Categories: খেলা

কাতার বিশ্বকাপে থাকবে অফসাইডের নতুন প্রযুক্তি

এই খবর শেয়ার করুন (Share this news)

আধুনিক যুগে ফুটবলে নিখুঁত সিদ্ধান্ত নেওয়ার জন্য আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে । কয়েক বছর আগে থেকে রেফারিকে সহায়তা করার জন্য ‘ ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি ’ ( ভিএআর ) ব্যবহার করা হচ্ছে বিশ্ব জুড়ে । কিন্তু তাও নানা সিদ্ধান্ত নিয়ে বারবার বিতর্ক হয়েছে । বিশেষ করে অফসাইড নিয়ে । আগামী নভেম্বর মাসে কাতার বিশ্বকাপের আসর । আর সেই কারণে ফিফা প্রশাসন চাইছে , আগামী বিশ্বকাপে খেলাকে আরও নিখুঁত করতে । সেখানে তাই নতুন প্রযুক্তি আনতে চলেছে তারা ।

সেমি অটোমেটিক ’ অফসাইড প্রযুক্তির ব্যবহার করা হবে আসন্ন বিশ্বকাপে । পুরুষদের বিশ্বকাপে এই প্রথমবার খেলার সিদ্ধান্ত নির্ভুল দ্রুততার সঙ্গে নেওয়ার জন্য এই প্রযুক্তি ব্যবহার করা হবে । জানা গিয়েছে , এই প্রযুক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তা’র ( আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ) ব্যবহার করা হবে । শুক্রবার এই প্রযুক্তি উপস্থাপন করেন ফিফার ডেপুটি ডিরেক্টর জোহানমেস হোলজমুলার । ফুটবল ম্যাচে অফসাইড নিয়ে বিতর্ক অনেক পুরোনো একটি বিষয় । প্রতি ম্যাচেই এই নিয়ে নানা প্রশ্ন থেকে যায় ।

‘ভিডিও অ্যাসিস্ট্যান্স রেফারি ’ বা ভিএআর প্রযুক্তি আসার পর সমস্যা অনেকটা কেটে গেলেও কিছু বিতর্ক কিন্তু থেকেই গিয়েছে । তাছাড়া এটি বেশ সময়সাপেক্ষ । তাই ম্যাচের মাঝে এই প্রক্রিয়া চলাকালীন ফুটবলের গতি হারানো ও সৌন্দর্য নষ্ট হবে বলে অনেকে ধারণা করছেন । কিন্তু ফিফার এই প্রযুক্তিতে অনেক সমস্যা সমাধান হবে বলে আশাবাদী ফিফার কর্তারা । ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন , নতুন এই সেমি – অটোমেটিক ’ যেমন অফসাইড প্রযুক্তির ব্যবহার করার পর ম্যাচে গতি আনবে , তেমনই সিদ্ধান্তগুলিও আরও নির্ভুলও হবে ।

ফিফা জানিয়েছে , ‘ সেমি অটোমেটিক ’ প্রযুক্তিটি বলের মাধ্যমে ব্যবহার করা হবে । এতদিন পর্যন্ত ক্যামেরার সাহায্যে ভিএআর – এর ব্যবহার হতো । কিন্তু এবার বলের সেন্সরের মাধ্যমেই সিদ্ধান্ত নেওয়া হবে ।
চিপের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৫০০ বার বলের অবস্থান সম্পর্কে তথ্য পাবে ভিএআর । শুধু এখানেই শেষ নয় তার সঙ্গে ‘ ভেন্যুগুলোর ছাদের চারপাশে থাকবে আরও ১২ টি স্পাইডার ক্যামেরা । যেগুলোর মাধ্যমে ফুটবল এবং খেলোয়াড়ের অবস্থান নির্ণয় করে দ্রুত ভিএআরের কাছে তথ্য চলে আসবে । ফলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির জন্য অফসাইডের সিদ্ধান্ত আরও দ্রুত ও নিখুঁতভাবে নেওয়া সম্ভব হবে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago