এবার বার্তা আকারে পড়া যাবে হোয়াটঅ্যাপের ‘ভয়েস মেসেজ’!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-হোয়াটসঅ্যাপে স্বল্প পরিসরে ভয়েস রেকর্ড করে, সেই অডিয়ো ক্লিপটি ‘মেসেজ’ আকারে পাঠিয়ে দেওয়া ক্রমশই জনপ্রিয় হয়ে উঠেছে। হোয়াটসঅ্যাপ যারা নিয়মিত ব্যবহার করেন, বিশেষত যাদের আঙুলের সমস্যা রয়েছে অথবা টাইপ করতে বিরক্তি বোধ করেন, এমনকি যারা সঠিক টাইপ করে উঠতে পারেন না-এমন ব্যবহারকারীদের কাছে হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ এক অপরিহার্য মাধ্যম। তবে এ ক্ষেত্রে সমস্যাটি অন্য জায়গায়। যিনি সেই ভয়েস মেসেজ শুনবেন, কানে ইয়ারপ্লাগ না থাকলে সর্বদা প্রকাশ্যেও মোবাইলে অথবা ল্যাপটপের মাইকে সেটি শোনা যায় না। বিশেষ ভাবে, অডিয়ো মেসেজটি যদি গোপনীয় হয়।
ঠিক এই জায়গা থেকে বিকল্প নিয়ে এল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।এবার থেকে পাঠানো ভয়েস মেসেজ নোট-বার্তা আকারে পড়ার সুযোগ দিতে ‘ভয়েস নোট ট্রান্সক্রিপ্ট’ সুবিধা চালু করল হোয়াটসঅ্যাপ। এই সুবিধা চালুর ফলে হোয়াটসঅ্যাপে বন্ধু বা পরিচিতদের পাঠানো ভয়েস মেসেজ বা নোটের তথ্য লিখিত আকারে দেখা যাবে, যেমনটা টাইপ করে বার্তা পাঠালে পড়া যায়। এর ফলে গুরুত্বপূর্ণ তথ্যগুলি আলাদা করে লিখে সংরক্ষণ করতে হবে না। তবে ল্যাপটপে নয়, একমাত্র অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই ভয়েস মেসেজ বার্তা আকারে পড়া যাবে। সংস্থা সূত্রে খবর, নতুন এই সুবিধা চালুর ফলে ভয়েস মেসেজ বা নোট ট্রান্সক্রিপ্ট করার জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে হবে না। ফলে সাইবার হামলার ঝুঁকি কমবে। প্রাথমিক ভাবে সুবিধাটি শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা যন্ত্রে ব্যবহার করা যাবে। ইংরেজি ছাড়াও স্প্যানিশ, পর্তুগিজ, রুশ ও হিন্দি ভাষায় পাঠানো ভয়েস মেসেজ বা নোটে ট্রান্সক্রিপ্ট সুবিধা পাওয়া যাবে। নতুন এই সুবিধাটি ব্যবহারের জন্য হোয়াটসঅ্যাপে প্রবেশ করে সেটিংস অপশনে প্রবেশ করতে হবে। এরপর ‘চ্যাটস’ অপশন ‘ট্যাপ’ করে ট্রান্সক্রিপ্ট চালুর ‘টগল’টিতে ক্লিক করলে ভয়েস নোটের নিচে একটি ট্রান্সক্রিপশন প্রম্পট দেখা যাবে। সেখানে ট্যাপ করলেই নিচে ভয়েস মেসেজ বা নোটের তথ্য লিখিত আকারে দেখা যাবে। ভয়েস নোট ট্রান্সক্রিপ্ট সুবিধা স্বয়ংক্রিয়ভাবে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ (সম্পূর্ণ রূপে সুরক্ষিত) প্রযুক্তি সমর্থন করবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। ফলে ভয়েস মেসেজ বা নোটের তথ্য বার্তা আকারে দেখানো হলেও সেগুলি অন্য কেউ জানতে পারবে না। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী এ সুবিধা ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

5 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

6 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago