কৃত্রিম সঙ্কটের কথা

এই খবর শেয়ার করুন (Share this news)

আজকাল বৃষ্টি হইলেই যেমন বনমালীপুর , শকুন্তলা রোড জলের নিচে চলিয়া যায় এবং ধীরে ধীরে সারা শহরে নৌকাবিলাস শুরু হইয়া যায় , ঠিক তেমনই আগরতলার ব্যবসায়ীরা জাতীয় সড়কে ভূমিধস শুনিবামাত্র জিনিসপত্রের দাম বাড়াইতে থাকেন । কী মজুত আছে , কত মজুত আছে সেই সকল যেমন ভাবনার প্রয়োজন তাহারা বোধ করে না তেমনি জাতীয় সড়ক আদৌ কতটা অচল , কতদিন বন্ধ সেই সকল খবরের তোয়াক্কা করেন না । তাহারা জানেন এই সকল বিষয় যাহারা তদারক করিবেন , সেই সকল আধিকারিকেরা ম্যানেজেবল । সহজেই তাহাদের সামলানো সম্ভব । সেই সকল ঘটনা দেখিতে অভ্যস্ত এই রাজ্যের এই শহরের মানুষ । তাই তাহারাও পণ্যের কৃত্রিম মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়া কৃত্রিম চাহিদা তৈরি করিয়া থাকেন । কিন্তু সবার পক্ষে হুড়মুড় করিয়া তেল চাল কিনিবার সামর্থ্য নাই ।

যাহারা সামর্থ্যহীন সেই সকল বিশাল অংশের মানুষের সামনে তখন বিপদ ঘনাইয়া আসে । এই বিপদ ধীরে ধীরে সকলকেই গ্রাস করিয়া থাকে শেষ পর্যন্ত , যতক্ষণ পর্যন্ত না নড়িয়াচড়িয়া বসিবে প্রশাসন । আবার গদাই লস্কর প্রশাসন যখন মাঠে নামিবে ততক্ষণে কালোবাজারিদের আঙ্গুল ফুলিয়া কলাগাছ হইয়া গিয়াছে , আর ফতুর হইয়াছেন সাধারণ ভোক্তা । তাবতকাল ধরিয়া এই খেলা চলিতে চলিতে আমাদের সহনাগরিকেরা সর্বদা ভয়ের মানসিকতা লইয়া বাঁচিয়া থাকেন । আগরতলার সাম্প্রতিক জলমগ্নতা শেষ হইতে না হইতেই মানুষ ছুটিলেন পেট্রোল পাম্পে । লম্বা লাইনে দাঁড়াইলেন শনিবারের সন্ধ্যায় । এই ক্ষেত্রে প্রশাসনকে দায়ী করা চলে না । প্রতিবেশী রাজ্যে জাতীয় সড়কে ধস নামিবার সঙ্গে সঙ্গেই প্রশাসন আশ্বস্ত করিয়া বলিয়া দিয়াছে , আতঙ্কিত হইবার কারণ নাই , সব প্রয়োজনীয় সামগ্রীর পর্যাপ্ত মজুত রহিয়াছে । কিন্তু এরপরও মানুষ তাহাদের ভয়ের মানসিকতা লইয়া জলমগ্নতার ভিজা জামাকাপড় লইয়াই পেট্রোল পাম্পে ভিড় জমাইলেন ।

কাহারও সবুর নাই । অথচ রবিবারের প্রভাতী পত্রিকার খবরে জানাইয়া দেওয়া হইলো বন্ধ জাতীয় সড়কের যেই অংশে যানবাহন আটকাইয়া গেছে সেই পথ দিয়া আবার নিয়ন্ত্রিতভাবে যানবাহন চলাচল শুরু হইয়াছে । অর্থাৎ পথে আটকাইয়া থাকা পণ্যবাহী ট্রাকের ফল বা শাকসবজি নষ্ট হইলেও আলু , পেঁয়াজ , তেল , মশলা , পেট্রোল , ডিজেল নষ্ট হইবার নহে । আবার প্রশাসন ঘোষণা দিয়াছিল রাজ্যের ডিপোগুলিতে পর্যাপ্ত জ্বালানির মজুত রহিয়াছে , দুশ্চিন্তার কারণ নাই । আমাদের সহনাগরিকের সদা চিত্তচাঞ্চল্য একদিকে আমাদের যেমন বিপদাপন্ন করিয়া তুলে তেমনি কালোবাজারিদের উদ্দেশ্য খুব সহসাই সাধন করিয়া দেয় । আগরতলায় জলমগ্নতা কাটাইয়া সকলে যখন থলে হাতে বাজারে গেলেন , দেখিতে পাওয়া গেল একদিনের ব্যবধানে আলু – পেঁয়াজের খুচরো মূল্য দশ টাকা বাড়িয়া গেল । কেন বাড়িল ? তার জবাব খুচরো বিক্রেতার কাছে একটাই , মালিক বাড়াইয়াছে । মালিক মানে পাইকারি বিক্রেতা । পাইকারি বিক্রেতা কীভাবে বাড়ায় , ইহা প্রশাসনের জানা তো দূর , শিবেরও জানা অসাধ্য । এই ধরনের ব্যবসায় পাইকার বছরের নানান সময়ে খুচরা বিক্রেতাকে বাকিতে সামগ্রী দিয়া থাকে ।

কখনও কখনও খুচরা বিক্রেতা মালিকের কর্মচারী হইয়া পড়ে বিশ্বাসী হিসাবে । মানে খুচরা বিক্রেতা মালিকের পুঁজিতেই ব্যবসা করিয়া থাকে । এই ধরনের লেনদেনে সাধারণত মেমো কিংবা পাকা কাগজপত্রের প্রয়োজন থাকে না । পণ্য পরিবহণে চৌথা বা স্লিপ থাকিলেও এইগুলি সাংকেতিক হয় । তাই খুচরা ব্যবসায়ীর কাছ হইতে কাগজ চাহিয়া কিছুই হাতে পায় না সরকারী পর্যবেক্ষক । এই ধরনের চৌর্যবৃত্তি ধরিতে হইলে যেই প্রকার জাল বিছাইতে হয় সেই রকম পারদর্শিতা বা ইচ্ছা কোনওটাই প্রশাসনের থাকে না । ফলত লোকলজ্জায় প্রশাসন যখন কৃত্রিম মূল্যবৃদ্ধিতে লাগাম ধরিতে চাহে তখন পাইকারি বিক্রেতাদের ডাকিয়া আনিয়া ঠাণ্ডাঘরে বসাইয়া গরম পানীয় পরিবেশন করিয়া তোষামোদই করিতে হয় । হইবে না – ই বা কেন ? নির্বাচন হউক কিংবা অকাল নির্বাচন , রাজনৈতিক সকল কর্মকাণ্ডে তো এই ব্যবসায়ীরাই ভরসা হইয়া থাকিবে । অতএব জলে থাকিয়া কুমীরের সহিত বিবাদ করা চলিবে না । বরং তোষামোদ দিয়া কাজ আদায় করিয়া লওয়াই হইবে বুদ্ধিমানের কাজ । সরকারগুলি এই মতেই সাধারণ মানুষের কল্যাণ করিয়া থাকে । তবে এইটুকু কাজ করিতে তাহারা ন্যূনপক্ষে সপ্তাহকাল হইতে মাসেক কাল সময় লইয়া থাকে । সেই জন্য ভবিতব্য মানিয়া লইয়া আম জনগণ অধিক দামে পণ্য কিনিবে , ইহা যেন এক নিয়ম হইয়া গিয়াছে । এই ধরনের কৃত্তিম সঙ্কটের সময়ে বুদ্ধিমানের কাজ হইবে না কিনিয়া থাকিতে পারিলে । বিকল্প ব্যবস্থা সন্ধান করিয়া লওয়া কিংবা নিরুপায় হইলে যসামান্য কিনিয়া প্রয়োজন পূরণ করিয়া কালাতিপাত করা ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago