Categories: দেশ

উপরাষ্ট্রপতি প্রার্থী ধনখড়

এই খবর শেয়ার করুন (Share this news)

রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে উপরাষ্ট্রপতি হিসেবে তাদের প্রার্থীর নামও অবশেষে শনিবার ঘোষণা করল বিজেপি । এদিন সন্ধ্যায় ছিল বিজেপির নীতি নির্ধারণের ক্ষেত্রে সর্বোচ্চ কমিটি সংসদীয় বোর্ডের বৈঠক । সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার এনডিএ জোটের উপরাষ্ট্রপতি পদের প্রার্থী হচ্ছেন জগদীপ ধনখড় । পশ্চিমবঙ্গের রাজ্যপাল । জল্পনা ছিল অনেক নাম নিয়েই । মুখতার আব্বাস নাকভি থেকে আরিফ মহম্মদ খান । কিন্তু মোদির পছন্দসই প্রার্থী হিসেবে উঠে এলো ঘোষিত নামটি । যা রীতিমতো চমক । এবং অপ্রত্যাশিত । উপরাষ্ট্রপতি পদে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে বেশ কিছুদিন আগেই ।

অথচ তা সত্ত্বেও কেন বিজেপি নিজেদের প্রার্থী স্থির করতে পারছে না । এই জল্পনা ছিলই । কারণ হিসেবে জানা গিয়েছিল , নরেন্দ্র মোদি চাইছিলেন এমন কোনও নাম মনোনীত করতে , যাকে বিরোধীরাও সমর্থন করে । সেক্ষেত্রে আর উপরাষ্ট্রপতি পদে নির্বাচন হবে না । বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হবেন এনডিএ উপরাষ্ট্রপতি পদে যিনি নির্বাচিত হন , পদাধিকারবলে তিনিই রাজ্যসভার চেয়ারম্যান হয়ে থাকেন । অর্থাৎ রাজ্যসভার পরিচালনা করেন তিনিই । তাই রাজনৈতিকভাবেও অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই পদ । বিজেপি প্রার্থীর নাম ঘোষণার পর এবার দেখতে হবে বিরোধী জোটের প্রার্থী কে হন ।

অথবা আদৌ কি উপরাষ্ট্রপতি পদে প্রার্থী দেওয়া হবে ? নাকি এনডিএ জোটের প্রার্থীই জয়ী হবেন বিনা লড়াইয়ে ? উপরাষ্ট্রপতি হিসেবে জগদীপ ধনখড়কে বাছাই করার একটি তাৎপর্য হলো রাজস্থান । আগামী বছর রাজস্থানে ভোট । তাই রাজস্থানের এই খ্যাতনামা আইনজীবীকে মনোনয়ন করে বার্তা দেওয়া হলো । এই নির্বাচনে যে জোটের কাছে এমপির সংখ্যা বেশি তিনিই জয়ী হবেন । স্বাভাবিকভাবেই উপরাষ্ট্রপতি পদ নিয়ে বিজেপির বিশেষ চিন্তা নেই । জয় অনিবার্য । ভোট হবে আগামী ছয় আগষ্ট । অন্যদিকে , রাষ্ট্রপতি পদেও এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় নিশ্চিত ।

মোট ১০ লক্ষ ৮৬ হাজার ৬৩১ ভোটের মধ্যে অন্তত ৬৪ শতাংশ ভোট যে তিনি পাবেন তা মোটামুটি নিশ্চিত । ইতিমধ্যেই তার প্রতি বিভিন্ন দলের সমর্থনের প্রবণতা অব্যাহত । এমনকী বিজেপিবিরোধী জোটের সদস্য একঝাক দলও প্রকাশ্যে জানিয়েছে যে , তারা আদিবাসী সম্প্রদায়কে সম্মান জানাতে দ্রৌপদী মুর্মুকেই সমর্থন দেবে । অন্যদিকে বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিন্হা। সোমবার রাষ্ট্রপতি নির্বাচন হবে । তবে ভোটের ফল প্রকাশ হবে ২১ জুলাই । রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন সংসদ সদস্য ও বিধায়করা । দ্রৌপদী মুর্মু জয়ী হলে তিনি হবেন দেশের জনজাতি সম্প্রদায়ের পক্ষ থেকে রাইসিনা হিলসে যাওয়া প্রথম রাষ্ট্রপতি

স্বাধীনতার ৭৫ তম বর্ষে যা বিশেষ তাৎপর্যপূর্ণ । এদিকে জগদীপ ধনখড়কে রাজভবন থেকে সরে যেতে হচ্ছে । পশ্চিমবঙ্গে আসবেন নতুন কোনও রাজ্যপাল । জল্পনা শুরু হয়ে গেছে সেই নাম নিয়েও । তবে উপরাষ্ট্রপতি ও রাষ্ট্রপতি দুই পদেই বিজেপি প্রার্থীর জয় নিয়ে সংশয় নেই ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

15 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago