Categories: দেশ

কলকাতা ছাড়ল প্রয়াত কেকের নশ্বর দেহ

এই খবর শেয়ার করুন (Share this news)

রবীন্দ্রসদনে মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরোহিত্যে অকাল প্রয়াত সঙ্গীতশিল্পী কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ ( ৫৩ ) -কে রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুটে রাজ্য সরকার শেষ শ্রদ্ধা জানালেও মৃত্যুর কারণ নিয়ে দিনভর চলল রাজনৈতিক চাপান – উতোর । কারণ মঙ্গলবার রাতে শিল্পীর আকস্মিক মৃত্যুর কয়েক ঘণ্টা পর থেকে সোশ্যাল মিডিয়ার ভাইরাল হয় নজরুল মঞ্চের শিল্পীর গানের অনুষ্ঠানের একাধিক ‘ ক্লিপ ‘ । যেখানে দেখা যায় , ধারণ ক্ষমতার মঞ্চে চেয়ে অনেক বেশি ভিড় ছিল প্রেক্ষাগৃহে । কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও এদিন জানান , নজরুল মঞ্চে ২৭০০ দর্শক ধরে , সেখানে দর্শক ছিল প্রায় ৭ হাজার । বুধবার শোকের আবহের মধ্যেও কেকে’র মৃত্যুর জন্য পরোক্ষে সরকার , প্রশাসন ও তৃণমূল ছাত্র পরিষদের দিকে আঙুল তোলেন এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য । রাজ্য সরকারের দেওয়া গান স্যালুটকে তিনি ‘ ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা ’ বলে মন্তব্য করেন । সৃজন বলেন , ‘ এই ধরনের বড় অনুষ্ঠানের আগে পুলিশের অনুমতি দরকার হয় । সেখানকার বন্দোবস্ত , আয়োজনের খুঁটিনাটি দেখার দায়িত্ব থাকে প্রশাসনের । পুলিশ অপদার্থের মতো বদ্ধ প্রেক্ষাগৃহে অতিরিক্ত ভিড় ঠেকাতে অগ্নি নির্বাপণ যন্ত্র থেকে যে ভাবে কার্বন ডাইঅক্সাইড স্প্রে করেছে পরিস্থিতি আরও বিশৃঙ্খল করে তুলেছিল । ‘ মঙ্গলবার রাতে কেকে’র মৃত্যুসংবাদ মুখ্যমন্ত্রী শোনেন বাঁকুড়ায় ৷ প্রশাসনিক কর্মসূচি কাটছাঁট করে শিল্পীকে শ্রদ্ধা জানাতে অন্ডাল বিমানবন্দর হয়ে এদিন দুপুর একটা নাগাদ কলকাতায় পৌঁছন তিনি ।

কেকে’র মৃত্যুসংবাদ শোনার পর বাঁকুড়ার দলীয় সভা থেকেই মমতা জানিয়েছিলেন , প্রয়াত শিল্পীকে রাষ্ট্রীয় মর্যাদায় রবীন্দ্রসদনে শেষ শ্রদ্ধা জানানো হবে । বাংলার সংগীত জগতের প্রথিতযশা শিল্পীরা প্রয়াত হলে রবীন্দ্রসদন চত্বরেই মরদেহে শেষ শ্রদ্ধা জানায় রাজ্য সরকার । রবীন্দ্রসদন থেকেই তারই গান ‘ হাম , রহেঁ ইয়া না রহেঁ কাল ’ – এর সুরে কলকাতা বিমানবন্দর হয়ে মুম্বাইয়ে যাত্রা করে শিল্পীর মরদেহবাহী কফিন । রবীন্দ্রসদনের অদূরে এসএসকেএম হাসপাতালে শিল্পীর দেহ ময়না তদন্তের পর দুপুর আড়াইটা নাগাদ কফিনে বন্দি হয়ে শিল্পীর দেহ এসে পৌঁছয় রবীন্দ্রসদনে । শিল্পীর মুখটুকু দেখার জন্য কফিনের উপরের দিকে ছিল কাচের আবরণ । কফিনের উপর ঝুঁকে পড়ে সেখানেই বাবার মৃত মুখ দেখেন শিল্পী – পুত্র । শিল্পীর দেহ পৌঁছনোর আগেই সেখানে উপস্থিত হন মমতা স্বয়ং , রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম , অরূপ বিশ্বাস , মন্ত্রী – গায়ক ইন্দ্রনীল সেন , বিধায়ক বাবুল সুপ্রিয় প্রমুখ । উপস্থিত প্রয়াত শিল্পীর স্ত্রী জ্যোতি কৃষ্ণা এবং পুত্র নকুলকৃষ্ণা কুন্নাথ । শিল্পীর স্ত্রী – পুত্রের পিঠে হাত রেখে সমবেদনা জানান মমতা । তাদের সঙ্গে কিছুটা সময় একান্তে কথাও বলেন । তবে বাংলার কোনও সঙ্গীতশিল্পী কেকে’কে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন না কেন , তা নিয়েও চর্চা চলে । গতকাল রাত পর্যন্ত ঠিক ছিল , মুম্বাইয়ের বিমান ধরার আগে দমদম বিমানবন্দরে শিল্পীকে দেওয়া হবে গান স্যালুট । কিন্তু রাতের মধ্যে চিত্রপট বদলে যায় । নিউ মার্কেট থানা অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করে । ফলে অনিবার্য হয়ে পড়ে শিল্পীর ময়না তদন্ত । মৃত্যুর কারণ জানতে পুলিশ তদন্ত শুরু করে ।

এদিন সকালে শিল্পীর দেহ ময়না তদন্তের জন্য হাসপাতালে পাঠানোর পর ওই পাঁচতারা হোটেলে যান কলকাতা পুলিশের ডিসি ( মধ্য ) রূপেশ কুমার ও যুগ্ম কমিশনার ( অপরাধ ) মুরলীধর শর্মা । অকুস্থলে আসে গোয়েন্দা পুলিশের বৈজ্ঞানিক শাখা এবং ফরেন্সিক বিশেষজ্ঞরা । হোটেলের ঘর থেকে শিল্পীর ব্যবহৃত রুমার সংগ্রহ করা হয় । রাতে তাকে যে খাবার দেওয়া হয়েছিল , তারও নমুনা নেয় পুলিশ । তবে শিল্পীর ময়না তদন্তের রিপোর্ট পেতে ৭২ ঘণ্টা সময় লাগবে বলে সূত্রের খবর । শিল্পীর ময়না তদন্তের পুরোটা ভিডিয়োগ্রাফ করা হয়েছে । সূত্রের খবর , গত রাতে নজরুল মঞ্চে জলসা সেরে হোটেলের ঘরে ফিরে সোফায় বসতে গিয়ে ভারসাম্য হারিয়ে ফেলেন সাম্প্রতিক অতীতের অজস্র জনপ্রিয় গানের জনপ্রিয় শিল্পী । তখনই তার কপাল ও থুঁতনিতে চোট লাগে । সামান্য রক্তপাত হয় । তৎক্ষণাৎ অ্যাম্বুলেন্সে শিল্পীকে হাসপাতালে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হলে খুব দ্রুত তার স্বাস্থ্যের অবনতি শুরু হয় । ধর্মতলা থেকে আলিপুরের বেসরকারী সিএমআরআই হাসপাতালের দূরত্ব গাড়িতে বড়জোর কুড়ি মিনিট ।কিন্তু হাসপাতালে যাওয়ার পথেই শিল্পী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে চিকিৎসকেরা জানান । তার পরেই দায়ের করা হয় অস্বাভাবিক মৃত্যুর মামলা । মঙ্গলবার শেষ বিকালে নজরুল মঞ্চে গুরুদাস কলেজের বাৎসরিক সাংস্কৃতিক অনুষ্ঠান ঘণ্টা তিনেক অনুষ্ঠান করেন কেকে । তখনই কিছুটা অসুস্থ বোধ করেন । সামান্য বিশ্রাম নিয়ে আবার গান শুরুও করেন । রাত ৯ টা ১০ নাগাদ ধর্মতলা চত্বরের পাঁচতারা হোটেলে ফেরেন । তার প্রিয় শহর কলকাতার গানের মঞ্চ থেকেই যে স্বর্গের সোপানে পা রাখবেন কেকে , কে জানত ! কবি শ্রীজাত বলেন , ‘ আমাদের প্রজন্মের প্রলিফিক সিঙ্গার । বহুমুখী প্রতিভা । এমন শিল্পীকে শিল্পের শহর , আমার শহর থেকে বিদায় নিতে হল , এই আক্ষেপ চিরজীবন বয়ে বেড়াতে হবে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago