Categories: খেলা

কমনওয়েলথ গেমস থেকে ছিটকে গেলেন নীরজ

এই খবর শেয়ার করুন (Share this news)

সদ্যই বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছিলেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া । আর তারপরেই বড় অঘটন । বার্মিংহ্যামে এইবারের কমনওয়েলথ গেমস শুরুর ৪৮ ঘণ্টা আগে চোটের কারণে এই প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন নীরজ চোপড়া । বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো পাওয়ার পর তাকে নিয়ে কমনওয়েলথেও পদক জয়ের আশা ছিল ভারতের । কমনওয়েলথ গেমসে তিনিই ফেভারিট ছিলেন ।

কিন্তু শেষ পর্যন্ত কুঁচকির চোটের জন্য কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন নীরজবৃহস্পতিবার , ২৮ জুলাই বার্মিংহ্যামে শুরু হচ্ছে এবারের কমনওয়েলথ গেমস। গেমসে অ্যাথলেটিক্সে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে খেলা শুরু হবে ২ অগাস্ট থেকে । তার আগে নীরজের চোট সারিয়ে মাঠে নামার সম্ভাবনা না থাকায় , তিনি নিজেকে আসন্ন কমনওয়েলথ গেমস থেকে সরিয়ে নিলেন । ২০১৮ সালে গোল্ড কোস্টে আয়োজিত কমনওয়েলথে , নীরজ সোনা জিতেছিলেন । সেই বছর এশিয়ান গেমসেও সোনা জিতেছিলেন তিনি ।

ভারতের অলিম্পিক সংস্থাকে ইতিমধ্যেই নীরজ জানিয়ে দিয়েছেন যে , কমনওয়েলথে নামতে পারবেন না তিনি । ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন ট্যুইট করে জানায় , ‘ আমাদের অলিম্পিক চ্যাম্পিয়ান নীরজ চোপড়া বার্মিংহ্যামে পদক ধরে রাখার লড়াইয়ে নামছেন না । তার ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে । আমরা ওর দ্রুত আরোগ্য কামনা করি । এই কঠিন সময় আমাদের সমর্থন রয়েছে নীরজের সঙ্গে।’ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে কুঁচকিতে চোট পেয়েছিলেন নীরজ । ফাইনালের পর নিজেই জানিয়েছিলেন , জ্যাভলিন ছুড়তে বেশ কষ্ট হয়েছে তার । দৌড়তে যন্ত্রণা হচ্ছিল। চোট নিয়ে ঝুঁকি নিতে চাইছিলেন না তিনি ।

চিকিৎসকদের পরামর্শ নিয়েই কমনওয়েলথ গেমসে খেলার সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছিলেন । রবিবার ফাইনাল ম্যাচে ৮৮.১৩ মিটার থ্রো করে রুপোর পদক জিতেছেন নীরজ । তাকে নিয়ে যে সময় স্বপ্ন দেখতে শুরু করেছে গোটা ভারতবাসী ঠিক সেই সময় ছিটকে গেলেন নীরজ। ২৮ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত ইংল্যান্ডের বার্মিংহ্যামে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমস । ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন বছর ৩২২ জনকে কমনওয়েলথে পাঠাচ্ছে । ২১৫ জন অ্যাথলিট রয়েছেন দলে । আধিকারিক ও সাপোর্ট স্টাফ মিলিয়ে বাকি ১০৭ জন রয়েছেন। টোকিও অলিম্পিকে ভারতীয় অ্যাথলিটদের অভূতপূর্ব সাফল্য এসেছে ।

এরপরেই ক্রীড়াবিদদের ওপর প্রত্যাশার পারদ অনেকটা ঊর্ধ্বমুখী । তবে নীরজের মতো টুর্নামেন্ট ফেভারিট না থাকার ফলে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে পদক তালিকায় প্রথমের দিকে থাকার কাজটা কঠিন হয়ে যাচ্ছে ভারতের পক্ষে । আগামী ২০২৪ প্যারিস অলিম্পিকসের প্রস্তুতি হিসেবে কমনওয়েলথের মঞ্চকে দেখছে ক্রীড়ামহল। সোমবার এমআরআই করা হয় নীরজের । এক মাস তাকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা । ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজীব মেহেতা বলেন , ‘ আরও এক মাস ট্র্যাকের বাইরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে ডাক্তারদের তরফ থেকে । ”

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago