Categories: বিজ্ঞান

কৃষ্ণগহ্বরের অনেক অজানা তথ্যের হদিশ দিয়েছে ‘মেসিয়ার ৮৭’

এই খবর শেয়ার করুন (Share this news)

কৃষ্ণগহ্বরের অস্তিত্বের সন্ধান প্রথম দিয়েছিলেন কার্ল স্কওয়ারৎচিল্ড । ১৯১৬ সালে । এরপর ১৯৫৮ সালে ডেভিড ফিনকেলস্টেইন জানালেন , মহাকাশে এই কৃষ্ণগহ্বরে কিছু পড়লে আর মুক্তি নেই । কিন্তু এ ছিল নিছক গণিততত্ত্ববিদদের কৌতুহল । এরপর ১৯৬০ সালে তাত্ত্বিক আলোচনায় তুলে ধরা হল , এ হল সাধারণ আপেক্ষিকতাবাদের বৈশিষ্ট্য । ১৯৬৭ সালে জোসেলিন বেল বার্নেল নিউট্রন নক্ষত্র আবিষ্কারের পরই এই কৃষ্ণগহ্বর নিয়ে আগ্রহ আরো বাড়ে ।
মহাকাশে এই কৃষ্ণগহ্বরে কোনো কিছু পড়লে তার আর কোনো অস্তিত্ব যে পাওয়া যায় না । কিন্তু কৃষ্ণগহ্বর কীভাবে তৈরি হয়েছে সেই তথ্য এবার উদ্ঘাটন করল নাসা । আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে , যখন কোনো বিশাল নক্ষত্রের বিস্ফোরণ ঘটে তখন কোনো গর্ত তৈরি হয় না ।

বিস্ফোরণের পর নক্ষত্রটি বিপুল ঘন এক পদার্থে পরিণত হয় । তখন তার ভর হয় মারাত্মক । আর ভর বেশি হওয়ার জন্যই এর মহাকর্ষ শক্তি মারাত্মক বেড়ে যায় । তখন ওই ঘন বস্তুর কাছেপিঠে দিয়ে কোনও ভরযুক্ত বস্তু পেরোতে পারে না । তার ভরকেও সঙ্গে সঙ্গে শুষে খায় ওই কৃষ্ণগহ্বর ।
এমনকী আলোর তীব্র গতির ফোটন কণাকেও ছাড় দেয় না কৃষ্ণগহ্বর । সামান্য আলো কাছে আসতেই তাকে শুষে খেয়ে ফেলে । আলো কোনও বস্তুর ওপরে পড়ে তা প্রতিফলিত হলেই ওই বস্তুকে দৃশ্যগোচর হয় । যদি প্রতিফলিত গতিতে ভরের স্রোত ঘুরতে থাকা ওই ডিস্ককে বলা হয় আলোকবর্তিকা বলয় । পরিভাষায় অ্যাক্রিশন ডিস্ক মহাজগতে এটি সবচেয়ে উজ্জ্বল দেখতে বস্তু ।
১৯৭৫ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল জয়ী বিজ্ঞানী জন বারডিন ও জ্যোতির্বিদ জ্যাকোবাস পিটারসন কৃষ্ণগহ্বরের অবয়ব অঙ্ক কষে দেখিয়েছিলেন । আর পুরোপুরি তাত্ত্বিক । কিন্তু কিছুতেই ছিল মডেল বানানো যাচ্ছিল না । কৃষ্ণগহ্বর তড়িৎ চৌম্বকীয় প্রভাব তৈরি করে বিশাল ভরের তারা বা মহাজাগতিক বস্তুকে শুষে নেওয়ার পর কৃষ্ণগহ্বর মহাকর্ষ তরঙ্গ ছাড়তে থাকে।

ওই মহাকর্ষ তরঙ্গ শনাক্ত করেই কৃষ্ণগহ্বরকে খোঁজাটাই ছিল রীতি । কিন্তু কৃষ্ণগহ্বরের ভেতরের দিক কেন কাঁপে বা বিপুল ভর মহাজাগিক বস্তু গিলে নেওয়ার পর কেনইবা তা আলোকবর্তিকা তৈরি করে তার সবটা জানা যাচ্ছিল না । দেখানোও যাচ্ছিল না কৃষ্ণ গহ্বরের মহাজাগতিক বস্তুকে খেয়ে নেওয়ার পদ্ধতিটা ।
এ বছর ১০ এপ্রিল ১০৬ বছরের অজানা সেই মডেলকে তুলে ধরলেন ক্যালিফোর্নিয়ার নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় , ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও হল্যান্ডের আমস্টাডার্ম বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীদের এক দল।
তারা একযোগে গবেষণা চালিয়ে কৃষ্ণগহ্বরের ওই গিলে খাওয়ার পরের অবস্থার রেখচিত্র তৈরি করেন । পরে তা কম্পিউটারের মারফত বানিয়ে দেন গ্রাফিক্স । এখন ওই মডেল দেখে কৃষ্ণগহ্বরের যাবতীয় কীর্তিকলাপ সহজে ব্যাখ্যা করা যাবে । কৃষ্ণগহ্বর সম্পর্কে পাওয়া সব তথ্যকে এক করে এই প্রথম ব্যাখ্যা করা যাবে । কৃষ্ণগহ্বর সম্পর্কে পাওয়া সব তথ্যকে এক করে এই প্রথম ব্যাখ্যা দেওয়া গেল কৃষ্ণগহ্বরের বাইরের আলোকবর্তিকার কথা।

এই মডেল সুন্দরভাবে ব্যাখ্যা দেয় ঠিক কীভাবে ভর শুষে প্রচণ্ড ভারী ওই কৃষ্ণগহ্বর নিজে ঘুরতে ঘুরতে বাইরে আলোকবর্তিকার কথা এই মডেল সুন্দরভাবে ব্যাখ্যা দেয় ঠিক কীভাবে ভর শুষে প্রচণ্ড ভারী ওই কৃষ্ণগহ্বর নিজে ঘুরতে ঘুরতে বাইরে আলোকবর্তিকা বলয় তৈরি করে । হরাইজন দূরবীনে তোলা ওই আলোকবর্তিকা বলয়ের ছবি তোলার সময় দেখা গিয়েছিল , ভেতরের দুসর আলোক প্রভা ।
নর্থওয়েস্টার্ন জ্যোতির্বিজ্ঞানের সহ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলেকজন্ডার চেকোভস্কি জানান , যখন একটা বিশাল ভরের কৃষ্ণগহ্বরের মধ্যে কোনও বস্তু পড়ে , তখন তার ভেতরে একটা কম্পন তৈরি হয় । কিন্তু তা আসলে এক ঘূর্ণন । ভর গেলা শেষ হওয়ার পরে শুরু হয় বহিঘূর্ণন । দুই ঘূর্ণনের মধ্যে একটির সঙ্গে অপরটির কোনও সম্পর্ক নেই দু’টি ঘূর্ণন একে অপরকে প্রভাবিতও করতে পারে না ।
মেসিয়ার ৮৭’র কৃষ্ণগহ্বর নিয়ে ২০১৭ সালে ইভেন্ট হরাইজন টেলিস্কোপ যে পর্যবেক্ষণ শুরু করেছে , তা আজও চলছে । চলছে এর উৎপত্তি , স্বায়িত্ব ও কতটা ভয়ঙ্কর , তা নিয়ে গবেষণ । আগামী দিনে মেসিয়ার ৮৭’র মাধ্যমে অনেক অজানা তথ্য উদ্ঘাটিত হবে ।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

2 mins ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

25 mins ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

56 mins ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago