এমবিবি এয়ারপোর্টকে আইসিপি ঘোষণার প্রস্তাব বিবেচনাধীন।।

 এমবিবি এয়ারপোর্টকে আইসিপি ঘোষণার প্রস্তাব বিবেচনাধীন।।
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-আগরতলা
এমবিবি বিমানবন্দরকে ইমিগ্রেশন চেকপোস্ট (আইসিপি) হিসেবে ঘোষণা করার একটি প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিবেচনাধীন রয়েছে।গত ২২ আগষ্ট ২০২৪ইং সাংসদ বিপ্লব কুমার দেবকে চিঠি দিয়ে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের প্রতিমন্ত্রী মুরলীধর মোহর।
উল্লেখ্য, রাজ্যসভার সাংসদ হিসেবে সর্বশেষ অধিবেশনে শ্রীদেব আগরতলা এমবিবি বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে ঘোষণা দেওয়ার দাবি উত্থাপন করেছিলেন।তার এই দাবির পরিপ্রেক্ষিতে এই বিষয়ে
কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সিদ্ধান্ত ও অগ্রগতি সম্পর্কে চিঠি দিয়ে সাংসদ শ্রী দেবকে অবহিত করিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রী মোহর।
চিঠিতে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি মোতাবেক আগরতলা এমবিবি বিমানবন্দরকে গত ৪ জানুয়ারী ২০২৩ইং থেকে কাস্টম নোটিফায়েড বিমানবন্দর হিসেবে ঘোষণা করা হয়েছে।এখন আগরতলা এমবিবি বিমানবন্দরকে ইমিগ্রেশন চেকপোস্ট (আইসিপি) হিসেবে ঘোষণা করার জন্য অসামরিক পরিবহণ মন্ত্রক ইতিমধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্ধারিত সমস্ত ধরনের প্রয়োজনীয়তা পূরণ করেছে। শুধু তাই নয়, ইমগ্রেশন
চেক পোস্ট ঘোষণার প্রস্তাব বিবেচনা করার জন্য স্বরাষ্ট মন্ত্রকের কাছে অনুরোধ করেছে।ফলে প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রকের বিবেচনাধীন রয়েছে।
কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রী মোহর আরও জানান, আন্তর্জাতিক বিমানবন্দরের বিষয়টি বিমানবন্দরের ট্রাফিক ক্ষমতা,আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য এয়ারলাইন্সের চাহিদা এবং দ্বিপাক্ষিক চুক্তির উপর নির্ভর করে। এছাড়াও বিমানবন্দরের গ্রাউন্ড লাইটিং সুবিধা, ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম (আইএলএস), রানওয়ের দৈর্ঘ্য, অভিবাসন, স্বাস্থ্য পরিষেবা ইত্যাদিও অন্তর্ভুক্ত রয়েছে।যদিও এই পরিকাঠামোগুলির মধ্যে অধিকাংশই – আগরতলা এমবিবি বিমানবন্দরে রয়েছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.