এবার থেকে রেশনশপে পাওয়া যাবে সরিষার তেল।

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-চা-পাতা, মশুর ডাল, মশলার পর এবার রাজ্যবাসীকে গণবন্টন ব্যবস্থার মাধ্যমে ভর্তুকিতে সরিষার তেল দেওয়ার সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার। আগামীকাল রাজধানীর রবীন্দ্রভবনে মুখ্যমন্ত্রীর হাত ধরে এর শুভসূচনা হতে চলেছে।একইসাথে রাজ্যের রেশন শপগুলিকে মডেল রেশনশপে রূপান্তরিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। সোমবার মহাকরণে এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানান খাদ্যমন্ত্রী সুশান্ত চৌধুরী।

এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী শ্রীচৌধুরী আরও বলেন, এবারই প্রথম রাজ্য সরকারের উদ্যোগে রেশনশপের মাধ্যমে সরিষার তেল প্রদান করা হবে ভোক্তাদের মধ্যে।সারা রাজ্যের ৯ লক্ষ৭০হাজার রেশনকার্ড হোল্ডারদের কার্ড পিছু ১ লিটার করে সরিষার তেল দেওয়া হবে। বছরে চারবার ভর্তুকি মূল্যে এই সরিষার তেল ভোক্তাদের মধ্যে দেওয়া হবে।এই সরিষার তেল সরবরাহের জন্য তিনজন বিডারকে দপ্তর থেকে সাপ্লাই অর্ডার দেওয়া হয়েছে।ইঞ্জিন, ইমামি ও লংতরাই এই তিনটি ব্র্যাণ্ডের সরিষার তেল ভোক্তাদের দেওয়া হবে। সরিষার তেলের দরপত্র স্থির হয়েছে প্রতি লিটার ১২৮ টাকা।তবে, রাজ্য সরকার এই মূল্যের উপর আরও ১৫ টাকা এককালীন ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।ভতুর্কিতে ভোক্তারা ১১৩ টাকা দরে প্রতি লিটার সরিষার তেল রেশনশপ থেকে ক্রয় করতে পারবেন।খাদ্যমন্ত্রী জানান, পরবর্তী সময় অর্থ দপ্তরের সিদ্ধান্ত সাপেক্ষে এই ভর্তুকি মূল্য পরিবর্তন হতে পারে। দুর্গাপুজো উপলক্ষে খাদ্য দপ্তরের বিশেষ ক্যানভাস ব্যাগের মাধ্যমে এই সরিষার তেল ভোক্তাদের দেওয়া হবে। ক্যানভাস ব্যাগের মধ্যে সরিষার তেল ছাড়াও ভোক্তাদের জন্য ১ কেজি মশুর ডাল,১ কেজি চিনি,২ কেজি ময়দা, ৫০০ গ্রাম সুজি ও ৫০০ গ্রাম আটা থাকবে। এই ক্যানভাস ব্যাগটির মূল্য হল ৬৮ টাকা ৬৫ পয়সা।এই ক্যানভাস ব্যাগের জন্য দপ্তর থেকে ৬ কোটি ৬৫ লক্ষ টাকা ব্যয় করা হবে। এই ক্যানভাস ব্যাগটি বিনামূল্যে ভোক্তাদের মধ্যে প্রদান করা হবে। কেন্দ্রীয় সরকারের নীতি নির্দেশিকা অনুযায়ী রাজ্যের ২,০৫৬টি রেশনশপকে সুসজ্জিত করে মডেল রেশনশপে রূপান্তর করা হবে। প্রথম পর্যায়ে রাজ্যের ৮টি জেলা থেকে চিহ্নিত ৬০০টি রেশনশপকে মডেল রেশনশপে রূপান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এর জন্য রেশনশপগুলিকে ৫০০০ টাকা করে দেওয়া হবে।এতে খাদ্য দপ্তরের ৩০ লক্ষ টাকা ব্যয় হবে।পরবর্তী সময় ধাপে ধাপে সারা রাজ্যের সবকটি রেশনশপগুলিকে মডেল রেশনশপে রূপান্তরিত করা হবে।খাদ্যমন্ত্রী আরও জানান, আসন্ন শারদোৎসব উপলক্ষে খাদ্য দপ্তরের অধীনে থাকা ৬৩৫ জন শ্রমিককে ২০০০ টাকা করে অনুদান দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরজন্য দপ্তরের ব্যয় হবে ১২ লক্ষ ৭০ হাজার টাকা। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন খাদ্য, জনসংক্ষরণ ও ক্রেতা স্বার্থ বিষয়ক দপ্তরের অধিকর্তা নির্মল অধিকারী ও অতিরিক্ত অধিকর্তা অনিমেষ দেববর্মা।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

16 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

16 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

17 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

2 days ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

2 days ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

3 days ago