উজ্জ্বলা যোজনা স্থান পেয়েছে মাচাং-এ!!

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন।। কেন্দ্রীয় সরকারের উজ্জলা যোজনায় প্রাপ্ত গ্যাসের চুলার স্থান হয়েছে ঘরের মাচাংয়ের উপর। খালি গ্যাসের সিলিন্ডারের স্থান হয়েছে খাটের নীচে, নয়তো পরিত্যক্ত গৃহের এক কোনায়। রান্নাবান্নার কাজে বন থেকে সংগ্রহ করা লাকড়ির চুলাই ভরসা অম্পিনগরের প্রত্যন্তের উজ্জ্বলা যোজনার বৃহৎ অংশের সুবিধাভোগীদের। কেন্দ্রেীয় সরকার দেশের গরীব অংশের জনগনের সুবিধার্থে উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাসের সংযোগ প্রদান করলেও সুবিধাভোগীদের বেশিরভাগই দ্বিতীয় বার আর গ্যাস সিলিন্ডার ক্রয় করতে পারেনি। আর্থিকভাবে সাবলম্বি, বিপিএল,অন্তোর্দয় কার্ড হোল্ডার কিছু কিছু পরিবার এখনো উজ্জ্বলা যোজনায় এজেন্সি থেকে রান্নার গ্যাস সংগ্রহ করছেন। বাদ বাকি পরিবারগুলি সংযোগ পাওয়ার পর গ্যাসের জন্য আর এজেন্সি মুখি হতে পারেনি।

পরিসংখ্যানে জানা গেছে অম্পিনগরে উজ্জ্বলা যোজনা প্রকল্পে মোট ৫১৬৮ পরিবারকে রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছিল। তারমধ্যে গড়ে ৩২৪০ পরিবার বর্তমান সময় পর্যন্ত এজেন্সি থেকে গ্যাস সংগ্রহ করছেন। তবে সেটাও অনিয়মিত ভাবে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, রান্নার গ্যাসের সুবিধাভোগী বাদবাকি পরিবার গুলি কোথায়? কেন ওইসব সুবিধাভোগীরা গ্যাসের সিলিন্ডার সংগ্রহ করছেন না? নাকি ভুয়ো পরিসংখ্যান দেখানো হয়েছে?

অম্পিনগরের প্রত্যন্ত এলাকায় খোঁজখবর নিয়ে দেখা গেছে, বিপিএল ও অন্তোর্দয় ভুক্ত বহু পরিবারই বিনামুল্যে উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাসের সংযোগের    সুবিধা গ্রহণ করেছেন। কিন্তু ক্রমবর্ধমান রান্নার গ্যাসের মুল্য বৃদ্ধির ফলে বেশিরভাগ সুবিধাভোগীদেরই দ্বিতীয়বার গ্যাস সিলিন্ডার ক্রয় করার সামর্থ হয়নি।

বাধ্য হয়ে অনেকেই খাটের নিচে কিংবা পরিত্যক্ত ঘরের এক কোনায় খালি সিলিন্ডার ফেলে রেখেছেন। আবার অনেকে খালি সিলিন্ডার বিক্রি করে দিয়েছেন। কোন কোন পরিবার গ্যাসের চুল্লি নিজেদের হেফাজতে রাখলেও সংযোগ চালু আছে দেখানোর জন্য খালি সিলিন্ডারটি অন্য গ্যাস ভোক্তার হেফাজতে দিয়ে রেখেছেন।  অম্পিনগর ব্লকের অধিন পশ্চিম তৈছলং ভিলেজের বাসিন্দা ধর্মরাজ মলসুমের বাড়িতে গিয়ে দেখা গেল, ঘরের মাচাংয়ের উপর গ্যাসের চুলা রেখে দিয়েছেন। গ্যাস সিলিন্ডার কোথায় জানতে চাইলে আমতা আমতা করে এড়িয়ে যান। তিনিও জানান, গ্যাসের দাম অনেক বেশি তাই দ্বিতীয়বার আর গ্যাস সংগ্রহ করতে পারেন নি। বন থেকে সংগ্রহ করা লাকড়ি দিয়েই মাটির চুলোতেই রান্নাবান্নার কাজ করছেন প্রতিনিয়ত। ঠিক একই অবস্থা ওই ভিলেজের আরো বেশ কয়েকটি পরিবারের। কারোর খাটের তলায়, কারোর গোয়াল ঘরে গ্যাস সিলিন্ডার পরে আছে। কেউ চুলা ঝুলিয়ে রেখেছেন তো কেউ বিক্রি করে দিয়েছেন। আবার কেউ কেউ পুরো গ্যাস সংযোগটাই আত্মিয়দের নিকট ভাড়া দিয়ে রেখেছেন। অম্পিনগরের প্রত্যন্ত এলাকায় উজ্জ্বলা যোজনার ভবিষ্যৎ সম্পর্কে বিভিন্ন পেশার মানুষের সঙ্গে কথা বলে জানাগেছে, আর্থিকভাবে স্বচ্চল অথচ বিপিএল ভুক্ত পরিবার হওয়ার সুবাদে উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাসের সংযোগ পেয়ে গেছেন, তারাই নিয়মিত ব্যবহার করতে পারছেন।

কিন্তু প্রকৃতপক্ষে বিপিএল ভুক্ত, আর্থিক দিকে অসচ্ছল, দুস্থ পরিবারগুলির বেশিরভাগই অর্থের সংস্থানের অভাবেই সংযোগ পাওয়ার পর আর দ্বিতীয় বার রান্নার গ্যাস সংগ্রহ করতে পারে নি। আর এটাই বাস্তব। জানা গেছে, বিপিএল পরিবার সনাক্ত করনে স্বজন পোষণ ও রাজনৈতিক লাভালাভের বিষয়টি গুরুত্ব পাওয়ায় আর্থিক ভাবে সচ্ছল অনেক পরিবারই বিপিএল তালিকাভুক্ত হয়ে উজ্জ্বলা যোজনার সংযোগ বাগিয়ে নিতে সক্ষম হয়েছেন। সেই সাথে অনান্য সুযোগ সুবিধা ভোগ করে বহাল তবিয়তেই আছেন। বর্তমানে অম্পিনগরে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের কাগজে পত্রেই পরিসংখ্যান এবং তথ্য আদান প্রদান চলছে। আর সেটাও শাসক জোটের নেতাদের ভাষনের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। প্রকৃত গরীব দুস্থদের কোন কল্যানেই আসেনি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এমনই অভিযোগ গরীব জনগনের।   

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

20 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago