কুকথার বিশ্বায়ন

এই খবর শেয়ার করুন (Share this news)

কুকথার জন্য রাজনৈতিক নেতা – নেত্রীরা বরাবরই চ্যাম্পিয়ন । সব কুরাজনৈতিক দলেই এই চ্যাম্পিয়নরা বিরাজমান । কুকথার জন্য বিভিন্ন দলের নেতা নেত্রীদের মধ্যে প্রতিযোগিতাও চলে । সেটা নিজেদের দলের অন্দরেও যেমন এই প্রতিযোগিতা চলে , তেমনি প্রতিপক্ষ দলের নেতা নেত্রীদের সাথেও চলে । কুকথা বলে কে কত বেশি প্রচারের আলোতে আসতে পারে , কে কত বেশি বিতর্ক তৈরি করতে পারে – এই নিয়েই চলতে থাকে প্রতিযোগিতা । মূল উদ্দেশ্য প্রচার । প্রচারে থাকা । সেই প্রচার পজিটিভ হোক কিংবা নেগেটিভ , দুটোই কিন্তু প্রচার । এই কুকথার প্রতিযোগিতায় রাজনৈতিক দলগুলোর সম্মতি থাকে এই কথা ভাবলে ভুল হবে । সম্মতি থাকে , আছে এবং ভবিষ্যতেও থাকবে । সমস্যা তৈরি হয় কখন ? যখন দেখা যায় কোনও কুকথা বা মন্তব্য ঘিরে ব্যাপক বিতর্ক তৈরী হয় । দলের ভাবমূর্তির উপর আঘাত আসে । বিভিন্ন মহল থেকে ব্যাপক নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠে । আইনশৃঙ্খলা থেকে শুরু করে যাবতীয় পরিস্থিতি বিগড়ে যায় । দলের নীতি – আদর্শ – ভাবমূর্তি নিয়ে সাধারণের মধ্যে টানাটানি শুরু হয় । তখন একটাই পথ অবলম্বন করা হয় ।

যে নেতা বা নেত্রীর কুকথা ও মন্তব্যের জন্য এত হৈচৈ এবং বিতর্কের জন্ম হয় , সব দোষ ও দায় সেই নেতা ও নেত্রীর ঘাড়ে চাপিয়ে দেওয়া । দলের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলে দেওয়া হয় ‘ মন্তব্য একান্তই ওই নেতা বা নেত্রীর ব্যক্তিগত মতামত । এর সাথে দলের কোনও সম্পর্ক নেই । দলের মত ভিন্ন । ‘ এই যাবতীয় কিছু তৈরি করা ( রেডিমেড ) লাইন উল্লেখ করে একটি বিবৃতি জারি করে দায়িত্ব সেরে নেওয়া হয় । বেশি চাপে পড়লে ওই নেতা বা নেত্রীকে কিছুদিনের জন্য দল থেকে বহিষ্কার করে একটা বার্তা দেওয়া হয় । বোঝানোর চেষ্টা হয় , দল ব্যবস্থা নিয়েছে ’ । আসলে পুরোটাই আইওয়াশ । জনগণকে ধোঁকা দেওয়া । সম্প্রতি মুসলিম ধর্মগুরু হজরত মহম্মদ সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছেন বিজেপির জাতীয় মুখপাত্র নূপুর শর্মা । তার এই বিতর্কিত অবমাননাকর মন্তব্যকে সমর্থন করে সেই বক্তব্যের ভিডিও ক্লিপ নিজের সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন বিজেপির দিল্লী প্রদেশের মিডিয়া ইনচার্জ নবীন জিন্দাল । হজরত মহম্মদকে নিয়ে বিজেপি নেত্রীর বিতর্কিত মন্তব্য ঘিরে শুধু দেশের অন্দরেই নয় , দেশের সীমানা ছাড়িয়ে বিতর্কের জের আছড়ে পড়েছে বিদেশের মাটিতেও । মধ্যপ্রাচ্য থেকে শুরু করে মুসলিম অধ্যুষিত দেশগুলো থেকে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে । এই ঝড় অনেক ক্ষেত্রেই হিংসায় রূপান্তরিত হচ্ছে । দেশ – বিদেশের বিভিন্ন মুসলিম সংগঠনগুলি এই নিয়ে তীব্র ক্ষোভ এবং প্রতিবাদ জানিয়েছে । এখানেই শেষ নয় , বিজেপি নেত্রীর বিতর্কিত মন্তব্য ও কুকথায় উদ্বেগ প্রকাশ করে ভারতীয় রাষ্ট্রদূতদের পর্যন্ত তলব করেছে | ইরান , কাতার,কুয়েতের মতো বন্ধুরাষ্ট্রগুলি । সোশ্যাল মিডিয়ায় ভারতে উৎপাদিত সামগ্রী নিষিদ্ধ করার ডাকও উঠেছে সেসব দেশে । ভারত সরকারকে এর জন্য প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি উঠেছে বিভিন্ন দেশে ।এই পরিস্থিতিতে ঘরে – বাইরে তীব্র চাপের মুখে বিজেপি দল যা করার সেটাই করেছে ।

অন্য রাজনৈতিক দল হলেও এটাই করতো । দলের জাতীয় মুখপাত্র নূপুর শর্মা ও দিল্লী প্রদেশের মিডিয়া ইনচার্জকে দল থেকে সাময়িক বরখাস্ত করেছে । দুই জনের দলীয় সদস্যপদও বাতিল করা হয়েছে । সেই সাথে দলের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে ‘ হজরত মহম্মদকে নিয়ে নেত্রীর মন্তব্য একান্তই তার নিজস্ব মতামত । তার এই মন্তব্যের সাথে দল একমত নয় । ‘ ব্যস , দায়িত্ব শেষ ! অথচ বিজেপি নেত্রীর এই কুকথার জন্য দেশের একাধিক জায়গায় হিংসার আগুন জ্বলে উঠেছে । উত্তরপ্রদেশের কানপুর এর অন্যতম । কানপুরে সংঘর্ষেই আহত হয়েছে চল্লিশজনের উপর । তাদের মধ্যে কুড়িজন পুলিশ কর্মী । একজন দায়িত্বশীল নেত্রীর এমন ভূমিকা হয়তো ভারত বলেই সম্ভব । যিনি কুকথার বিশ্বায়ন ঘটিয়ে দিয়েছেন । দল যতই সাফাই দেওয়ার চেষ্টা করুক , আদতে যে নৈতিক সমর্থন রয়েছে তাতে কোনও সন্দেহ নেই । বিতর্ক ধামাচাপা পড়তেই কুকথার খেলোয়াড়রা আবার স্বমহিমায় ফিরে আসবে । ভারতীয় রাজনীতির ডিএনএ সেই কথাই বলে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago