কলকাতার পাশাপাশি গুয়াহাটি রুটেও বিমান টিকিট অগ্নিমূল্য!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-আগরতলা সেক্টরে বিমান ভাড়া কত বেশি নিতে পারবে তারই যেন প্রতিযোগিতা চলছে বিমান সংস্থাগুলির মধ্যে। বিমান ভাড়া তথা টিকিটের মূল্যের ঊর্ধ্বসীমা কত টাকা নেওয়া যাবে এর কোন নিয়ন্ত্রণ, গাইডলাইন ও বিধিনিষেধ নেই।বিমান সংস্থাগুলি সেই সুযোগ কাজে লাগিয়ে মর্জিমাফিক লাগামছাড়া উচ্চ ভাড়া নিচ্ছে অসহায় যাত্রী সাধারণের কাজ থেকে। কেন্দ্রীয় সরকারের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক তথা দপ্তর বিমান পরিষেবা দেখভাল ও নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছে। কেন্দ্রীয় সরকারের এই মন্ত্রক আকাশ পথের দূরত্ব অনুযায়ী বিমান ভাড়ার ঊর্ধ্বসীমা সর্বোচ্চ কত টাকা পর্যন্ত নেওয়া যাবে সেই বিষয়ে কোনও নিয়ন্ত্রণ ও গাইডলাইন বিধিনিষেধ চালু না রাখায় এর মাশুল দিচ্ছেন ত্রিপুরা রাজ্যের অসহায় মানুষ। আগরতলা থেকে কলকাতার আকাশপথের দূরত্ব মাত্র ৩২৭ কিলোমিটার। বিমানে এই পথে সময় লাগে মাত্র ৪০ মিনিটের মতো। আগরতলা থেকে আকাশ পথে গুয়াহাটির দূরত্ব আরও অনেক কম।কিন্তু তারপরও এই দুটি রুটে যাত্রীদের কাছ থেকে গলাকাটা বিমানভাড়া নেওয়া হচ্ছে।সারা বছরই বিমান সংস্থাগুলি যাত্রীর নাগালের বাইরে অগ্নিমূল্যে বিমান ভাড়া নিচ্ছে বলে ক্ষুব্ধ যাত্রী সাধারণের অভিযোগ।
কেন্দ্রীয় সরকার ও রাজ্যে রাজ্য সরকার একই দলের পরিচালিত সরকার থাকলেও ডবল ইঞ্জিন সরকারের কোন প্রভাব বিমান পরিষেবায় পড়ছে না বলে যাত্রী সাধারণের অভিযোগ।ডবল ইঞ্জিনের সরকার থাকা সত্ত্বেও কীভাবে বিমান সংস্থাগুলি সামান্য দূরত্বের পথে যাত্রীদের কাছ থেকে গলাকাটা আকাশছোঁয়া ভাড়া দিনের পর দিন নিচ্ছে এ নিয়ে রাজ্যবাসী অবাক ও বিস্মিত। আগরতলা এমবিবি বিমানবন্দরে বিমান জ্বালানি (এটিএফ) বিক্রির উপর মাত্র ১ শতাংশ জিএসটি রাজ্য সরকার চালু রাখায় তাতে বিমান জ্বালানির মূল্য দেশের অনেক বিমান বন্দর থেকে অনেক কম।তারপরও কীভাবে বিমান সংস্থাগুলি দিনের পর দিন সামান্য দূরত্বের আকাশপথে অসহায় যাত্রীর গলাকাটা তথা অস্বাভাবিক ভাড়া নিচ্ছে এ নিয়ে বিভিন্ন মহলেও প্রশ্ন উঠেছে।রাজ্য সরকার কেন এই বিষয়টি সুরাহায় ও বিমান ভাড়ায় যাত্রীর গলাকাটা বন্ধে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে শেষ করছে না’ এ নিয়েও বিমানযাত্রী, বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।সারা বছরই উচ্চ ভাড়া আগরতলা- কলকাতা রুটের উভয় দিকে নিলেও এখনও সেই ধারা বজায় রেখেছে।এর মধ্যে আগরতলা-গুয়াহাটি রুটের উভয় দিকে নতুন করে গত কয়েকদিন ধরে উচ্চ ভাড়া নেওয়ার রেকর্ড গড়েছে বিমান সংস্থাগুলি এমনটাই জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে।আগরতলার সঙ্গে সড়ক পথ, গাড়ি ও রেল পথে ট্রেনের চলাচল বিঘ্নিত হওয়ায় গত তিনদিন ধরে সুযোগ বুঝে আগরতলা- গুয়াহাটি রুটে উভয় দিকে আচমকা বিমান সংস্থা গুলি অস্বাভাবিক উচ্চ ভাড়ায় টিকিট বিক্রি করছে।শুক্রবার সন্ধ্যায় খোঁজ নিয়ে জানা গেছে, ইন্ডিগোও আকাশার বিমানে শনিবার ১ জুনের জন্য ১২ হাজার টাকা থেকে ১৪ হাজার টাকায় বিমান টিকিট বিক্রি হচ্ছে। আগরতলা-গুয়াহাটি উভয় দিকেই এই অস্বাভাবিক উচ্চ ভাড়ায় টিকিট বিক্রি হচ্ছে।বহু যাত্রী এই রুটের দু’দিকে আটকে থাকলেও লাগামছড়া ভাড়া নেওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন।শুধু এই রুটেই নয়,কলকাতা থেকে আগরতলা আসতে শনিবার এয়ার ইন্ডিয়ার দুপুরের এআই-৭৪৩ বিমানে ১৭.৩৮৮ টাকা ও সন্ধ্যায় এআই ৭৪৫ বিমানে একই উচ্চ ভাড়া নেওয়া হয়।শনিবারের ইন্ডিগোর কোন বিমানে ১৪ হাজার টাকা, আবার কোন বিমানে ১৩ হাজার ১১ হাজার টাকা প্রতিটিকিটে নেওয়া হয় শনিবার।আগরতলা থেকে কলকাতায় যেতে ইন্ডিগো, এয়ার ইন্ডিয়ার বিমানে ভাড়া হলো ন্যূনতম সাড়ে আট হাজার টাকা থেকে ১১ হাজার টাকা।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

17 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago