Categories: দেশ

‘ওয়েস্ট নাইল ফিভার’ মৃত ১

এই খবর শেয়ার করুন (Share this news)

ডেঙ্গু , ম্যালেরিয়া তো ছিলই , এবার শাঁখের করাতের মতো দেশের দক্ষিণপ্রান্তে ছড়িয়ে পড়ল মশাবাহিত রোগের নয়া ভ্যারিয়েন্ট । কেরলে ‘ ওয়েস্ট নাইল ফিভার ’ রোগে মৃত্যুও হল এক ব্যক্তির । জানা গিয়েছে , গত তিন বছরের মধ্যে এই প্রথমবার কেরলে কোনও ব্যক্তির মশাবাহিত রোগে মৃত্যু হয়েছে ।
চিকিৎসকেরা এই বিরল থেকে বিরলতম মশকবাহী রোগের নাম দিয়েছেন ‘ ওয়েস্ট নাইল ফিভার ‘ । এই নয়া রোগে আক্রান্ত হয়ে এ বছরে প্রথম মৃত্যু হল কেরলের ত্রিশুর জেলার ৪৭ বছরের এক বাসিন্দার । সোমবার মৃত্যুর কারণ নিশ্চিত হওয়ার পরেই কেরলে রাজ্যজুড়ে সতর্কতা জারি করা হয়েছে । এই নিয়ে স্বাস্থ্য দপ্তরের তরফেও এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে । সেখানে বলা হয়েছে , স্বাস্থ্যকর্মীদের একটি বিশেষ দল মৃতের বাড়ির আশপাশে এলাকায় মশার বংশবৃদ্ধি নিয়ন্ত্রণে কাজ শুরু করবে । তাছাড়া জেলার বিভিন্ন এলাকা থেকে রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে । পাশাপাশি নর্দমা ও জমা জল পরিষ্কার করতে নির্দেশ দেওয়া হয়েছে ।

কেরলের স্বাস্থ্যদপ্তর সুত্রে জানা গিয়েছে , ১৭ মে কেরলের ওই ব্যক্তির জ্বর – সহ অন্যান্য উপসর্গ দেখা দেয় । এর পর রোগীকে একাধিক হাসপাতালে নিয়ে যান তার পরিবারের লোকেরা । কিন্তু বিভিন্ন পরীক্ষা – নিরীক্ষা করার সত্ত্বেও তার কী রোগ হয়েছে , কিছুতেই সেটা ধরতে পারছিলেন না – চিকিৎসকরা । অন্য দিকে , ওই ব্যক্তির শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছিল । শেষপর্যন্ত অসুস্থ ওই রোগীকে ত্রিশুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয় । সেখানেই তার পরীক্ষা করার পর চিকিৎসকরা ধরতে পারেন যে , ওই রোগী ওয়েস্ট নাইল ফিভারে আক্রান্ত । কিন্তু এর মধ্যেই চিকিৎসারত অবস্থায় ওই রোগীর মৃত্যু হয় ।

এপ্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেছেন , ‘ মশাবাহিত রোগে এক ব্যক্তির মৃত্যু হয়েছে । সংক্রমণ যাতে আর না বাড়ে তার জন্য মশা নিয়ন্ত্রণে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে । ‘ ১৯৩৭ সালে উগান্ডায় প্রথম শনাক্ত করা হয়েছিল ওয়েস্ট নাইল ভাইরাস । তখন উগান্ডায় বসবাসকারী এক মহিলা এতে আক্রান্ত হন । ১৯৫৩ সালে এই ভাইরাসটি উত্তর মিশরের নীল ব – দ্বীপ অঞ্চলে পাখিদের মধ্যে পাওয়া যায় । এরপর কাক ও পায়রার মধ্যেও এই ভাইরাস পাওয়া যায় । ১৯৯৭ সালের পর এই ভাইরাসের একটি বিপজ্জনক স্ট্রেন ইজরায়েলে পাওয়া যায় । বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুসারে , এটি একটি মশাবাহিত রোগ ।

সাধারণত কিউলেক্স প্রজাতির মশা থেকে এই রোগ ছড়ায় । মূলত পাখির দেহ থেকে মশার মাধ্যমে এই ভাইরাস ঢোকে মানুষের শরীরে । বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতানুসারে , ওয়েস্ট নাইল ভাইরাস ফ্ল্যাভিভাইরাস জাপানিজ বংশের সদস্য এবং এনসেফালাইটিস অ্যান্টিজেনিক কমপ্লেক্সের অন্তর্গত । মশা যখন কোনও সংক্রমিত পাখির গায়ে বসে তখন এই ভাইরাস মশার শরীরে চলে তখনই তার রক্তে এই ভাইরাস প্রবেশ করে । প্রায় ৮০ শতাংশ সংক্রামিত ব্যক্তির মধ্যে ওয়েস্ট নাইল ভাইরাস সংক্রমণ উপসর্গবিহীন । বাকি ২০ শতাংশ সংক্রামিত ব্যক্তির মধ্যে যে লক্ষণগুলি দেখা যায়- জ্বর , মাথাব্যথা , চরম ক্লান্তি , শরীরে ব্যথা , বমি বমি ভাব , স্কিন র‍্যাশ এবং ফোলা গ্রন্থি । তবে অবস্থা খুব গুরুতর হলে এনসেফালাইটিস , মেনিনজাইটিস , পক্ষাঘাত এবং এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে । বিশেষজ্ঞদের মতে , এই রোগ থেকে বাঁচার সবথেকে ভাল উপায় মশার বৃদ্ধি নিয়ন্ত্রণ করা এবং মশার কামড় থেকে নিজেকে বাঁচিয়ে চলা । কেরলে রোগীর মৃত্যুর খবর দ্রুত ছড়িয়ে পড়ে । সেখানকার স্বাস্থ্য দপ্তরে বিষয়টা জানাজানি হতেই নড়েচড়ে বসেন আধিকারিকরা । এর আগে ২০১৯ সালে , এক শিশুও এই জ্বরে মারা গিয়েছিল । সে বছর প্রায় শখানেক শিশু এই রোগে আক্রান্ত হয় । তাই বাড়তি ঝুঁকি না নিয়েই কেরল জুড়ে সতর্কতা জারি করে স্বাস্থ্য দপ্তর । মশার বংশবৃদ্ধি রোধের উপর জোর দিয়েছে স্বাস্থ্য দপ্তর । সংক্রমণ যাতে আর না ছড়িয়ে পড়ে সেজন্য , মশা নিয়ন্ত্রণ বিধির কর্মসূচি চালু করা হয়েছে ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago