কার্টুন দেখে অবসাদ ভুলছে পেঙ্গুইন

 কার্টুন দেখে অবসাদ ভুলছে পেঙ্গুইন
এই খবর শেয়ার করুন (Share this news)

সংক্রমণ ছড়িয়ে দুনিয়ার যা ক্ষতি করার করে দিয়েছে করোনা । বিশ্বের অর্থনীতিকে ঘাড় ধরে টেনে নামিয়ে দিয়েছে নিচে । তবে তার চেয়েও যে ক্ষতিটা করেছে তা হল মানবসম্পদের কার্যক্ষমতা অনেকখানি কেড়ে নিয়েছে । শুধু মানুষের ক্ষেত্রে নয় , পশুদের টের জগতেও তার প্রতিফলন পাওয়া গেছে । অস্ট্রেলিয়ার পার্থের একটি চিড়িয়াখানায় খাঁচায় বন্দি এক নিঃসঙ্গ পেঙ্গুইন কার্যত দৃষ্টান্ত হয়ে উঠেছে । স্বজাতিকে নিয়ে তৈরি কার্টুন দেখে অবসাদ ভোলার চেষ্টা করছে সেই পেঙ্গুইন । মনোবিদদের একাংশ বলেন , মনখারাপের অন্যতম দাওয়াই অ্যানিমেশন বা কার্টুন চিত্র দেখা । তা বইয়ের পাতায় কমিক্স স্ট্রিপ হোক কিংবা টিভির পর্দায় চলমান মিকি – মাউস । বিশেষত গত শতকের নর্বইয়ের দশকে যাদের ছোটবেলা কেটেছে তারা বিলক্ষণ জানেন টেলিভিশনের পর্দায় কেমন দাপিড়ে বেড়াত সব কার্টুন চরিত্র । সময়ের সঙ্গে কার্টুনেও বদল এসেছে । যুগটা এখন অ্যানিমেশনের ।

কার্টুন চরিত্রেও আজ তারাই অগ্রণী । আট থেকে আশির বহু মানুষ আজও কার্টুন দেখে মনকে আনন্দে রাখার চেষ্টা করেন । কিন্তু তাই বলে চিড়িয়াখানার পেঙ্গুইনও ! বিশেষ করে সেই পেঙ্গুইন দেখতে কচিকাঁচার দল বছরভর পার্থ চিড়িয়াখানায় গিয়ে ভিড় করে ? পার্থ চিড়িয়াখানার বাসিন্দা আলোচ্য পেঙ্গুইনের নাম ‘ পিয়েরি ’ । এটি বিরলতম রকহুপার প্রজাতির পেঙ্গুইন । সাদা রঙের বাঁকানো ভ্রূপল্লবের জন্য পেঙ্গুইন সমাজে যাদের আলাদা কদর আছে । করোনা সংক্রমণ ছড়াতেই বিশ্বের অন্যান্য চিড়িয়াখানার মতো পার্থেও চিড়িয়াখানাতেও কচিকাঁচাদের ভিড়ে টান ধরেছে । তাতেই নাকি মনে গোঁসা হয় পিয়েরির । গোঁসা থেকে তাকে পেয়ে বসে অবসাদ । অন্তত পাৰ্থ জু কর্তৃপক্ষ তেমনটাই জানিয়েছেন । বড় প্রশ্ন হল , পিয়েরির একাকিত্ব দূর হবে কীভাবে ? তাকে তো আর মানুষের মতো ‘ সিডেটিভ ’ খাইয়ে ঘুম পাড়িয়ে রাখা যায় না কিংবা অ্যান্টি ডিপ্রেসন্ট খাইয়ে চাঙ্গা করা যাবে না । এমনিতেই পিয়েরির কিছু শারীরিক সমস্যা রয়েছে ।

যে কারণে নিজের বড় খাঁচার বাইরে বেরিয়ে বাকি পশুপাখিদের সঙ্গে সে তেমন মেলামেশা করতে পারে না । পিয়েরির দেখভাল করেন যিনি , স্টেফান কুক পিয়েরির অবসাদ কাটাতে অভিনব এক পদ্ধতি নেন । প্রথমে আইপ্যাডের পর্দায় তাকে দেখানো হয় পেঙ্গুইনদের রকমারি ডিভিয়ো । তা দেখে সে নাকি উৎফুল্ল হয়ে ওঠে । বেশ কয়েক বছর আগে একটি পেঙ্গুইন পরিবারের সুখ – দুঃখ নিয়ে তৈরি হয়েছিল ‘ পিঙ্গু ‘ নামে একটি অ্যানিমেশন ছবি । আইপ্যাডে সেই কার্টুন দেখানো হয় পিয়েরিকে । দেখে , কী খুশি তার ! আনন্দে ডানা ঝাপটাতে শুরু করে ! আইপ্যাডের পর্দায় স্বজাতির নানা কাণ্ডকারখানা দেখেই এখন অবসাদ ভুলেছে পিয়েরি , জানিয়েছেন পার্থ চিড়িয়াখানার কিউরেটর স্টেফান কুক ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.