উপনির্বাচনের ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী, ভোটে দাঁড়াবেন নিজেও

এই খবর শেয়ার করুন (Share this news)

অবশেষে অনিশ্চয়তা কাটিয়ে রাজ্যের চার কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে । এখনও নির্বাচন কমিশন ভোটের দিনক্ষণ ঘোষণা না করলেও , সূত্রের দাবি যে কোনও সময়ই তা ঘোষণা হতে পারে । শুধু তাই নয় , সরাসরি না হলেও সোমবার রাজ্যের নয়া মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহাও এক প্রশ্নের জবাবে উপনির্বাচনের ইঙ্গিত দিয়েছেন । দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধির প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী শ্রী সাহা স্পষ্টভাবেই বলেন , তিনি উপনির্বাচনে লড়াই করবেন । কোন্ কেন্দ্র থেকে তিনি লড়বেন ? সেই ইঙ্গিতও দিয়েছেন মুখ্যমন্ত্রী উল্লেখ্য , রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্র বিধায়ক শূন্য । এই চার কেন্দ্রে উপনির্বাচন করা নিয়ে যাবতীয় প্রস্তুতি যখন চূড়ান্ত করে নেওয়া হয়েছিল , তখনই উপনির্বাচন নিয়ে নানা জল্পনা ও অনিশ্চয়তা তৈরি হয় ।

এরই মধ্যে রাজ্য রাজনীতিতে অনেক তোলপাড় গেছে । বিপ্লব কুমার দেব আচমকাই মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন । এই নিয়ে বহু জল ঘোলা হয়েছে । এখনও জল ঘোলা হচ্ছে । বিপ্লব দেবের জায়গায় নয়া মুখ্যমন্ত্রী করা হয়েছে বিজেপির প্রদেশ সভাপতি এবং রাজ্যসভার সাংসদ ডা . মানিক সাহাকে । পরবর্তীতে এই পরিস্থিতিতে এখন উপনির্বাচন জরুরি হয়ে পড়েছে । কেননা , নয়া মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা রাজ্য বিধানসভার সদস্য নন । মুখ্যমন্ত্রী পদে থাকতে হলে তাঁকে বিধায়ক হিসাবে ভোটে নির্বাচিত হয়ে আসতে হবে নির্ধারিত সময়ের মধ্যে । অর্থাৎ ছয় মাসের মধ্যে। রাজ্যে আগামী বিধানসভা নির্বাচন হওয়ার কথা ২০২৩ এর ফেব্রুয়ারী মার্চ মাসে । এই ভোট যদি আরও এক দুই মাস এগিয়ে আনা হয় তাহলে গুজরাট ও হিমাচল প্রদেশের সাথে ত্রিপুরার বিধানসভা ভোট হতে পারে ডিসেম্বর মাসে । যদি না হয় , তাহলে মার্চে নাগাল্যাণ্ড এবং মেঘালয়ের সাথে ত্রিপুরার ভোট হতে পারে । দুটোই বিকল্প আছে । তবে পুরো বিষয়টি নির্ভর করবে জাতীয় নির্বাচন কমিশনের উপর । এখন এই দুই বিকল্প ধরে এগোলেও পরিবর্তি পরিস্থিতিতে উপনির্বাচন করতে হবে । কেননা , বিধায়ক হওয়া ছাড়া মানিকবাবু ছয়মাসের বেশি মুখ্যমন্ত্রী পদে থাকতে পারবেন না । পাশাপাশি মানিকবাবু মুখ্যমন্ত্রী পদে থাকার জন্য বিধায়ক হলে তাঁকে রাজ্যসভার সদস্যপদ ছাড়তে হবে । সেই ক্ষেত্রে রাজ্যসভার আসনটি পুনরায় শূন্য হবে এবং রাজ্যসভার আসনেও পুনরায় নির্বাচন করতে হবে । মুখ্যমন্ত্রী হওয়ার পর সোমবার প্রথম প্রদেশ সভাপতি হিসাবে ডা . সাহা দলীয় কার্যালয়ে দলের বিভিন্ন মোর্চার পদাধিকারী ও অফিস বেয়ারাদের নিয়ে সাংগঠনিক বৈঠক করেন । বৈঠক শুরুর আগে দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধির প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী সাহা স্পষ্টভাবেই বলেন , তিনি উপনির্বাচনে লড়াই করবেন । তিনি বলেন , মুখ্যমন্ত্রী যখন হয়েছি তখন উপনির্বাচনে তো লড়াই করতেই হবে । সেইক্ষেত্রে তার পছন্দের কেন্দ্র কোন্‌টি হবে ? জানতে চাইলে তিনি বলেন , দল যে কেন্দ্রেই বলবে সেই কেন্দ্রেই লড়াই করবো । আমরা প্রস্তুত । তবে আমার বাড়ি কোন্ কেন্দ্রে সেটা সকলেই জানে ‘ । নাম না করলেও , মানিকবাবুর পছন্দ যে ৮ নং বড়দোয়ালী কেন্দ্র – তা ইঙ্গিতই স্পষ্ট করেছেন । কারণ , মানিকবাবুর বাড়ি ৮ নং বড়দোয়ালী বিধানসভা কেন্দ্রের অন্তর্গত । তিনি বড়দোয়ালী কেন্দ্রেরই ভোটার । বিজেপি দলীয় সূত্রে খবর , চার কেন্দ্রের প্রার্থীই দল চুড়ান্ত করে নিয়েছে । চার কেন্দ্রেই আসছে নয়া মুখ । জানা গেছে , ৬ নং আগরতলা কেন্দ্রে প্রার্থী হতে পারেন সাংবাদিক ও আইনজীবী প্রণব সরকার । যুবরাজ নগর কেন্দ্রে প্রার্থী হতে পারেন একজন চিকিৎসক । এই নিয়ে জল্পনা চলছে । সুরমা কেন্দ্রেও প্রার্থী করা হবে নতুন মুখ । তবে রাজ্যসভার আসনটি শূন্য হলে , চার বিধানসভা কেন্দ্রের প্রার্থী অদলবদল হতে পারে বলে সূত্রের খবর ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago