ইরানের বিক্ষোভরত মহিলাদের সমর্থন প্রিয়াঙ্কা চোপড়ার

 ইরানের বিক্ষোভরত মহিলাদের সমর্থন প্রিয়াঙ্কা চোপড়ার

NEW YORK, NEW YORK – DECEMBER 16: Priyanka Chopra is seen on December 16, 2021 in New York City. (Photo by Gotham/GC Images)

এই খবর শেয়ার করুন (Share this news)

প্রিয়াঙ্কা চোপড়া তার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘হিজাব না পরার অভিযোগে ইরানের নীতি পুলিশ নৃশংসভাবে মাসা আমিনির জীবন কেড়ে নিয়েছে। তাঁর মৃত্যুর প্রতিবাদে ইরানের বিক্ষোভরত পুলিশি হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর ঘটনায় ইরানজুড়ে বিক্ষোভ চলছে। বিভিন্ন প্রান্তের বুদ্ধিজীবিরা ইতিমধ্যেই সমর্থন জানিয়েছেন। এবার প্রিয়াঙ্কাও সমর্থন জানালেন।এই বিক্ষোভে ইরানের মহিলাদের প্রতি বিশ্বের বিভিন্ন প্রান্তের বুদ্ধিজীবিরা ইতিমধ্যেই সমর্থন জানিয়েছেন। এবার প্রিয়াঙ্কাও সমর্থন জানালেন। প্রিয়াঙ্কা তার ইনস্টাগ্রামে লিখেছেন, “ যথাযথভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের নীতি পুলিশ নৃশংসভাবে মাসা আমিনির’ জীবন কেড়ে নিয়েছে। তাঁর মৃত্যুর প্রতিবাদে ইরানসহ সারা বিশ্বের মহিলারা জেগে উঠছেন। তারা আওয়াজ তুলছেন। প্রকাশ্যে নিজেদের চুল কেটে ফেলছেন।
গত বুধবার ইউরোপীয় পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় ইউরোপীয় পার্লামেন্টের সদস্য আবির আল-সাহলানি তার খোঁপা খুলে কাঁচি দিয়ে চুল কাটেন। চুল কাটার আগে আবির তার ভাষণে বলেন, ‘ইরান মুক্ত না হওয়া পর্যন্ত আমাদের ক্ষোভ নিপীড়কদের চেয়ে বড় হবে। যতক্ষণ না পর্যন্ত ইরানের মহিলারা মুক্ত হবেন, আমরা আপনাদের সঙ্গে আছি।’ তেহরানের বিরুদ্ধে ইইউর ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান আবির। প্রিয়াঙ্কা চোপড়া এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে বলেছেন, ‘যুগ যুগ ধরে জোর করে নিশ্চুপ রাখার পর যে কণ্ঠ জেগে ওঠে, তা ঠিক আগ্নেয়গিরির মতো বিস্ফোরিত হয়। ইরানি মহিলাদের থামানো যাবে না। আক্ষরিক অর্থেই পিতৃতান্ত্রিক প্রতিষ্ঠানকে চ্যালেঞ্জ করা, নিজেদের অধিকারের জন্য লড়াই করতে জীবনের ঝুঁকি নেওয়া সহজ নয়। তবে আপনারা সাহসী মহিলা প্রতিদিন এই কাজ করে চলছেন।’
প্রিয়াঙ্কা ইরানি প্রশাসন, দেশের ক্ষমতাসীনদের বিক্ষোভকারীদের কথা শোনার আহ্বান জানিয়েছেন। তাদের সমস্যা বোঝার জন্য অনুরোধ করেছেন।হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে ইরানের নীতি পুলিশ গত ১৩ সেপ্টেম্বর মাসাকে গ্রেপ্তার করে। পুলিশি হেফাজতে ১৬ সেপ্টেম্বর মাসার মৃত্যু হয়। মাসার মৃত্যুর প্রতিবাদে ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এখনও চলতে থাকা এই বিক্ষোভে নিহতের সংখ্যা প্রকাশ করতে চাইছে না ইরানের প্রশাসন। গ্রেপ্তার করা হয়েছে কয়েকশো বিক্ষোভকারীকে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.