কচুরীপানায় ঢাকছে রুদ্রসাগর!!

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি।। রাজ্যের আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলীর মধ্যে অন্যতম হচ্ছে মেলাঘরের রুদ্রসাগর ও নীরমহল। ভারত সরকার বেশ কয়েকবছর আগেই রুদ্রসাগরকে জাতীয় জলাশয়ের মর্যাদা ও স্বীকৃতি দিয়েছে। রাজ্যের এই ঐতিহ্যবাহী পর্যটন কেন্দ্রে প্রতিবছর দেশ বিদেশ থেকে বহু পর্যটক আসেন। বিশেষকরে শীতের মরশুমে এই পর্যটন কেন্দ্রে ভীর থাকে লক্ষ্যনীয়। কিন্তু চরম অবহেলা এবং সংস্কারের অভাবে সৌন্দর্য হারাচ্ছে রাজ্যের এই ঐতিহ্যবাহী পর্যটনকেন্দ্রটি। কচুরীপানা ক্রমশ গ্রাস করে নিচ্ছে রুদ্রসাগরের জলাশয়। জাতীয় জলাশয়কে রক্ষা করার দায় নিতে নারাজ সব মহলই। অথচ রুদ্রসাগর সমবায় সমিতি এই জলাশয় কে ব্যবহার করে বছরে কোটি টাকা রোজগার করলেও, জলাশয় কে রক্ষা করার দায়িত্ব নিতে নারাজ।

এমনকী একটাকাও খরচ করেনা রুদ্রসাগরের রক্ষনাবেক্ষনে। জলাশয়ে সমিতির একচেটিয়া অধিকার। এই জলাশয় কে ব্যবহার করে রুদ্রসাগর সমবায় সমিতি নানাভাবে রোজগার করছে। অথচ রুদ্রসাগরের সৌন্দর্য রক্ষায় সমিতির কোনো দায় নেই। কচুরিপানায় গ্রাস করে নিচ্ছে জলাশয়ের বিস্তির্ণ এলাকা। অযত্ন অবহেলায় জলাশয়ের সৌন্দর্য সুষমা হারিয়ে যাচ্ছে। দেশ বিদেশ থেকে যেসব পর্যটক এখানে আসেন তারাও রুদ্রসাগরের এই চরম অবহেলা ও দুর্দশা দেখে বিস্মিত হন। অথচ কারোর কোনো হেলদোল নেই। পর্যটন দপ্তরও সব দেখে নীরব দর্শকের ভুমিকা পালন করে চলেছে। আর দিনে দিনে অযত্ন অবহেলায় কৌলিন্য হারাচ্ছে রাজ্যের গর্বের রুদ্রসাগর ও রাজন্যস্মৃতি বিজরিত ঐতিহাসিক স্থাপত্য নীরমহল।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago