কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন মুখ্যমন্ত্রীর।

 কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন মুখ্যমন্ত্রীর।
এই খবর শেয়ার করুন (Share this news)

মণিপুরে অশান্ত পরিস্থিতির প্রেক্ষিতে সে রাজ্যে অবস্থানকারী রাজ্যের ছাত্রছাত্রীদের উৎকণ্ঠা দূর করতে শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের সাথে ফোনে কথা বলেছেন মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা। রাজ্যের ছাত্রছাত্রীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে মুখ্যমন্ত্রী এদিন তার সরকারী বাসভবনে প্রশাসনের শীর্ষ আধিকারিকদের নিয়ে পর্যালোচনা বৈঠকও করেছেন। পরবর্তী সময়ে রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে যে, রাজ্যে পাঠরত রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ওই রাজ্যে ছাত্রছাত্রীদের জন্য উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়নি বলেও উল্লেখ করা হয়েছে।


শুক্রবার সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব ড. পি কে চক্রবর্তী জানান,ডা. মানিক সাহার সভাপতিত্বে মণিপুরের সাম্প্রতিক ঘটনা নিয়ে এক উচ্চপর্যায়ের পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সভায় মুখ্যসচিব জে
কে সিন্হা, রাজ্য পুলিশের মহানির্দেশক অমিতাভ রঞ্জন ও বিভিন্ন দপ্তরের সচিবগণ উপস্থিত ছিলেন।সভায় মণিপুরের রিমস ও কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ে পাঠরত ছাত্রছাত্রীদের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত খোঁজ খবর নেওয়া হয়।বৈঠকে রাজ্য পুলিশের মহানির্দেশক ও সিআরপিএফ’র পক্ষ থেকে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে মণিপুরে পাঠরত ছাত্রছাত্রীদের অভিভাবকদের সাথেও যোগাযোগ রাখার প্রয়াস শুরু হয়েছে। রাজ্য প্রশাসন থেকেও মণিপুর সরকারের সাথে যোগাযোগ রাখা হচ্ছে। তাছাড়াও মণিপুরে পাঠরত ছাত্রছাত্রীদের সাথেও রাজ্য সরকারের পক্ষ থেকে যোগাযোগ রাখা হচ্ছে।
সাংবাদিক সম্মেলনে তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব জানান, মণিপুরে পাঠরত ছাত্রছাত্রীদের বিষয়ে অভিভাবকদের অবহিত করার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার থেকেই একটি হেল্প লাইন নম্বর চালু করা হয়েছে।এই হেল্প লাইন নম্বরগুলি হলো-১১২,১০৭০,০৩৮১-২৪১৬৪৫,২৪১-৬২৪১এবং ৮৭৮৭৬৭৬২১০(হোয়াটস অ্যাপ নম্বর)।তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব জানিয়েছেন,মণিপুরের পরিস্থিতি নিয়েও সেখানে পাঠরত রাজ্যের ছাত্রছাত্রীদের নিরাপত্তা নিয়ে রাজ্যের মুখ্যসচিব মণিপুরের মুখ্যসচিবের সাথে কথা বলেছেন। তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব আরও জানান, মণিপুরে মেডিকেল, কৃষি ও ইঞ্জিনীয়ারিংয়ে রাজ্যের প্রায় দুশতাধিক ছাত্রছাত্রী পাঠরত রয়েছে।তিনি জানান, কোনও ধরনের গুজবে কান না দেওয়ার জন্য ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে।ইতিমধ্যেই প্রদেশ বিজেপি সভাপতি রাজীব ভট্টাচার্য মণিপুর প্রদেশ বিজেপির নেতৃত্বের সাথে এবং মণিপুর সরকারের মন্ত্রীদের সাথেও এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং সেই রাজ্যে পাঠরত ত্রিপুরার ছাত্রছাত্রীদের উদ্বেগ নিরসনে উদ্যোগ গ্রহণ করার জন্য অনুরোধ জানান।মণিপুর রাজ্য সরকারের মন্ত্রী এবং প্রদেশ নেতৃত্ব এই বিষয়ে সদর্থক উদ্যোগ গ্রহণের নিশ্চয়তা দিয়েছেন। রাজ্য সরকারের পাশাপাশি ত্রিপুরা প্রদেশ বিজেপিও এই রাজ্যে পাঠরত ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য দুটি হেল্প লাইন নম্বর(৮৭৯৪১৪৮৮১০, 87948586১৭) জারি করেছেন যা আগামী কয়েকদিন চব্বিশ ঘন্টা দলের পক্ষ থেকে নিরিক্ষণ করা হবে। এদিন মণিপুরে পাঠরত ছাত্রীদের অভিভাবকগণ বিজেপি অফিসে গিয়ে তাদের উদ্বেগের কথা জানান।এদিকে উত্তপ্ত পরিস্থিতিতে মণিপুরে অবস্থানরত রাজ্যের বিভিন্ন অংশের জনগণকে রাজ্যে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছে ত্রিপুরা প্রদেশ যুব কংগ্রেস। সংগঠনের পক্ষে সহ-সভাপতি সাহাজান ইসলাম জানান, পরিস্থিতি ক্রমেই ভয়াবহ রূপ ধারণ করছে।দেরি না করে তাই দ্রুততার সাথে পদক্ষেপ নেওয়া হোক।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.