কুকুরকে সঙ্গী করে ৭ বছরে ৬ মহাদেশ ও ৩৮ দেশ ভ্রমণ

এই খবর শেয়ার করুন (Share this news)

স্বর্গ আরোহণ পর্বে কুকুরকে সঙ্গে নিয়ে স্বর্গে পৌঁছেছিলেন যুধিষ্টির । মহাভারতের সেই গল্প যেন এ বার মর্ত্যে ঘটল । অচেনা একটি কুকুরকে সঙ্গে নিয়ে গত সাত বছর ধরে বিশ্বভ্রমণ করলেন এক ব্যক্তি । পদব্রজে গেলেন বিশ্বের ছয় মহাদেশে । স্পর্শ করলেন ৩৮ দেশের মাটি । কখনও কুকুর সঙ্গী করে হাঁটলেন জনমানবহীন প্রান্তরে , কখনও গেলেন জনাকীর্ণ শহরে , কখনও শুনসান হাইওয়ে ধরে হাঁটলেন ঘণ্টার পর ঘণ্টা এ ভাবেই ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন টম টার্কিস ও তার লোমশ ‘ বন্ধু ’ সভান্না।

কুকুরকে সঙ্গে নিয়ে পায়ে হেঁটে তিনি অতিক্রম করেছেন ৪৮ হাজার কিলোমিটার পথ ! তবে টম টার্কিস কিন্তু বিশ্বের প্রথম বাসিন্দা নন যিনি পদব্রজে বিশ্ব ভ্রমণ করলেন । তিনি হলেন বিশ্বের দশম ব্যক্তি যিনি ইতিহাসের পাতায় ঢুকে পড়লেন । তবে বিশ্ব রেকর্ড করে ফেলেছে সভান্না । সে – ই বিশ্বের প্রথম চারপেয়ে যে বিশ্বের ছটি মহাদেশ পায়ে হেঁটে ঘুরল । টম টার্কিস আমেরিকার নিউ জার্সির বাসিন্দা । ২০১৫ সালের ২ এপ্রিল সেখান থেকে পদব্রজে বিশ্ব ভ্রমণে বেরিয়ে পড়েন টম । ৪ এপ্রিল টমের জন্মদিন ছিল । ২০১৫ সালের ৪ এপ্রিল তার জীবনের ২৬ বসন্ত পূর্ণ হতো ।

নিজের ২৬ তম জন্মদিনে পথে – প্রান্তরে উদযাপন করতে চেয়েছিলেন তিনি । কুকুর ছাড়া তার সঙ্গে ছিল রুকস্যাক । তার মধ্যে ছিল একটা ল্যাপটপ , স্লিপিং ব্যাগ , ডিএসএলআর ক্যামেরা , শক্তপোক্ত ফোল্ডিং লাঠি ও একটি প্লাস্টিকের বাক্সে শুকনো খাবার । বাড়ি থেকে বেরনোর সময় ইয়ার – বন্ধুদের বলেই গেছিলেন , চলল ভোলা বিশ্ব ভ্রমণে ! সে কথা শুনে সকলে হেসে উড়িয়ে দিয়েছিলেন । পায়ে হেঁটে বিশ্ব ভ্রমণ ? তাও হয় নাকি ? কিন্তু টমের প্রত্যয় ছিল গগনচুম্বি । বাড়ি থেকে তিনি কিন্তু একাই বেরিয়েছিলেন । মেয়ে কুকুর সভান্না সঙ্গী হয় অনেক পরে । যাত্রা শুরুর চার মাসের মাথায় । পথই খুঁজে দেয় পথের বন্ধু সন্নাকে । ঘর ছেড়ে বেরনোর সময় তার মাথায় ছিল , যত দূর সম্ভব বিশ্বের সব মহাদেশে পা রাখবেন তিনি ।

নিজের মতো অঙ্ক কষে টমের মনে হয়েছিল , কাঙ্খিত সাধ পূরণ করতে তার সাড়ে পাঁচ বছর সময় লাগবে । কিন্তু শরীর কি আর এত ধকল সইতে পারে ! প্রথমে ব্যাকটেরিয়া সংক্রমণে আক্রান্ত হলেন । মাসাধিক ভর্তি ছিলেন লন্ডনের একটি হাসপাতালে । পরে হল করোনা । কোভিড থেকে সেরে উঠে দুর্বল শরীরে হাঁটতে গিয়ে আরও কিছু অসুখে পড়লেন । ২০২০ সালের মার্চে লকডাউন শুরু হল । সেই সূত্রে তাকে অস্ট্রেলিয়া ও মঙ্গোলিয়া অভিযান বাতিল করতে হল অনির্দিষ্ট কালের জন্য । সব মিলিয়ে বিশ্ব ভ্রমণ শেষ করতে তার সময় লেগে গেল সাত বছর ।

গত ২১ মে পদব্রজে বিশ্ব প্রদক্ষিণ করে ঘরের ছেলে ঘরে ফিরেছেন । টম ও সভান্নাকে এলাকায় কার্যত রাজকীয় সংবর্ধনা দেওয়া হয় । টমের বন্ধু – বান্ধবেরা তাদের জন্য এলাহি খানাপিনার আয়োজন করেছিলেন । মার্কিন সংবাদমাধ্যমকে টম বলেন , ‘ এখনও পুরোটাই হচ্ছে পরাবাস্তব মনে নিজেকে পৃথিবীর সম্রাট মনে হচ্ছে । সভান্নার প্রতিও আমার কৃতজ্ঞতার শেষ নেই । ’ আমেরিকা থেকে পানামা গিয়ে রাস্তায় তার সঙ্গে দোস্তি হয় সভান্নার । টমের মধ্যে সেই কুকুরও যেন খুঁজে পায় প্রকৃত বন্ধুকে । ব্যাস , সে আর টমকে ছাড়েনি । টমও সভান্নাকে ছাড়েননি । নিউ জার্সি থেকে টম প্রথমে যান ফ্লোরিডার সৈকত শহর পানামায় । সেখান থেকে , টেক্সাস । সেখানে গিয়েই সভান্নার সঙ্গে দেখা হয় তার ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago