ইন্টারনেট বন্ধ, ষষ্ঠ বারেও শীর্ষে ভারত!!

 ইন্টারনেট বন্ধ, ষষ্ঠ বারেও শীর্ষে ভারত!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-২০২৩ সালে বিশ্বের কোন দেশে সব থেকে বেশিক্ষণ ধরে ইন্টারনেট বন্ধ ছিল?উত্তর, ভারত। শুধু ২০২৩ বলে নয়, এই নিয়ে ষষ্ঠবার ইন্টারেট বন্ধের নিরিখে শীর্ষ থাকল আমাদের দেশের নাম। ইন্টারনেট এখন মানব সভ্যতার একটি অবিচ্ছেদ্য অঙ্গ।শুধু তথ্যের আদান-প্রদানেই নয়, জীবনের বিবিধ কাজ আজকের যুগে ইন্টারনেট ছাড়া কার্যত অচল। আন্তর্জাতিক স্তরের সমীক্ষায় উঠে এসেছে, ২০২৩ সালে বিশ্বের ৩৯টি দেশে উদ্দেশ্যমূলক কারণে ইন্টারনেট বন্ধ রাখার ২৮৩টি ঘটনা ঘটেছে।তার মধ্যে শুধু ভারতেই ঘটেছে ১১৬টি ঘটনা।নিউ ইয়র্ক-কেন্দ্রিক ডিজিটাল প্ল্যাটফর্মে অধিকার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘অ্যাকসেস নাউ’ এবং ইন্টারনেট বন্ধের বিষয়ে কাজ করা প্ল্যাটফর্ম ‘কিপইটঅন কোয়ালিশন’- এর যৌথ প্রতিবেদন এই তথ্য জানিয়েছে।তবে এ বিষয়ে এখনও ভারত সরকারের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের মে মাস থেকে ডিসেম্বরের মধ্যে ভারতের মণিপুরের প্রায় ৩২ লক্ষ মানুষ ২১২ দিনের জন্য রাজ্যজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন।এর প্রভাব খুব গুরুতর ছিল, বিশেষত সে রাজ্যের মহিলাদের জন্য। কারণ, ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকায় হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ এবং লিঙ্গভিত্তিক অন্যান্য হিংসাত্মক ঘটনাগুলি থানায় নথিভুক্ত করতে বিশেষত সে রাজ্যের মহিলাদেরই কষ্ট সহ্য করতে হয়েছে বেশি।
উদ্দেশ্যমূলক ভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা নিয়ে কাশ্মীরের সাংবাদিক অনুরাধা ভাসিনের দায়ের করা মামলার রায়ের পরে চার বছর পেরিয়ে গেলেও ইন্টারনেট পরিষেবা বন্ধের আদেশ প্রকাশ করতে সরকার ব্যর্থ হয়েছে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।তার সঙ্গে আরও লেখা হয়েছে,এ ব্যাপারে আদালতের নির্দেশ মেনে চলতেও ব্যর্থ হয়েছে সরকার।
ভারতের অর্থনীতিতে ইন্টারনেট বন্ধের প্রভাব পড়েছে অ্যাকসেস নাউয়ের বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে। ইন্টারনেট বন্ধ থাকার কারণে ভারতে ১০৯ কোটি ডলার মূল্যের ব্যবসা মার খেয়েছে।ইন্টারনেট বন্ধ থাকার ফলে ২০২৩ সালের প্রথমার্ধে (প্রথম ছয় মাস) ১১ কোটি ৮০ লক্ষ ডলার বিদেশি বিনিয়োগ ধাক্কা খেয়েছে,দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে। ইন্টারনেট সোসাইটির প্রতিবেদন উদ্ধৃত করে তাতে আরও বলা হয়েছে, ‘এক দিন ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকলে ৩৭৯ জনকে বেকারত্বের দিকে ঠেলে দিতে পারে।’আন্তর্জাল পরিষেবা বিঘ্নিত হওয়ার ফলে ভারতে ৬৪টি পরিষেবা বন্ধের ঘটনা একাধিক জেলাকে প্রভাবিত করেছে।
গত বছর ইরান ও মায়ানমারে ৩৪ বার ইন্টারনেট পরিষেবা উদ্দেশ্যমূলক কারণে বন্ধ করে দেওয়া হয়। আর পাকিস্তান ও ইরাকে যথাক্রমে এ সংখ্যা ছিল সাত ও ছয়বার।প্রতিবেদনে বলা হয়েছে, ‘সহিংসতা, যুদ্ধাপরাধ এবং অন্যান্য – নৃশংসতায় লাগাম পরাতে ইন্টারনেট বন্ধ রাখাকে সরকার বা প্রশাসন অস্ত্রের মতো ব্যবহার করলেও ফল হয়েছে ঠিক বিপরীত।’

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.