোগ্য উন্নয়ন ও মনোমুগ্ধকর সৌন্দর্যায়নের ভূয়সী প্রশংসা করেছেন। রাজ্যের সর্বত্রই এই উন্নয়ন ও সৃষ্টিশীল কাজে ইঞ্জিনীয়ারদের উল্লেখযোগ্য ভূমিকা – রয়েছে।মুখ্যমন্ত্রী বলেন,এনআইটি, পলিটেকনিক কলেজ সহ বিভিন্ন ইঞ্জিনীয়ারিং শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ রাজ্যের ছেলেমেয়েরা শুধু রাজ্যেই নয়, বিদেশেও সুনামের সঙ্গে কাজ করছেন। সরকার রাজ্যের পরিকাঠামোগত উন্নয়নে বিশেষভাবে গুরুত্ব দিয়েছে। রাজ্য বাজেটে পরিকাঠামো উন্নয়ন খাতে অর্থের সংস্থানও বৃদ্ধি করা হয়েছে। রাজ্যে পলিটেকনিক কলেজে ড্রোন সেন্টারও খোলা হয়েছে।তিনি বলেন,শুধুমাত্র উত্তর পূর্বাঞ্চলেই নয়, সারা দেশে ত্রিপুরাকে আদর্শ ও উল্লেখযোগ্য রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে সরকার উদ্যোগী হয়েছে।অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ভারতরত্ন এম বিশ্বেশ্বরাইয়ার কর্মজীবনের বিভিন্ন দিকও তুলে ধরেন।
অনুষ্ঠানে মুখ্যসচিব জে কে সিনহা বলেন,পরিকাঠামো নির্মাণে নেতৃত্ব করছেন ইঞ্জিনীয়ারগণ।মানব সভ্যতার বিকাশে ইঞ্জিনীয়ারদের ভূমিকা অপরিহার্য।অনুষ্ঠানে পূর্ত দপ্তরের সচিব কিরণ গিত্যে রাজ্যে পরিকাঠামো উন্নয়নে যে সমস্ত প্রকল্প রয়েছে তা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার উপর গুরুত্ব আরোপ করেন।তিনি বলেন,এই কাজে ইঞ্জিনীয়ারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অনুষ্ঠানে স্বাগত বিক্তব্য রাখেন পূর্ত দপ্তরের (সেতু ও ব্রিজ) মুখ্য বাস্তুকার ইঞ্জিনীয়ার রাজীব দেববর্মা। তাছাড়াও উপস্থিত ছিলেন গ্রামোন্নয়ন দপ্তরের সচিব ড. সন্দীপ আর রাঠোর, শিক্ষা দপ্তরের বিশেষ সচিব রাভেল হেমেন্দ্র কুমার,মুখ্যমন্ত্রীর ওএসডি – ইঞ্জিনীয়ার পরমানন্দ সরকার ব্যানার্জি প্রমুখ।অনুষ্ঠানে রাজ্যের ইঞ্জিনীয়ারদের বিভিন্ন উল্লেখযোগ্য কাজগুলি নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। ৫৭ তম ইঞ্জিনীয়ার্সডে উদ্যাপন উপলক্ষে গোর্খাবস্তিস্থিত দ্যা ইনস্টিটিউশন অব ইঞ্জিনীয়ার্স ত্রিপুরা রাজ্য শাখার কার্যালয়ে এক রক্তদান শিবিরের আয়োজন করা হয়।অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা ভারতরত্ন এম বিশ্বেশ্বরাইয়ার মর্মর মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন।রক্তদান শিবিরের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী রক্তদাতাদের উৎসাহিত করেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.