Categories: দেশ

এশিয়ার প্রথম মহিলা সাঁতারু, একুশের বঙ্গ তনয়া সায়নী।

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইনঃ  ইতিহাস গড়ে ফেললেন বঙ্গ তনয়া ২১ বছরের সায়নী দাস । ভারতীয় ক্রীড়ামহলে যার অন্য নাম ‘ জলকন্যা ‘ । এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসাবে তিনি জয় করলেন অন্যতম বিপদসঙ্কুল হাওয়াই দ্বীপপুঞ্জের মোলোকাই চ্যালেন । গত রবিবার ভোরে সায়নী মোলোকাই চ্যানেল জয় করে আমেরিকার ভূখণ্ডে পৌঁছন বলে কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে । ৩৩ কিলোমিটার বিস্তৃত মোলোকাই চ্যানেল পেরোতে সায়নী সময় নিয়েছেন ১২ ঘণ্টা ৪৬ মিনিট । সায়নী পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার কালনার মেয়ে । এর আগে সায়নী একে একে জয় করেছে ইংলিশ চ্যানেল , রটনেস্ট চ্যানেল ও ক্যাটালিনা জয় করেন চ্যানেল । ২০১৭ সালে সায়নী প্রথম বার সাঁতরে ইংলিশ চ্যানেল জয় করেন । ২০১৮ সালে জয় করেন রটনেস্ট চ্যানেল এবং ২০১৯ সালে উত্তর আমেরিকার ক্যাটালিনা চ্যানেল । সান্টা ক্যাটেলিনা দ্বীপ থেকে দক্ষিণ ক্যালিফোর্নিয়া পর্যন্ত বিস্তৃত ৩৩ কিলোমিটার দীর্ঘ ক্যাটেলিনা চ্যানেল । মোলোকাই অভিযানে নামার জন্য তখন থেকেই কঠোর অনুশীলনে মগ্ন ছিলেন সায়নী । কিন্তু করোনা সংক্রমণের কারণে তার মোলোকাই চ্যানেল জয়ের স্বপ্ন দুই বছর থমকে যায় । সেই স্বপ্নও পূরণ হয়ে গেল দ্রুত । 
দূরপাল্লার সাঁতারুদের কাছে মোলোকাই চ্যানেল পেরনো আজও বিভীষিকার অন্য নাম । কারণ নীল মতো ভয়ঙ্কর সব জলজ সমুদ্রের অগভীরেই সেখানে হাঙরে ঘোরাফেরা । তার উপর মোলোকাই চ্যানেলের জলে মারাত্মক কারেন্ট । – উপর থেকে মনে হয় জল স্থির , কিন্তু কিছুটা গভীরেই জলের তীব্র টান । তাই আন্তর্জাতিক স্তরের বহু দূরপাল্লার সাঁতারু মনে মোলোকাই চ্যানেল জয়ের স্বপ্ন পোষণ করলেও সচরাচর তারা সেই ঝুঁকি নিতে পারেন না । এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসাবে তা করে দেখিয়ে দিলেন এই বঙ্গ তনয়া । মলোকাই অভিযানে নামার জন্য বহুদিন ধরেই কঠোর অনুশীলনে মগ্ন ছিলেন সায়নী । তার বাবা রাধাশ্যাম দাস বলেন , ‘ মেয়েটা অনেক দিন ধরে পাগলের মতো পরিশ্রম করছিল । সব সময় বলত , বিশ্বের প্রথম সাঁতারু হিসাবে ওই প্রথম এই দুঃসাহসিক অভিযানে সফল হবে । আজ আমার গর্বে বুকটা ফুলে যাচ্ছে । সাঁতারের দুনিয়ায় ইতিহাস রচনা করে ফেলল সায়নী । ‘ মাত্র ছয় বছর বয়সে সাঁতার শুরু করেন সায়নী । সাঁতার শুরু করার পাঁচ মাসের মধ্যে কালনার গ্রামে বড় বড় পুকুর পার করত ছোট্ট মেয়েটা ওই বয়সেই সায়নীর প্রথম অভিযান কালনার অদূরে পূর্বস্থলীর গঙ্গায় । প্রথম চেষ্টাতেই ১০ কিলোমিটার গঙ্গায় সাঁতরেছিল সে । এরপর একে একে রাজ্য ও কেন্দ্রীয় স্তরে একাধিক সাঁতার পুরস্কার জয় করে সায়নী । এই মুহূর্তে তাকে ভারতীয় সাঁতারুদের ‘ মুখ ’ বলা হয় । শুধু সাঁতার নয় , তরুণী সমাজে সায়নী জনপ্রিয় অনুপ্রেরণামূলক বক্তাও বটে । ২০১৭ সালে সায়নী ও তার সাঁতার দলের সদস্যরা সাত সমুদ্র পাড়ি দেওয়ার চ্যালেঞ্জ নেয় । প্রথম লক্ষ্য ছিল ইংলিশ চ্যালেন । আটলান্টিক মহাসাগরের বুক চিরে দক্ষিণ ইংল্যান্ড থেকে দক্ষিণ ফ্রান্স । ইংলিশ চ্যানেল অভিযানে নামার আগে দিনে ১২-১৩ ঘণ্টা সাঁতার অনুশীলন করতেন সায়নী । মূলত কনকনে ঠান্ডায় সারারাত ধরে সমুদ্রে সাঁতার প্র্যাকটিশ করতেন । ইংলিশ চ্যানেল অভিযানে নামার সময় সায়নীর পাশে কোনও বড় স্পনসর ছিল না । এমনকী পশ্চিমবঙ্গ অথবা কেন্দ্রীয় সরকার কেউ সায়নীর পাশে দাঁড়ায়নি । সেই অবস্থায় অর্থের সংস্থান করতে রাধাশ্যামবাবু নিজের বসতবাড়িটি বন্ধক রেখে মেয়ের জন্য টাকা ধার করেন । প্রথম বারের চেষ্টাতেই ইংলিশ জলকন্যা । সময় নিয়েছিলেন ১৪ ঘণ্টা ৮ মিনিট । সেই সাফল্যের পরেই সাত সমুদ্র সাঁতরে পেরনোর চ্যালেঞ্জ নেন তিনি । ২০১৮ সালে ১৯.৭ কিলোমিটার দীর্ঘ রটনেস্ট চ্যানেল অভিযানে নামেন ।

Dainik Sambad

Share
Published by
Dainik Sambad

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago