কাতার বিশ্বকাপে থাকবে অফসাইডের নতুন প্রযুক্তি

 কাতার বিশ্বকাপে থাকবে অফসাইডের নতুন প্রযুক্তি
এই খবর শেয়ার করুন (Share this news)

আধুনিক যুগে ফুটবলে নিখুঁত সিদ্ধান্ত নেওয়ার জন্য আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে । কয়েক বছর আগে থেকে রেফারিকে সহায়তা করার জন্য ‘ ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি ’ ( ভিএআর ) ব্যবহার করা হচ্ছে বিশ্ব জুড়ে । কিন্তু তাও নানা সিদ্ধান্ত নিয়ে বারবার বিতর্ক হয়েছে । বিশেষ করে অফসাইড নিয়ে । আগামী নভেম্বর মাসে কাতার বিশ্বকাপের আসর । আর সেই কারণে ফিফা প্রশাসন চাইছে , আগামী বিশ্বকাপে খেলাকে আরও নিখুঁত করতে । সেখানে তাই নতুন প্রযুক্তি আনতে চলেছে তারা ।

সেমি অটোমেটিক ’ অফসাইড প্রযুক্তির ব্যবহার করা হবে আসন্ন বিশ্বকাপে । পুরুষদের বিশ্বকাপে এই প্রথমবার খেলার সিদ্ধান্ত নির্ভুল দ্রুততার সঙ্গে নেওয়ার জন্য এই প্রযুক্তি ব্যবহার করা হবে । জানা গিয়েছে , এই প্রযুক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তা’র ( আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ) ব্যবহার করা হবে । শুক্রবার এই প্রযুক্তি উপস্থাপন করেন ফিফার ডেপুটি ডিরেক্টর জোহানমেস হোলজমুলার । ফুটবল ম্যাচে অফসাইড নিয়ে বিতর্ক অনেক পুরোনো একটি বিষয় । প্রতি ম্যাচেই এই নিয়ে নানা প্রশ্ন থেকে যায় ।

‘ভিডিও অ্যাসিস্ট্যান্স রেফারি ’ বা ভিএআর প্রযুক্তি আসার পর সমস্যা অনেকটা কেটে গেলেও কিছু বিতর্ক কিন্তু থেকেই গিয়েছে । তাছাড়া এটি বেশ সময়সাপেক্ষ । তাই ম্যাচের মাঝে এই প্রক্রিয়া চলাকালীন ফুটবলের গতি হারানো ও সৌন্দর্য নষ্ট হবে বলে অনেকে ধারণা করছেন । কিন্তু ফিফার এই প্রযুক্তিতে অনেক সমস্যা সমাধান হবে বলে আশাবাদী ফিফার কর্তারা । ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন , নতুন এই সেমি – অটোমেটিক ’ যেমন অফসাইড প্রযুক্তির ব্যবহার করার পর ম্যাচে গতি আনবে , তেমনই সিদ্ধান্তগুলিও আরও নির্ভুলও হবে ।

ফিফা জানিয়েছে , ‘ সেমি অটোমেটিক ’ প্রযুক্তিটি বলের মাধ্যমে ব্যবহার করা হবে । এতদিন পর্যন্ত ক্যামেরার সাহায্যে ভিএআর – এর ব্যবহার হতো । কিন্তু এবার বলের সেন্সরের মাধ্যমেই সিদ্ধান্ত নেওয়া হবে ।
চিপের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৫০০ বার বলের অবস্থান সম্পর্কে তথ্য পাবে ভিএআর । শুধু এখানেই শেষ নয় তার সঙ্গে ‘ ভেন্যুগুলোর ছাদের চারপাশে থাকবে আরও ১২ টি স্পাইডার ক্যামেরা । যেগুলোর মাধ্যমে ফুটবল এবং খেলোয়াড়ের অবস্থান নির্ণয় করে দ্রুত ভিএআরের কাছে তথ্য চলে আসবে । ফলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির জন্য অফসাইডের সিদ্ধান্ত আরও দ্রুত ও নিখুঁতভাবে নেওয়া সম্ভব হবে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.