এইমস, আইএলএস সিস্টেম চালু নিয়ে রাজ্যসভায় সরব বিপ্লব!!

 এইমস, আইএলএস সিস্টেম চালু নিয়ে রাজ্যসভায় সরব বিপ্লব!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-রাজ্যে বহু চর্চিত ‘এইমস’ স্থাপন করা নিয়ে মঙ্গলবার রাজ্যসভায় প্রশ্ন উত্থাপন করে এই ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কী সিদ্ধান্ত- জানতে চান সাংসদ বিপ্লব কুমার দেব।এই প্রসঙ্গে সাংসদ শ্রীদেব বলেন,উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে আসামের পরই ত্রিপুরা রাজ্যে সব থেকে বেশি লোকসংখ্যা। ফলে ত্রিপুরার স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে রাজ্যে একটি ‘এইমস’ স্থাপনের প্রয়োজনীয়তা রয়েছে।এই বিষয়ে ২০১৮ সালে ত্রিপুরায় বিজেপি সরকার প্রতিষ্ঠার পর বিভিন্ন সময়ে কেন্দ্রীয় সরকারের সাথে বার্তালাপ এবং পত্রালাপ হয়েছে।এই ব্যাপারে কেন্দ্রীয় সরকারের আগামী বাজেটে ত্রিপুরায় এইমস স্থাপন করা নিয়ে অর্থ বরাদ্দের কোনও সিদ্ধান্ত আছে কিনা জানতে চান সাংসদ শ্রীদেব।জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী ড. ভারতী প্রবীণ পাওয়ার বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর-পূর্বের সার্বিক উন্নয়নে সব থেকে বেশি গুরুত্ব দিয়েছেন।গত সাড়ে নয় বছরে তার প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছে।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেন,মোদি সরকারের আমলেই উত্তর পূর্বে আসামের গুয়াহাটিতে প্রথম ‘এইমস’ স্থাপিত হয়েছে।এই সময়েই নাগাল্যান্ডে প্রথম মেডিকেল কলেজ স্থাপন করা হয়েছে।এই সময়েই মিজোরামে প্রথম মেডিকেল কলেজ হয়েছে।এই সময়েই সিকিমে প্রথম মেডিকেল কলেজ চালু হতে চলেছে। সেই উন্নয়নের ধারা অব্যাহত রেখে ত্রিপুরাতে সরকারী মেডিকেল কলেজকে এইমসের ধাঁচে আপগ্রেডেশন করার জন্য ইতিমধ্যে ১৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ড.ভারতী প্রবীণ পাওয়ার।শুধু ‘এইমস’ নিয়েই নয়,এর আগে সোমবার আগরতলা এমবিবি বিমানবন্দরে প্রতিকূল আবহাওয়ার মধ্যেও যেন বিমান অনায়াসে অবতরণ করতে পারে,তার জন্য অত্যাধুনিক ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম বা আপডেটেড আইএলএস পদ্ধতি দ্রুত কার্যকরী করার জন্য রাজ্যসভায় স্পেশাল মেনশনে দাবি উত্থাপন করেন সাংসদ বিপ্লব কুমার দেব।
কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের দৃষ্টি আকর্ষণ করে তিনি জানান, এমবিবি বিমানবন্দরটি একটি আইএফআর (ইনস্ট্রুমেন্ট ফ্লাইট রুলস)বিমানবন্দর। যেখানে বিমানের অবতরণ এবং উড্ডয়ন করা হয় ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম বা আইএলএস পদ্ধতির মাধ্যমে। যা বিমানের সঠিক অবতরণে সহায়তা করে।এমবিবি বিমানবন্দর আগরতলায় পুরানো আইএলএস সিস্টেমটি ইতিমধ্যেই নতুন আপগ্রেডেড পদ্ধতির সাথে প্রতিস্থাপন করা হয়েছে। ইতিমধ্যেই তা সম্পন্ন হয়েছে। ২৭ নভেম্বর,২০২৩ তারিখে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার বিমান দ্বারা গ্রাউন্ড ক্যালিব্রেশন এবং এয়ার ক্যালিব্রেশনও সম্পন্ন হয়েছে। পরিসংখ্যান তুলে ধরে শ্রীদেব জানান,খারাপ আবহাওয়ার কারণে ২০২৩ সালের ডিসেম্বরে আগরতলা থেকে চারটি এবং আগরতলামুখী ১৪টি উড়ান বাতিল করা হয়েছে এবং ১ থেকে ১৪ জানুয়ারী ২০২৪-র মধ্যে আগরতলা বিমানবন্দর থেকে ১৫টি এবং আগরতলামুখী ১৪টি ফ্লাইটের উড়ান বাতিল করা হয়েছে।এতে একদিকে যেমন যাত্রীদের সমস্যায় পড়তে হয়,তেমনি আর্থিক লোকসান হয়। তাই,বিষয়টি অগ্রাধিকারে ভিত্তিতে বিবেচনায় এনে,এমবিবি বিমানবন্দরের দ্রুত আইএলএস সিস্টেম কার্যকরী করার লক্ষ্যে ডিজিসিএ-এর অনুমোদনের দাবি জানান।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.