Categories: বিদেশ

উত্তপ্ত পাকিস্তান, সেনা নামাল শাহবাজ

এই খবর শেয়ার করুন (Share this news)

জমে উঠেছে প্রাক্তন বনাম বর্তমানের লড়াই । ইসলামাবাদে পা রাখতেই প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে রুখতে সেনা পাঠিয়ে দিলেন বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ইমরান খানের সভা ও মিছিল ঘিরে বুধবার থেকেই অশান্তির আগুন ছড়িয়েছে পাকিস্তানে ।জায়গায় জায়গায় পাকিস্তান তেহরিক – ই – ইনসাফের সমর্থকদের সঙ্গে সংঘর্ষ বাধে পুলিশের । শান্তি বজায় রাখতে লাঠি চার্জ , কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ । পঞ্জাব প্রদেশে জারি করা হয়েছে কার্ফুও । এরইমাঝে বৃহস্পতিবার ভোরে ইসলামাবাদে পৌঁছন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান । তিনি বিক্ষোভ মিছিল শুরু করার সঙ্গে সঙ্গেই সরকারের তরফেও সেনা মোতায়েন করা হয় রেড জোনে । বর্তমান সরকারের বিরোধিতা করেই দ্রুত নির্বাচনের দিন ঘোষণার দাবিতে আজাদি মিছিলের ডাক দিয়েছে ইমরান খান । বুধবার দেশের বিভিন্ন প্রান্ত থেকে পিটিআই সমর্থকরা মিছিল শুরু করার পরই দফায় দফায় সংঘর্ষ বাধে ।

ইসলামাবাদ , রাওয়ালপিন্ডি , করাচি , লাহোর , খাইবার পাখুনখাওয়া সহ একাধিক জায়গায় অশান্তির আগুন ছড়িয়ে পড়ে । ইসলামাবাদের বাইরেই আটকে দেওয়া হয় ইমরান খানকে। তবে বৃহস্পতিবার সকালেই এক প্রকার জোর করে ইসলামাবাদে প্রবেশ করে ইমরান । আজই রেড জ়োনে তাঁর বক্তব্য রাখার কথা । উল্টোদিকে ইসলামাবাদ পুলিশের তরফে জানানো হয়েছে , ওই অঞ্চলে কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না । যদি কেউ প্রবেশ করে , তাদের উপরে শক্তি প্রয়োগ করা হবে । এ দিন সকালে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী রানা সানাউল্লাহ সরকারের নির্দেশিকা টুইটারে পোস্ট করে লেখেন , “ দেশের রাজধানী ইসলামাবাদে শান্তি ও আইন শৃঙ্খলা বজায় রাখতে কেন্দ্রীয় সরকার পাকিস্তানের সংবিধানের ২৪৫ নং অনুচ্ছেদ অনুযায়ী শক্তি ব্যবহারের অনুমতি দিয়েছে ।

ফলে সেনা মোতায়েন করা হচ্ছে । ”পাকিস্তান সংবাদমাধ্যম সূত্রে খবর , পাকিস্তান সরকার রেড জোনে সেনা মোতায়েন করেছে । ওই অঞ্চলে পাকিস্তানের সুপ্রিম কোর্ট , পার্লামেন্ট হাউস, প্রেসিডেন্ট , প্রধানমন্ত্রীর বাসভবন সহ একাধিক গুরুত্বপূর্ণ সরকারি দপ্তর রয়েছে।সেগুলিকে সুরক্ষিত রাখতেই সেনা মোতায়েন করা হয়েছে । বুধবারই ইমরান খান সাফ জানিয়ে দেন যে , যতক্ষণ না শরিফ সরকার নতুন নির্বাচনের দিন ঘোষণা করছে, ততক্ষণ অবধি পিটিআই সমর্থকরা ডি – চক ছেড়ে যাবেন না । সাধারণ মানুষকেও পথে নেমে নিজের অধিকারের জন্য লড়াই করার অনুরোধ জানিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী । বর্তমান সরকারের তরফে ইমরান খানের মিছিলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হলেও , বুধবারই পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরান খানের গ্রেফতারির উপরে নিষেধাজ্ঞা জারি করে এবং ধর্নায় বসার অনুমতিও দেয় । ফলে জমে উঠেছে প্রাক্তন ও বর্তমানের লড়াই।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

20 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago