কৃষি উৎপাদনে রাজ্যের চার জেলার স্বয়ম্ভরতা অর্জন

এই খবর শেয়ার করুন (Share this news)

রাজ্যের আট জেলার মধ্যে চার জেলা খাদ্য উৎপাদনে স্বয়ম্ভরতা অর্জন করেছে।এই চারটি জেলা হলো সিপাহিজলা,গোমতী, দক্ষিণ এবং ধলাই জেলা।বাকি চারটি জেলা উত্তর, ঊনকোটি, খোয়াই এবং পশ্চিম জেলা এখনও সেই লক্ষ্য অর্জন করতে পারেনি। এই জেলাগুলো এখনও প্রয়োজনের তুলনায় উৎপাদনে পিছিয়ে রয়েছে। রাজ্য কৃষি দপ্তর সূত্রে এই তথ্য জানা গেছে। তথ্য অনুযায়ী সিপাহিজলা জেলায় খাদ্য শষ্য প্রয়োজন ১ লক্ষ ২২ হাজার মেট্রিকটন।২০২১-২২ অর্থ বছরে উৎপাদন হয়েছে ১ লক্ষ ৭১ হাজার মেঃটন।ওই জেলায় ধান প্রয়োজন ১ লক্ষ ১২ হাজার মেঃ টন, উৎপাদন হয়েছে ১ লক্ষ ৬৫ হাজার মেঃটন। তেমনি গোমতী জেলায় খাদ্য শষ্যের প্রয়োজন ১ লক্ষ ১২ হাজার মেঃটন। ২০২১-২২ অর্থবছরে উৎপাদন হয়েছে ১ লক্ষ ৩৫ হাজার মেঃটন। ধান প্রয়োজন ১ লক্ষ ৩ হাজার মেঃটন, উৎপাদন হয়েছে ১ লক্ষ ২৪ হাজার মেঃটন। দক্ষিণ জেলায় খাদ্য শষ্য দরকার ১ লক্ষ ১২ হাজার মেঃটন, ২০২১-২২ অর্থবছরে উৎপাদন হয়েছে ১ লক্ষ ৪৬ হাজার মেঃটন। ধান দরকার ১ লক্ষ ৩ হাজার মেঃটন, উৎপাদন হয়েছে ১ লক্ষ ৩৮ হাজার মেঃটন। ধলাই জেলায় খাদ্য শষ্য দরকার ৯৪ হাজার মেঃটন, উৎপাদন হয়েছে ৯৯ হাজার মেঃটন। গত দু’দিন আগে রাজ্যের নতুন দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী রতন লাল নাথ নাগিছড়া কৃষি ফার্ম এবং গবেষণা কেন্দ্র পরিদর্শনে যান ৷ মন্ত্রী জানান, বর্তমানে রাজ্যের কৃষি গবেষণা কেন্দ্রে একশ ধরনের ফসলের গবেষণা চলছে।
কীভাবে রাজ্যের মাত্র ২৪ শতাংশ কৃষি জমিকে কাজে লাগিয়ে এবং একই জমিতে একাধিক ফসলের উৎপাদন বাড়িয়ে খাদ্যে স্বয়ম্ভরতার লক্ষ্য অর্জন করা যায়। বর্তমানে পনেরো রকমের আম, পনেরো রকমের পেয়ারা, ঝিঙা, ড্রাগন ফ্রুট, নানা ধরনের মশলা চাষের গবেষণা চলছে। রাজ্যের মাটির সাথে কোন ফসল চাষের উপযোগী, তা খতিয়ে দেখা হচ্ছে। জানা গেছে, রাজ্যের মাটিতে পেঁয়াজ চাষও করা যেতে পারে। ত্রিপুরার মাটিতে আদা, হলুদ, গোল মরিচ উৎপাদন হয়। মন্ত্রী জানান, রাজ্য থেকে আদা ও গোল মরিচ রপ্তানি করা হয়। গত পাঁচ বছরে রাজ্য থেকে ৬০২ মেঃটন আদা বহিঃরাজ্যে রপ্তানি করা হয়েছে। আনারস রপ্তানি করা হয়েছে ১০,০৮৭ মেঃটন। মন্ত্রী জানান, নাগিছড়ায় ভারত সরকারের মশলা বোর্ডের একটি কার্যালয় রয়েছে। বিশ্বের মধ্যে ভারতেই সব থেকে বেশি মশলা উৎপাদন হয়। ১০৯ ধরনের মশলা রয়েছে। এর মধ্যে ৫২ ধরনের মশলা বোর্ডের অন্তর্ভুক্ত হয়েছে। এখন ত্রিপুরাতেও মশলা উৎপাদনে জোর দেওয়া হয়েছে। কৃষিমন্ত্রী জানান, আগামী পাঁচ বছরের জন্য ইতিমধ্যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। রাজ্যে হর্টি ইকো ট্যুরিজম’ গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। জোর দেওয়া হচ্ছে পাম ওয়েল উৎপাদনে। রাজ্যে পিপিপি মডলেরে একটি পাম ওয়েল প্রসেসিং সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে। ন্যারামেক-কে পুনরায় শক্তিশালী করা হচ্ছে। এর জন্যও সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়াও কৃষি উৎপাদনে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago