Categories: দেশ

কাশ্মীরে বাড়ছে টার্গেট কিলিং

এই খবর শেয়ার করুন (Share this news)

কাশ্মীর নিয়ে উদ্বেগ বাড়ছে তো বটেই , উপত্যকার আইনশৃঙ্খলা নিয়ে একপ্রকার জেরবারই মোদি সরকার । একের পর এক কাশ্মীরি পণ্ডিত , ভিন্ রাজ্য থেকে কাশ্মীরে কাজ করতে আসা বহিরাগত হিন্দু সম্প্রদায়কে টার্গেট করে হত্যা করছে সন্ত্রাসবাদীরা । গত কয়েকদিনের মধ্যেই কখনও সরকারী কর্মী রাহুল – ভাট , টিভি সঞ্চালিকা আমরিনা ভাট ,স্কুল শিক্ষক রজনী বালা এবং বৃহস্পতিবার ব্যাঙ্ক ম্যানেজার বিজয় কুমারকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলী করে হত্যা করেছে জঙ্গিরা । গত বছরের অক্টোবর মাস থেকে বিশেষ করে কাশ্মীরি পণ্ডিতদের বেছে বেছে হত্যা করা একটি প্রবণতায় পরিণত করেছে জঙ্গিরা ।যা নিয়ে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে । কাশ্মীরি পণ্ডিতরা কাশ্মীর থেকে দিল্লী সর্বত্র এই আক্রমণ আর খুনের উৎসবের বিরুদ্ধে এবং নিরাপত্তার দাবিতে রাস্তায় নেমে আন্দোলন ও বিক্ষোভ প্রদর্শন করছেন । এমনকী তুমুল ক্ষোভও প্রকাশ করা হচ্ছে মোদি সরকারের বিরুদ্ধে । পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে আশঙ্কা করে সোমবার থেকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক দফায় দফায় বৈঠক করছে । এই হত্যালীলা যে নিছক সেনা ও আধা সেনা নামিয়ে দমনপীড়নের কঠোরতায় প্রতিরোধ করা যাচ্ছে না সেটা স্পষ্ট । কারণ সম্পূর্ণ প্রত্যন্ত কোনও এলাকায় কোনও একটি সরকারী দপ্তর অথবা ব্যাঙ্ক কিংবা স্কুলে একজন অথবা দু’জন জঙ্গি আচমকা হাজির হয়ে কাউকে টার্গেট করে হত্যা করে পালাচ্ছে । সুতরাং সংঘবদ্ধ কোনও গণহত্যা অথবা আগের মতো বিস্ফোরণ ঘটছে না । এক্ষেত্রে গোটা কাশ্মীরকেই সেনা ও আধাসেনায় মুড়ে দেওয়া হলেও এরকম বিক্ষিপ্তভাবে আক্রমণ চলতেই থাকবে সেটা স্পষ্ট । তাহলে কী করা উচিত ? এই সমাধানের সন্ধানে মরিয়া কেন্দ্র ।

কারণ এদিকে , যেমন সরকারের মুখরক্ষা হচ্ছে না । বরং যথেষ্ট বিব্রত হতে হচ্ছে । লাগাতর বিরোধীরা অভিযোগ ও আক্রমণ করছে যে , নব্বইয়ের দশক থেকে বিজেপি বিরোধী রাজনীতির দলকে আক্রমণ করে কাশ্মীরি পণ্ডিতদের উপর হামলা ও কাশ্মীরি পণ্ডিতদের নির্বাসনে পাঠানোর বিরুদ্ধে সরব হয়েছে । সুতরাং কাশ্মীরি পণ্ডিতরা নিশ্চিত হয়েছিলেন যে , একবার ক্ষমতাসীন হলে বিজেপি সরকার তাদের আবার সুরক্ষা তো দেবেই নির্বাসিত জীবন ছেড়ে ঘরে ফেরার সুযোগ করে দেবে । সেই প্রয়াস শুরুও করেছিল মোদি সরকার । শুধুই কাশ্মীরি পণ্ডিত নয় । অন্য রাজ্য থেকেই নানাবিধ সরকারী চাকরিতে সাধারণ সরকারী কর্মীদের নিয়ে আসা হয়েছে কাশ্মীরে । কাশ্মীরের বিভিন্ন উন্নয়নমূলক পরিকাঠামো প্রকল্পে কাজ করতে ভিন্ রাজ্যের পরিযায়ী শ্রমিক ও কর্মীরা হাজির হয়েছে । কিন্তু সন্ত্রাসবাদীরা এদেরই টার্গেট করছে । আর একের পর এক হত্যাকাণ্ড ঘটছে । কংগ্রেস আজও জবাবদিহি চেয়েছে মোদি সরকারের কাছে । কংগ্রেস মুখপাত্র বিবেক তাঙ্কা বলেছেন , কাশ্মীরি পণ্ডিতরা এখন কাশ্মীর ছেড়ে পালাচ্ছেন কেন ? এখন তো সরকারে মোদি সরকার ! কেন মোদি সরকার কাশ্মীরে সন্ত্রাসবাদের নির্মূল করতে পারছে না ?গতকাল বিজেপির রাজ্যসভার এমপি সুব্রহ্মনিয়াম স্বামী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ পর্যন্ত দাবি করেছেন । আজও অমিত শাহ সেনাপ্রধান ও জাতীয় নিরাপত্ত উপদেষ্টার সঙ্গে দীর্ঘ বৈঠক করেন । সেখানে কাশ্মীরে উপরাজ্যপালও হাজির ছিলেন । সোজা কথায় কাশ্মীরি নিয়ে এখন চরম এক উদ্বেগ তৈরি হয়েছে মোদি সরকারের অন্দরে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago