কোর্টের রায়ে বেতন বাড়লেও নিয়মিত হলো না এসপিও-রা!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-আদালতের রায়ে শেষ পর্যন্ত বাধ্য হয়ে আরক্ষা দপ্তরের অধীন কর্মরত সাড়ে তিন হাজার এসপিও’র বেতনভাতা কিছুটা বৃদ্ধি করলেও এসপিওদের চাকরিতে নিয়মিত করেনি বিজেপি সরকার। এসপিওদের চাকরিতে নিয়মিত না করায় বিজেপি সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।নিয়মিতকরণের দাবিতে পুজোর পরই এসপিও’রা আন্দোলনে যাওয়ার প্রস্তুতিও শুরু করে দিয়েছে।পাশাপাশি চাকরিতে নিয়মিতকরণের বিষয়ে ফের আদালতের দ্বারস্থ হচ্ছেন এসপিওরা।
এসপিওদের অভিযোগ ২০১৮ সালের নির্বাচনের আগে বিজেপি ভিশন ডকুমেন্টে লিখিত প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি ক্ষমতায় এলে রাজ্যে কোনও অনিয়মিত কর্মচারী থাকবে না।স্থির বেতনের কর্মচারী বলে কোনও কর্মচারী থাকবে না।অনিয়মিত,ডিআরডব্লিউ, ক্যাজুয়েল, চুক্তিবদ্ধ, পার্টটাইম বলে কোনও কর্মচারী থাকবে না।সকল শ্রেণীর অনিয়মিত কর্মচারীদের নিয়মিত করা হবে।শিক্ষক-কর্মচারীদের সপ্তম বেতন কমিশন প্রদান করা হবে।২০১৮ সালে নির্বাচনের মুখে তৎকালীন কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রী অরুণ জেটলি সহ রাজ্য এবং কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব সাংবাদিক সম্মেলন করে বিজেপির নির্বাচনী ইস্তাহার হিসেবে ভিশন ডকুমেন্ট ঘোষণা করেন।ভিশন ডকুমেন্টে লিখিতভাবে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল বিজেপি ক্ষমতায় এসেই সকল শ্রেণীর অনিয়মিত কর্মচারীদের নিয়মিত করবে। অনিয়মিত কর্মচারী বলে রাজ্যে কোনও কর্মচারী থাকবে না।শিক্ষক-কর্মচারীদের সপ্তম বেতন কমিশন প্রদান করা হবে।পঞ্চাশ হাজার সরকারী চাকরি দেওয়া হবে।রেগার কাজ ২০০ দিনের হবে।রেগা শ্রমিকদের হাজিরা ৩৪০ টাকার করা হবে।বাস্তবে বিজেপি ক্ষমতায় আসার পর সাত বছর অতিক্রান্ত হয়ে গেলেও কোনও প্রতিশ্রুতিই পূরণ করেনি বিজেপি সরকার।এসপিও’দের অভিযোগ বিজেপির ভিশন ডকুমেন্টকে বিশ্বাস করে তারাও অন্যান্য কর্মচারীদের মতো বিজেপিকে ক্ষমতায় আনতে আপ্রাণ চেষ্টা করেছেন।কিন্তু ক্ষমতায় এসে বিজেপি সরকার ভিশন ডকুমেন্টে দেওয়া প্রতিশ্রুতিগুলি ভুলে যায়। এসপিওরা ক্ষোভের সঙ্গে জানান, কর্মচারী স্বার্থ বিরোধী বিজেপি সরকার বামফ্রন্ট সরকারের সময়ে চালু থাকা দশ বছর অনিয়মিত পদে চাকরির পর নিয়মিত হওয়ার নিয়মও বাতিল করে দিয়ে হাজার হাজার কর্মচারীর ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দিয়ে জীবন নষ্ট করেছে বিজেপি সরকার। বামফ্রন্ট সরকারের সময়ে বছর বছর বেতন বৃদ্ধি, ইনক্রিমেন্ট ও ডিএ’র সমান টাকা অনিয়মিত কর্মচারীরা পেতেন সে সুযোগও বন্ধ করে দেন বিজেপি সরকার। বিজেপি ক্ষমতায় আসার পর থেকে বার বার সরকারের কাছে এসপিও’দের নিয়মিতকরণের দাবি জানিয়ে এলেও কোনও কাজ হয়নি। ফলে – বাধ্য হয়ে তারা আদালতের দ্বারস্থ হয়। আদালত রাজ্য সরকারকে এসপিও’দের বিষয়টি বিবেচনা করতে রায় দেন। শেষ পর্যন্ত বিজেপি সরকার বাধ্য হয়ে তাদের বেতন কিছুটা বাড়ালেও চাকরিতে নিয়মিত করেনি।এসপিও’রা জানায় সরকার দয়া করে তাদের বেতন বাড়ায়নি। আদালতের রায়ে বাধ্য হয়ে বেতন বাড়িয়েছে। এসপিও’রা জানায়, নিয়মিতকরণের দাবিতে তারা আন্দোলনে যাচ্ছে এবং পুনরায় আদালতের দ্বারস্থ হচ্ছেন। এসপিও’দের অভিযোগ আদালতের রায় ছাড়া বিজেপি -সরকার কর্মচারীদের জন্য স্বেচ্ছায় কিছুই করছে না।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

5 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

6 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago